Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

মামলার হুমকি রোনাল্ডোর

মেসিকে অশ্লীল গালাগালি সিআর সেভেনের, দাবি বইয়ে

নিজস্ব প্রতিবেদন
১৩ নভেম্বর ২০১৪ ০২:৩৯

বই বোমার বিস্ফোরণ এ বার স্পেনে। গত কয়েক সপ্তাহে সচিন তেন্ডুলকরের আত্মজীবনী নিয়ে ক্রিকেট দুনিয়ায় বিতর্ক কম হয়নি। তার রেশ মিটতে না মিটতেই বিশ্ব ফুটবলের দুই মহাতারকা এ বার জড়িয়ে পড়লেন আর এক বই বোমায়। তাঁরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর লিওনেল মেসি।

বিখ্যাত স্প্যানিশ সাংবাদিক গিলেম বালাগের এই বইয়ে দাবি করা হয়, প্রকাশ্যে রোনাল্ডো মেসিকে নিয়ে যতই নম্র ব্যবহার করুন না কেন আসলে ব্যাপারটা মোটেই সে রকম নয়। রিয়ালের ড্রেসিংরুমে মেসিকে একটি বিশেষ নামে ডাকেন রোনাল্ডো। যেটা মেসির মাকে জড়িয়ে একটা অত্যন্ত অশ্লীল গালাগাল ছাড়া কিছু নয়।

স্প্যানিশ সাংবাদিকের দাবি ছড়িয়ে পড়তেই বিশ্ব ফুটবলে সাইক্লোন শুরু হয়ে যায়। যার আঘাতে পর্তুগিজ মহাতারকা সোশ্যাল মিডিয়ায় মামলার হুমকিও দেন, “খবর ছড়াচ্ছে লিওনেল মেসিকে নিয়ে নাকি আমি অপমানজনক মন্তব্য করেছি। একেবারে মিথ্যে কথা। আইনজীবীদের মামলা করার কথা বলেছি। সমস্ত পেশাদার সতীর্থকে আমি প্রচণ্ড সম্মান করি। মেসিও তার ব্যতিক্রম নয়।”

Advertisement

ঠিক কী বলেছেন গিলেম তার বইয়ে?

“মেসি প্রশংসাই করে ক্রিশ্চিয়ানোর শুটিং আর হেডিংয়ের। তবে রোনাল্ডোর সঙ্গে তুলনা টানার ব্যাপারটা নিয়ে জবাব দিতে দিতে ও ক্লান্ত। রোনাল্ডোও যে এ ব্যাপারে স্বচ্ছন্দ নয় সেটাও ও জানে।” সঙ্গে তিনি আরও লিখেছেন, “এই প্রথম রোনাল্ডো আর মেসিকে একটা বিজ্ঞাপনের শু্যটিংয়ে এক সঙ্গে দেখা যাবে। কিন্তু ঘটনা হল, এক সঙ্গে দেখা গেলেও দু’জনের মধ্যে দূরত্বটা কিন্তু অনেক বেশি। রোনাল্ডো তো এও মনে করে— মেসি আর আমি ততটাই আলাদা যতটা ফেরারি আর পোর্শে।”

এ নিয়েও ততটা সমস্যা হয়তো হত না। কিন্তু এর পরই গিলেম বোমাটা ফাটান। “হয়তো অপরিণত মানসিকতার লক্ষণ হিসেবেই রোনাল্ডো মনে করে সতীর্থদের সামনে সব সময় একটা সাহসী ভাব রাখা প্রয়োজন। মেসিকে চ্যালেঞ্জ করতেও ও একেবারেই ভয় পায় না সেটা বোঝায়। যার পুরোটাই মিথ্যে। এই কারণেই ও মেসির ও রকম নাম দিয়েছে। রিয়াল মাদ্রিদের কয়েক জন প্লেয়ারই এ কথা জানিয়েছে।” গিলেমের মতে, “ক্লাবের কেউ লিওকে নিয়ে কিছু বললেও তাঁর ভাগ্যে ওই একই অশ্লীল গালাগালি জুটত।” রোনাল্ডো নাকি অনেক সময় মেসির সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে আরও একটা উপমা দিতেন, “আয়ারল্যান্ড আর গ্রেট ব্রিটেনের সম্পর্কের মতো।” রিয়ালের ড্রেসিংরুমে নাকি মেসিকে নিয়ে প্রচুর চুটকিও আছে। যার মধ্যে মেসি রোনাল্ডোর ‘পোষ্য বা পুতুল’ বা পর্তুগিজ তারকার ‘বাহারি হ্যান্ডব্যাগে’ ভরে ফেলার মতো ইয়ার্কি-ঠাট্টা তো আছেই। তার থেকে ‘জঘন্য’ চুটকিও রয়েছে।

এমন একটা আগুনে আবহাওয়ায় ফুটবল বিশ্ব এ বার তাকিয়ে রয়েছে ওল্ড ট্র্যাফোর্ডে আগামী মঙ্গলবার আসন্ন ফ্রেন্ডলি ম্যাচের দিকে। রোনাল্ডোর পর্তুগাল যেখানে মুখোমুখি হবে মেসির আর্জেন্তিনার।

আরও পড়ুন

Advertisement