×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

বার্সা দ্বৈরথে আজও নেই নেমার

মেসির স্বপ্নের ফুটবলে বিশ্বাস রেখেই নামতে চান কোমান

নিজস্ব প্রতিবেদন
১০ মার্চ ২০২১ ০৭:৪২
মগ্ন: চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-র বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে শেষ মুহূর্তের প্রস্তুতি মেসিদের। মঙ্গলবার। টুইটার।

মগ্ন: চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-র বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে শেষ মুহূর্তের প্রস্তুতি মেসিদের। মঙ্গলবার। টুইটার।

ঘরের মাঠে প্রথম পর্বে তারা ১-৪ হেরেছে প্যারিস সাঁ জারমাঁর কাছে। বার্সেলোনা ম্যানেজার রোনাল্ড কোমান তার পরেও আশাবাদী, প্যারিসে আজ মধ্যরাত পেরিয়ে দ্বিতীয় পর্বের ম্যাচে তিন গোলের ঘাটতি মেটানো সম্ভব। কারণ? তাঁদের হাতে একটা লিয়োনেল মেসি আছে। ‘‘যদি লিয়ো ওর সেরা খেলাটা খেলতে পারে, সব কিছু সম্ভব। ও একাই যে কোনও দ্বৈরথের ভাগ্য গড়ে দিতে পারে,’’ প্যারিসে অগ্নিপরীক্ষা দিতে নামার আগে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বলেছেন কোমান।

বার্সেলোনার জন্য ভাল খবর আর ফুটবল ভক্তদের জন্য দুঃসংবাদ, নেমার পুরোপুরি সুস্থ হননি। তাই ফিরতি লেগের ম্যাচেও নামা হচ্ছে না। নেমার বনাম মেসি— ক্লাব স্তরে ব্রাজিল ও আর্জেন্টিনার দ্বৈরথও তাই দেখা হচ্ছে না। পিএসজি ম্যানেজার মরিসিয়ো পচেত্তিনো বলেছেন, ‘‘এটা কোনও সিদ্ধান্ত নয় যে, আমরা ঠিক করলাম। এটা বাস্তব পরিস্থিতি। নেমার এই ম্যাচে নামার মতো ফিট হয়নি এখনও। দলের জন্য ও খুবই খেটেছিল যাতে দ্রুত মাঠে ফিরতে পারে। আমাদের মেডিক্যাল টিমও চেষ্টার ত্রুটি রাখেনি। কিন্তু হল না। আমরা দুঃখিত কারণ সকলে চেয়েছিলাম, নেমার খেলুক।’’ বার্সেলোনা তাঁর প্রাক্তন দল। স্বভাবতই নেমার চেয়েছিলেন এই ম্যাচটা খেলতে। পচেত্তিনো বলছেন, ‘‘এই ম্যাচটা ওর জন্য বিশেষ অনুভূতির হতে পারত। তাই খেলতে চেয়েছিল নিশ্চয়ই। কিন্তু অল্প কয়েক দিনের জন্য আটকে গেল।’’ তবে প্রথম পর্বেও নেমারহীন পিএসজি এমবাপের দৌলতে চূর্ণ করেছিল বার্সাকে। তবে কোমান মেনে নিচ্ছেন, ‘‘মেসিকে ওর সেরা খেলা তো খেলতেই হবে। কিন্তু ও একা নয়, দলের সকলকেই দারুণ খেলতে হবে। কিছুটা ভাগ্যের সহায়তাও দরকার হবে। সুযোগ তৈরি করতে হবে এবং নিশ্চিত করতে হবে যেন প্রতিপক্ষ বক্সের সামনে আমরা ভয়ঙ্কর হয়ে উঠতে পারি।’’ ২০১৭-তে পিএসজি-র বিরুদ্ধেই ফুটবলের ইতিসাহে অন্যতম সেরা প্রত্যাবর্তনের ম্যাচ উপহার দিয়েছিল বার্সা। প্রথম পর্বে ০-৪ হেরে গিয়েও দ্বিতীয় পর্বে ঘরের মাঠে ৬-১ জিতেছিল তারা। তবে সেই সময়ে বার্সেলোনায় ছিল এমএসএন। মেসি, সুয়ারেস, নেমারের ত্রিফলা আর নেই। এখন শুধুই মেসি আছেন। নেমার খেলতে না পারলেও থাকবেন
প্রতিপক্ষ শিবিরে।

কোমান মানছেন না, পিএসজি চার বছর আগের সেই ম্যাচ নিয়ে আতঙ্কে থাকবে। বলছেন, ‘‘আমি নিশ্চিত ওদের কোচ দারুণ ভাবে ওদের তৈরি করে রেখেছে এই ম্যাচের জন্য। চার বছর আগের পরিস্থিতির সঙ্গে আজকের তুলনা হয় না। আর দ্বিতীয় পর্ব নিজেদের ঘরের মাঠে খেলা সব সময়ই সুবিধাজনক।’’ সেন্টার ব্যাক জেরার পিকে এবং রোনাল্ড আরাজোকে এই গুরুত্বপূর্ণ ম্যাচে পাবে না বার্সা।

Advertisement

Advertisement