Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রেফারিই হারিয়ে দিল, বললেন জার্মান কোচ

সুচরিতা সেন চৌধুরী
২২ অক্টোবর ২০১৭ ২৩:৫৬
সাংবাদিক সম্মেলনে জার্মানির কোচ। —নিজস্ব চিত্র।

সাংবাদিক সম্মেলনে জার্মানির কোচ। —নিজস্ব চিত্র।

ম্যাচ শেষে একরাশ হতাশা জার্মান শিবিরে। ম্যাচটা হারিয়ে দিল যে রেফারিই! জার্মান কোচ ক্রিস্টিয়ান উকের এমনটাই মন্তব্য।

তাঁর মতে জার্মানি আরও দুটো পেনাল্টি পেতে পারত। উক বলেন, ‘‘রেফারিই ম্যাটটা শেষ করে দিল।’’ কী ভাবে? তিনি বলছিলেন, ‘’৬০ মিনিট থেকে ৭৭ মিনিট পর্যন্ত রেফারি যেন কিছুই দেখতে পেলেন না। আমাদের জান বোলারকে মুখে কনুই দিয়ে মেরেও লাল কার্ড দেখালেন না। আমরা এখানে আসার আগে শুনে এসেছিলাম মুখে মারলে সরাসরি লাল কার্ড। পুরো টুর্নামেন্টে আমরা কিন্তু একটা হলুদ কার্ড দেখেছি।’’ উক বুঝিয়ে দিলেন তাঁরা ফেয়ার গেমই খেলেছেন। কিন্তু ব্রাজিল যে ভাবে মেরে খেলেছে, সেটা ঠিক ছিল না। যে কারণে হয়তো তাদের হেরে যেতে হল। জার্মান কোচ জানিয়ে গেলেন পুরো দল কতটা হতাশ। সবাই ড্রেসিংরুমে ফিরে কান্নায় ভেঙে পড়ে।

আঁচটা অবশ্য পাওয়া গিয়েছিল মাঠেই। আসলে শুরুর গোলটাই অনেকটা আশা তৈরি করে দিয়েছিল ওদের মধ্যে। কিন্তু, শেষরক্ষা হল না।

Advertisement

আরও পড়ুন

রোনাল্ডো যুগ মনে করিয়ে ব্রাজিলকে জয় এনে দিল পলিনহোর দুরন্ত গোল

ব্রাজিলের দুটো অনবদ্য গোলই শেষ করে দিল জার্মানির সব চেষ্টাকে। পুরো ম্যাচে অবশ্য তেমন ভাবে খুঁজলে ব্রাজিলের চেনা ফুটবল দেখতে পাওয়া যাবে না। কিন্তু, দুটো বিশ্বমানের গোল লেখা থাকবে যুব বিশ্বকাপের ইতিহাসে। ব্রাজিলের অবশ্য এখন উৎসবের সময়। এমনটাই বলে গেলেন ব্রাজিল কোচ কার্লোস আমাদেউ। বলেন, ‘‘আজ আমাদের আনন্দের দিন। কাল আবার একটা নতুন দিন। কাল থেকে ইংল্যান্ডকে নিয়ে ভাবব।’’

গুয়াহাটিতে সেমিফাইনালে ব্রাজিলকে মুখোমুখি হতে হবে ইংল্যান্ডের। তার আগে এই মুহূর্তে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে গোটা দল। ব্রাজিল কোচের মুখে অবশ্য জার্মানির ক্লান্তির কথা। বলেন, ‘‘আমার মনে হয় জার্মানরা ক্লান্ত হয়ে পড়েছিল। কারণ আমরা প্রি-কোয়ার্টারে পর একটু বেশি বিশ্রাম পেয়েছি ওরা ততটা পায়নি।’’ জার্মান কোচ অবশ্য ক্লান্তির কথা উড়িয়ে দিয়েছেন। বলেন, ‘‘আমার মনে হয় না, আমার ছেলেরা ক্লান্ত। বরং ওরা খুব ভাল খেলেছে।’’ যদিও এই হারের পর নিজের ভবিষ্যৎ নিয়েই সংশয়ে জার্মানির কোচ। ব্রাজিল কোচ অবশ্য এখন সাফল্যের তুঙ্গে রয়েছেন। এর মধ্যে কলকাতার গ্যালারিকে ১০-এ ১০ই দিয়ে গেলেন ব্রাজিল কোচ।

আরও পড়ুন

Advertisement