Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘সেঞ্চুরি’ স্মরণীয় করলেন রুনি

তিনি ইংল্যান্ডের জার্সিতে নিজের শততম ম্যাচের স্মারক হিসেবে সোনালি টুপি নিলেন পূর্বসূরি ইংরেজ ‘সেঞ্চুরিয়ান’ ফুটবলার, প্রবাদপ্রতিম স্যর ববি চা

নিজস্ব প্রতিবেদন
১৭ নভেম্বর ২০১৪ ০২:২৬
Save
Something isn't right! Please refresh.
ববি চার্লটনের হাত থেকে সেঞ্চুরির স্মারক নিচ্ছেন রুনি। পাশে দুই পুত্র। ওয়েম্বলিতে। ছবি: এএফপি

ববি চার্লটনের হাত থেকে সেঞ্চুরির স্মারক নিচ্ছেন রুনি। পাশে দুই পুত্র। ওয়েম্বলিতে। ছবি: এএফপি

Popup Close

তিনি ইংল্যান্ডের জার্সিতে নিজের শততম ম্যাচের স্মারক হিসেবে সোনালি টুপি নিলেন পূর্বসূরি ইংরেজ ‘সেঞ্চুরিয়ান’ ফুটবলার, প্রবাদপ্রতিম স্যর ববি চার্লটনের হাত থেকে। ২০১৬ ইউরো কোয়ালিফায়ার ম্যাচের আগে মাঠে যার সাক্ষী থাকলেন তাঁর স্ত্রী কলিন আর দুই শিশুপুত্র কাই এবং ক্লে। খেলায় এক ঘণ্টার মাথায় আচমকা পিছিয়ে পড়া নিজের দলকে গুরুত্বপূর্ণ পেনাল্টি থেকে সমতায় ফেরালেন তিনি-ই। পরে তাঁর সতীর্থ ফরোয়ার্ড ড্যানি ওয়েলবেকের জোড়া গোলে স্লোভেনিয়াকে ৩-১ গোলে হারিয়ে ইউরো যোগ্যতা পর্বের ‘ই’ গ্রুপে একশো শতাংশ সাফল্য ধরে রাখল ইংল্যান্ড।

তবে গত রাতের ম্যাচ ওয়েম্বলির আশি হাজার দর্শকের পাশাপাশি তাঁর নিজের কাছেও বাকি জীবনের জন্য স্মরণীয় হয়ে থাকল। নিজের ‘সেঞ্চুরি’ ম্যাচে অধিনায়ক হিসেবে ইংল্যান্ডকে জয় এনে দেওয়া ছাড়াও শততম ম্যাচে গোল করার জন্য।

তিনিওয়েন রুনি। ঊনত্রিশেই ইংল্যান্ডের হয়ে একশো ম্যাচ খেলে ফেলে ৪৪টা গোলও করে ফেললেন। যা দেখে গ্যালারিতে উচ্ছ্বসিত ইংল্যান্ডের ‘থ্রি লায়ন’ গায়ে ১৯৫৮ থেকে ’৭০-এর মধ্যে ১০৬ ম্যাচে ৫৮ গোল করা ববি চার্লটন। বলেছেন, “দু’হাজার তিন থেকে এগারো বছর হয়ে গেল ধারাবাহিকতা দেখাচ্ছে রুনিও। ও আরও অনেক বছর খেলবে আর এ রকমই খেলবে।”

Advertisement

ম্যাচের চারটে গোলই অবশ্য ইংল্যান্ডের। স্লোভেনিয়ার এগিয়ে যাওয়াও হেন্ডারসনের আত্মঘাতী গোলে! যা নিয়ে রুনি বলেছেন, “বলা যায় শুরু থেকে শেষ, ম্যাচটার সবই ইংল্যান্ডের। আত্মঘাতী গোল খেয়ে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে জেতার জন্য সেই জয়ী টিমটার চরিত্রের দরকার হয়। ইংল্যান্ড দল সেই চরিত্র দেখিয়েছে। মনে রাখতে হবে, বিশ্বকাপের পরে কোনও ম্যাচে আমরা পিছিয়ে পড়িনি এত দিন!”

মঙ্গলবার ইংল্যান্ডের ফিফা ফ্রেন্ডলি ম্যাচ প্রতিবেশী স্কটল্যান্ডের বিরুদ্ধে। আর সে দিনই ইউরো চ্যাম্পিয়ন স্পেন আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে। যার বাহাত্তর ঘণ্টা আগে শনিবার রাতে দেল বস্কির দল ইউরো কোয়ালিফায়ারে ৩-০ হারাল বেলারুশকে। গ্রুপ ‘সি’-তে স্পেনের চার নম্বর ম্যাচে এটা তৃতীয় জয়। রিয়াল মাদ্রিদের ইস্কো লা রোজা-দের এগিয়ে দেওয়ার পর বার্সেলোনা-জুটি বুস্কেতস আর পেড্রো পরের দু’টো গোল করেন।

অস্ট্রিয়ার পাকিস্তান-জাত স্ট্রাইকার রুবিন ওকোতিয়ে-র একমাত্র গোলে রাশিয়া হেরে যাওয়ায় রুশ দলের বিখ্যাত ইতালীয় কোচ ফাবিও কাপেলোর উপর চাপ আরও বাড়ল। আর দু’মাসের চোট থেকে মাঠে ফিরেই জ্লাটান ইব্রাহিমোভিচ গোল করলেও তাঁর দল সুইডেন ১-১ ড্র করল মন্টেনেগ্রোর বিরুদ্ধে। এবং ফিফা র‌্যাঙ্কিংয়ে ভুটানের সঙ্গে যুগ্ম ভাবে সর্বশেষ স্থানে (২০৮) থাকা সান মারিনো টানা ৬১ ম্যাচ হারার পর এস্তোনিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে গ্রুপ ‘ই’-তে পয়েন্ট পেয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement