Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘আমার অধিনায়কত্বের সবচেয়ে খারাপ অধ্যায়’, মাঙ্কিগেট বিতর্কে মুখ খুললেন পন্টিং

সংবাদ সংস্থা
মেলবোর্ন ১৮ মার্চ ২০২০ ১৪:৫২
মাঙ্কিগেট কাণ্ডে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন সাইমন্ডস-হরভজন।

মাঙ্কিগেট কাণ্ডে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন সাইমন্ডস-হরভজন।

২০০৮ সালের ‘মাঙ্কিগেট’ অধ্যায়কে নেতৃত্বের সবচেয়ে খারাপ সময় হিসেবে বেছে নিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। দু’বারের বিশ্বকাপজয়ী অধিনায়কের মতে, সেই সময়ের ঘটনা পরম্পরার উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছিলেন তিনি।

সিডনিতে সেই সময় অস্ট্রেলিয়া-ভারতের দ্বিতীয় টেস্টে অ্যান্ড্রু সাইমন্ডসকে বর্ণবৈষম্য মূলক মন্তব্য করার অভিযোগ উঠেছিল হরভজন সিংয়ের বিরুদ্ধে। শেষ পর্যন্ত হরভজন অবশ্য সেই অভিযোগ থেকে মুক্তি পান। আর সেই ঘটনার পর থেকে সাইমন্ডসের কেরিয়ারের গ্রাফ নিম্নমুখী হতে থাকে।

অস্ট্রেলিয়াকে ৭৭ টেস্ট ও ২২৮ একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন পন্টিং। তার মধ্যে ৪৮ টেস্ট ও ১৬৪ ওয়ানডে জিতেছিল অজিরা। পন্টিং বলেছেন, “নেতা হিসেবে আমার কেরিয়ারের ওঠাই সবচেয়ে খারাপ সময়। ২০০৫ সালে অ্যাশেজে হেরে যাওয়াও খুব কঠিন সময় ছিল। কিন্তু সেই সময় পরিস্থিতির উপর পুরো নিয়ন্ত্রণ ছিল আমার। মাঙ্কিগেট কাণ্ডের সময় কিন্তু তা ছিল না। এত দিন ধরে এটা চলেছিল বলে আরও খারাপ লাগছিল। মনে আছে, অ্যাডিলেড টেস্ট ম্যাচের সময় ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়ালদের সঙ্গে এটা নিয়ে কথা হয়েছিল। কারণ, অ্যাডিলেড টেস্টের পরই এটা নিয়ে শুনানি হয়েছিল।”

Advertisement

আরও পড়ুন: ‘ধোনি ঠিক কার জায়গায় খেলবে?’ এমএসডি-র দলে ফেরা নিয়ে প্রশ্ন তুলে দিলেন সহবাগ​

আরও পড়ুন: করোনা আতঙ্কে স্থগিত আইপিএল কি জুলাই থেকে সেপ্টেম্বর?​

সেই ঘটনায় ভারত ও অস্ট্রেলিয়া, দুই দলের মধ্যেই বেড়েছিল তিক্ততা। সফর বয়কটের কথাও ভেবেছিল ভারতীয় দল। শেষ পর্যন্ত আইসিসি হস্তক্ষেপ করে। পন্টিং বলেছেন, “মাঙ্কিগেট কাণ্ডের পরিণতি দেখে আমরা সবাই হতাশ হয়ে পড়েছিলাম। পরের টেস্টে আমরা কী ভাবে খেলব, সেই পথে এটা অন্তরায় হয়ে উঠেছিল। পারথ্ টেস্টে আমাদের জেতার কথা ছিল। কিন্তু হেরে গিয়েছিলাম আমরা। পরের কয়েকটা দিনে পরিস্থিতি ক্রমশ খারাপ হয়েছিল।”

আরও পড়ুন

Advertisement