Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩

মান বাঁচাল নৌ-বাইচে দুষ্মন্তের ব্রোঞ্জ

গোটা বিশ্বে ভারতের ‘মঙ্গলযান’ সাফল্য নিয়ে হইচইয়ের দিনেই ইনচিওনে উঠে গেল প্রশ্নটা। —তা হলে কি এশিয়ান গেমসে সোনা জেতা মঙ্গল অভিযানের থেকেও কঠিন? গত শনিবার শ্যুটিংয়ে জিতু রাইয়ের একমাত্র সোনার পর গেমসে আরও একটা দিন কাটাল ভারত, পদক তালিকায় আরও একটু নীচে নেমে পনেরো নম্বরে পৌঁছে। নৌ-বাইচে দুষ্মন্ত চৌহান ব্রোঞ্জ না জিতলে মঙ্গলগ্রহ অভিযানে সফল এশিয়ার একমাত্র দেশের আজ এশিয়াডের মঞ্চে দেখানোর মতো কোনও সাফল্যই থাকত না। সেনাবাহিনীর একুশ বছরের ছেলে এশিয়ান গেমস অভিষেকেই পদকটা জিতে দেশকে সেই লজ্জার হাত থেকে বাঁচালেন।

ব্রোঞ্জ-তরী নিয়ে দুষ্মন্ত। ছবি: এএফপি

ব্রোঞ্জ-তরী নিয়ে দুষ্মন্ত। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪ ০৩:৫৩
Share: Save:

গোটা বিশ্বে ভারতের ‘মঙ্গলযান’ সাফল্য নিয়ে হইচইয়ের দিনেই ইনচিওনে উঠে গেল প্রশ্নটা। —তা হলে কি এশিয়ান গেমসে সোনা জেতা মঙ্গল অভিযানের থেকেও কঠিন?

Advertisement

গত শনিবার শ্যুটিংয়ে জিতু রাইয়ের একমাত্র সোনার পর গেমসে আরও একটা দিন কাটাল ভারত, পদক তালিকায় আরও একটু নীচে নেমে পনেরো নম্বরে পৌঁছে। নৌ-বাইচে দুষ্মন্ত চৌহান ব্রোঞ্জ না জিতলে মঙ্গলগ্রহ অভিযানে সফল এশিয়ার একমাত্র দেশের আজ এশিয়াডের মঞ্চে দেখানোর মতো কোনও সাফল্যই থাকত না। সেনাবাহিনীর একুশ বছরের ছেলে এশিয়ান গেমস অভিষেকেই পদকটা জিতে দেশকে সেই লজ্জার হাত থেকে বাঁচালেন।

হরিয়ানার দুষ্মন্ত সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর নৌ-বাইচ শুরু করেন মাত্র ২০১২ সালে। এটাই তাঁর প্রথম বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট। এবং সোনা জিততে না পারার আফসোস যাচ্ছে না। বেঙ্গল ইঞ্জিনিয়ারিং গ্রুপ, রুরকির সদস্য ২০০০ মিটার রেসের প্রথম পাঁচশো মিটারের পর চলে এসেছিলেন এক নম্বরে এবং শেষ ২০০ মিটারের আগে পর্যন্ত মনে হচ্ছিল, সোনাটা তিনিই পাবেন। কিন্তু শেষ মুহূর্তের গতি বাড়ানোয় অভিজ্ঞতার অভাব এবং দমকা হাওয়ায় বেসামাল হয়ে পড়া, দুইয়ের যোগফলে তৃতীয় হলেন। “সোনা জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম। একটু হতাশ অবশ্যই। কিন্তু জোরদার হাওয়ায় আমার লেনে দাঁড় টানা খুব সমস্যা হচ্ছিল। তবু দেশকে পদক দিতে পেরে ভাল লাগছে,” বলেছেন দুষ্মন্ত। গুয়াংঝু-র গত এশিয়ান গেমসে বজরং লাল নৌ-বাইচে দেশের হয়ে প্রথম সোনা জিতে ইতিহাস গড়েছিলেন। তা ছাড়াও দু’টি রুপো ও তিনটি ব্রোঞ্জ এসেছিল এই ইভেন্টে। এ বারও বাইশ জনের দল নিয়ে এসেছে ভারত এবং জল থেকে আরও পদকের আশায় আছে। সেলিং-এও ভারতের বর্ষা গৌতম-ঐশ্বর্য্য নেদুনচেঝিয়ান জুটি দু’টি রেসের পর পয়েন্ট তালিকায় শীর্ষে।

