Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সহবাগের মতোই ভয়ঙ্কর হতে পারে পন্থ, রায় ভনের

ভনের ধারণা, বীরেন্দ্র সহবাগের মতোই বিপক্ষের উপরে প্রভাব ফেলার ক্ষমতা ধরেন পন্থ।

নিজস্ব প্রতিবেদন
০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৭:২১
Save
Something isn't right! Please refresh.
প্রশংসা: ঋষভের ব্যাটিংয়ের ভক্ত হয়ে পড়েছেন ভন। ফাইল চিত্র

প্রশংসা: ঋষভের ব্যাটিংয়ের ভক্ত হয়ে পড়েছেন ভন। ফাইল চিত্র

Popup Close

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্টে বিরাট কোহালিরা ৩৬ রানে অলআউট হওয়ার পরে মাইকেল ভন বলেছিলেন, ০-৪ সিরিজ হেরে ফিরবে ভারত। অজিঙ্ক রাহানের নেতৃত্বে অবিশ্বাস্য সিরিজ জয়ের পরে অবশ্য ক্ষমা চেয়ে নেন তাঁর ভবিষ্যদ্বাণীর জন্য। ভারতের সিরিজ জয়ের নেপথ্যে বেশ বড় ভূমিকা ছিল ঋষভ পন্থের। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মনে করেন, ভারতীয় তারকার দাপট বিপক্ষ শিবিরে ভয় ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

ভনের ধারণা, বীরেন্দ্র সহবাগের মতোই বিপক্ষের উপরে প্রভাব ফেলার ক্ষমতা ধরেন পন্থ। তাঁর আগ্রাসী ভঙ্গি যে কোনও শিবিরে ত্রাস সৃষ্টি
করতে পারে। ৫ ফেব্রুয়ারি থেকে চেন্নাইয়ে শুরু ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্ট। ব্রিসবেনে ম্যাচ জেতানো ইনিংসের পরে ঋষভ পন্থকে অগ্রাহ্য করা যে কঠিন হবে, তা নিয়ে সন্দেহ নেই। ভন মনে করেন, পন্থের ব্যাট চলতে শুরু করলে বিপক্ষ চাপে পড়ে যেতে বাধ্য। ইংল্যান্ডের এক সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, “পন্থের ব্যাটিং দেখলে ওর বয়স আন্দাজ করা যায় না। টেস্টেও অতি আক্রমণাত্মক মেজাজে ব্যাট করে ও। মনে হয় যেন মাত্র ১১ বছর বয়স।” প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক যোগ করেন, “এ ভাবেই চলতে থাকলে বিপক্ষকে কঠিন পরীক্ষার মধ্যে ফেলে দেবে ঋষভ।” ভন টেনে আনেন সহবাগের প্রসঙ্গ। বলেন, “সহবাগও এ রকমই বিপক্ষের ক্রিকেটারদের মধ্যে ভয় ধরিয়ে দিত। পন্থের মধ্যেও সে রকম ক্ষমতা রয়েছে। কয়েকটি ম্যাচে ও হয়তো ভুল করবে। দ্রুত আউটও হয়ে যাবে। আবার অনেক ম্যাচ কিন্তু ও-ই জিতিয়ে দেবে দলকে।”

ভন মনে করেন, বর্তমান ক্রিকেটে বেন স্টোকসের মতোই উপভোগ্য পন্থের ব্যাটিং। তাঁদের দেখতে মুখিয়ে থাকেন ভন নিজেও। তাঁর কথায়, “পন্থ যখন ব্যাট করতে নামে, আমি সত্যি তখন মন দিয়ে খেলা দেখি। ব্যাটসম্যান হিসেবে কখনওই ওর পরে নামতে চাইব না। কারণ আমি জানি, হঠাৎ আউট হয়ে গেলে খুবই খারাপ পরিস্থিতি তৈরি হবে। সেই সময়ে ব্যাট করা মানে চাপের মধ্যে পড়া।” যোগ করেন, “পন্থ ও স্টোকসের ব্যাটিং কিন্তু বর্তমান ক্রিকেটবিশ্বে সব চেয়ে উপভোগ্য বিষয়।”

Advertisement

দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার না-যাওয়ার সিদ্ধান্তেও ক্ষুব্ধ ভন। সে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আতঙ্কিত ক্রিকেট অস্ট্রেলিয়া। তাই টেস্ট সিরিজ খেলতে কুইন্টন ডি’ককদের দেশে দল পাঠাতে চায়নি অস্ট্রেলিয়া। এর ফলে টেস্টের বিশ্বচ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠা কঠিন হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ার জন্য। তবে বরাবর ভারতকে টেনে আনার অভ্যাস থাকা ভনের এ ক্ষেত্রেও প্রশ্ন, ‘‘ভারত সফর হলে আদৌ ক্রিকেট অস্ট্রেলিয়া কি একই সিদ্ধান্ত নিত?’’ তিনি টুইট করেন, “দক্ষিণ আফ্রিকা সফরে অস্ট্রেলিয়ার না যাওয়ার সিদ্ধান্ত মানা যাচ্ছে না। ক্রিকেটের জন্য অনেক বড় ক্ষতি। ভারতে সফর থাকলেও কি একই কারণ দেখিয়ে সিরিজ বাতিল করত ওরা?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement