Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেলা

রাঁচীতে ডাবল সেঞ্চুরি করলেন রোহিত, ভাঙলেন এই সব রেকর্ডও

নিজস্ব প্রতিবেদন
২০ অক্টোবর ২০১৯ ১৫:৩৬
রবিবার রাঁচিতে টেস্ট কেরিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে পৌঁছলেন রোহিত শর্মা। এই ফরম্যাটে তাঁর সর্বাধিক স্কোর এতদিন ছিল ১৭৭ রান। এই ইনিংসে তা টপকে ২১২ রানে থামলেন মুম্বইকর। ভারতকে পৌঁছে দিলেন স্বস্তির স্কোরে। এই ইনিংসে একাধিক রেকর্ড ভাঙলেন হিটম্যান।

টেস্ট ও একদিনের ক্রিকেট, দুই ফরম্যাটেই ডাবল সেঞ্চুরি করে ফেললেন রোহিত। ক্রিকেট ইতিহাসে এমন কৃতিত্ব রয়েছে মাত্র তিন জনের। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগ ও ক্রিস গেইলের। এই তালিকায় চতুর্থ ক্রিকেটার হলেন রোহিত শর্মা।
Advertisement
২০১০ সালে একদিনের ক্রিকেটে সচিন প্রথম ডাবল সেঞ্চুরি করেন। যা আসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গ্বালিয়রে। তার অনেক আগেই অবশ্য টেস্টে ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন। ১৯৯৯ সালে আমদাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে তা এসেছিল।

২০০৪ সালে মূলতানে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে প্রথম বার দুশোর গণ্ডি পার করেছিলেন সহবাগ। সেই ইনিংস শেষ পর্যন্ত ৩০৯ রানে থামে। ২০০৫ সালে বেঙ্গালুরুতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে ২০১ করেন তিনি। একদিনের ক্রিকেটে বীরুর একমাত্র ডাবল সেঞ্চুরি আসে ২০১১ সালে ইনদওরে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।
Advertisement
টেস্টে ক্রিস গেলের প্রথম ডাবল সেঞ্চুরি আসে ২০০২ সালে। সেন্ট জর্জেসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০৪ করেছিলেন তিনি। আর ক্যানবেরায় জিম্বাবোয়ের বিরুদ্ধে ৫০ ওভারের ফরম্যাটে একমাত্র দ্বিশতরান করেন ক্যারিবিয়ান তারকা।

রাঁচীর আগে ৫০ ওভারের ফরম্যাটে তিনটি ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন রোহিত। তার মধ্যে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ২৬৪ রানের রেকর্ডের মালিকও তিনি। ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ফরম্যাটে প্রথমবার দ্বিশতরান করেন তিনি।

একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার পর টেস্টে দ্বিশতরান করার রেকর্ডে রোহিতই প্রথম ব্যাটসম্যান। এর আগে সচিন, সহবাগ, গেইলরা প্রথমে টেস্টে দুশোর গণ্ডি পেরিয়েছিলেন। তার পর একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছিলেন। রোহিত উল্টো পথে চললেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে চার ইনিংসে ৫২৯ রান করে ফেলেছেন রোহিত। এর আগে ভারতীয় ওপেনারদের মধ্যে ভিনু মাঁকড়, বুধি কুন্দরন, সুনীল গাওস্কর, বীরেন্দ্র সহবাগরা একটি টেস্ট সিরিজে পাঁচশোর বেশি রান করেছিলেন। এর মধ্যে গাওস্কর অভিষেক সিরিজে ৭৭৪ রান করেছিলেন।

শনিবার কোনও টেস্ট সিরিজে সবচেয়ে বেশিবার ছয় মারার রেকর্ডের মালিক হয়েছেন রোহিত। এখনও পর্যন্ত এই সিরিজে তিনি মেরেছেন ১৯ ছয়। চলতি বছরেও টেস্টে এত ছয় কেউ মারেননি। এটাও রেকর্ড। ২১২ রানের ইনিংসে রোহিত মেরেছেন ছয়টি ছক্কা।