এশিয়াডে অভিষেককারীর পাশে প্রত্যাবর্তনের লড়াইয়ে নামা হরিয়ানার আর এক ছেলে আক্ষরিক নকআউট দিয়ে শুরু করলেন। বক্সিং রি-এ অখিল কুমারের অভিজ্ঞতার সামনে দাঁড়াতেই পারলেন না নেপালের পূর্ণ বাহাদুর লামা। ভারতীয়ের আপারকাটের ধাক্কায় রেফারি তিন বার আট-এর গুনতি শোনান নেপালি বক্সারকে। শেষে ৬০ কেজি বিভাগে টেকনিক্যাল নক আউট-এ জিতে যান কমনওয়েলথ গেমসের সোনাজয়ী, তেত্রিশের অখিল। ৫৬ কেজি-তে বিশ্বের তিন নম্বর শিব থাপা ওয়াকওভার পান। কুড়ি বছরের এশীয় চ্যাম্পিয়নের সামনে পরের রাউন্ডে পাকিস্তানি নাদির। অখিলের প্রতিপক্ষ ফিলিপিনো চার্লি সুয়ারেজ।

Advertisement

পদকের আশা জাগিয়ে পারলেন না দীপা কর্মকার। কমনওয়েলথের ব্রোঞ্জজয়ী আগরতলার মেয়ে জিমন্যাস্টিক্সে মেয়েদের ভল্টে চতুর্থ হলেন।

পদকের আশায় ভারত সবচেয়ে আগ্রহে তাকিয়ে ছিল যাদের দিকে, সেই শ্যুটিংয়ের তারকারা হতাশ করায় বুধবারের শুরুটা ভাল হয়নি। ২৫ মিটার র্যাপিড ফায়ার পিস্তলে হরপ্রীত সিংহ, গুরপ্রীত সিংহ, পেম্বা তামাং ত্রয়ী দলগত বিভাগে চতুর্থ হন। ৫০ মিটার রাইফেল প্রোন পজিশনে লজ্জা গোস্বামী, রাজ চৌধুরী ও তেজস্বিনী মুলের টিম তেরো দেশের মধ্যে ১১ নম্বরে শেষ করেন।

অবশ্য স্কোয়াশ, ব্যাডমিন্টন এবং তিরন্দাজিতে পদকের আশা থাকছে। স্কোয়াশে মেয়েদের টিম ইভেন্টে দীপিকা পাল্লিকাল-জ্যোৎস্না চিনাপ্পা-অনকা অলঙ্কামনিরা হংকংকে ২-১ ও পাকিস্তানকে ৩-০ হারান। কাল চিনকে হারাতে পারলেই গ্রুপ-সেরা হিসাবে সেমিফাইনালে যাবে ভারত। সাইনা নেহওয়াল ও পুসারলা বেঙ্কট সিন্ধু ব্যাডমিন্টনের ব্যক্তিগত ইভেন্টে জিতে দ্বিতীয় রাউন্ডে। তিরন্দাজ দীপিকা কুমারী রিকার্ভ-এর ব্যক্তিগত ইভেন্টে অষ্টম হয়ে নক আউটে গিয়েছেন। নক আউটে উঠেছেন লক্ষ্মীরানি মাঝিও। দীপিকা, লক্ষ্মীরানি ও বোম্বাইলা দেবী রিকার্ভের দলগত যুদ্ধের শেষ আটে হংকংয়ের সামনে। পুরুষদের দল রিকার্ভে ষষ্ঠ স্থানে আছে। নক আউটে উঠেছেন অতনু দাস ও জয়ন্ত তালুকদার। কাল শুরু হবে পুরুষদের কম্পাউন্ড। মেয়েদের কম্পাউন্ডেও ভারতকে লড়াইয়ে রেখেছেন তৃষা দেব, পূর্বাশা শেন্ডেরা।

হকিতে ভারতের মেয়েরা গোটা ম্যাচ চিনের সঙ্গে ১-১ ড্র রেখেও ৫৯ মিনিটের গোলে হারেন ১-২। কাল পুরুষ বিভাগে আবার চিরন্তন ভারত-পাক যুদ্ধ। অন্য দিকে, বাস্কেটবলে ছিটকে গেলেও মলদ্বীপকে হারিয়ে পুরুষদের ভলিবলের কোয়ার্টার ফাইনালে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.