Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

চেন্নাই যেতে মানা সচিনের, দাদার অপেক্ষায় সুধীর

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
কলকাতা ৩০ জানুয়ারি ২০২১ ০৭:৩১
ভক্ত: সুধীরের এই ছবি এ বার না-ও দেখা যেতে পারে। ফাইল চিত্র

ভক্ত: সুধীরের এই ছবি এ বার না-ও দেখা যেতে পারে। ফাইল চিত্র

চেন্নাইয়ে টেস্ট দেখার অনুমতি চাইতে এসেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছে। কিন্তু ভারতীয় বোর্ড প্রেসিডেন্ট হাসপাতালে থাকায় তিনি যোগাযোগ করেন সচিন তেন্ডুলকরের সঙ্গে। তাঁকে অনুরোধ করেন, সৌরভের সঙ্গে কোনও ভাবে যোগাযোগ করে যেন তাঁর টেস্ট দেখার অনুমতি জোগাড় করে দেওয়া হয়।

সারা শরীর তেরঙ্গায় রাঙিয়ে তাঁর বুকে লেখা থাকত তেন্ডুলকর। সচিন-ভক্ত সুধীর গৌতম তাই ভেবেছিলেন ‘মাস্টার ব্লাস্টার’-কে অনুরোধ করলেই সব রকমের কাজ হয়ে যাবে। কিন্তু সচিন এই অনুরোধে সায় দেননি। তাঁর ভক্তকে জানিয়ে দেন, কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া চেন্নাই টেস্ট দেখার কোনও রকম পদক্ষেপ যেন না নেন সুধীর। এমনকি, সুধীরকে কলকাতা ছেড়ে মুজ়াফ্ফরপুর ফিরে যেতেও বলেছেন সচিন। তার পরেও সচিন-ভক্ত সুধীর চেন্নাইয়ে টেস্ট দেখতে হাজির থাকা নিয়ে নাছোড়। তিনি ঠিক করেছেন, হাসপাতাল থেকে সৌরভ ছাড়া পাওয়ার পরে তাঁর বাড়িতে গিয়ে দেখা করবেন। বোর্ড প্রেসিডেন্টকে অনুরোধ করে টেস্ট দেখার শেষ চেষ্টা করবেন তিনি।

আপাতত বাঘাযতীনে বন্ধুর সঙ্গে একটি ফ্ল্যাটে রয়েছেন তিনি। শুক্রবারও হাসপাতালের সামনে গিয়েছিলেন সুধীর। কিন্তু সৌরভের সঙ্গে দেখা করার কোনও উপায় না পেয়ে ফিরে আসেন। সন্ধ্যায় বললেন, ‘‘সচিন স্যরকে ফোন করে অনেক বার অনুরোধ করেছি দাদাকে বলার জন্য। কিন্তু সচিন স্যর চান না আমি এই পরিস্থিতিতে মাঠে গিয়ে খেলা দেখি। আমাকে বলেছেন, সরকারের বিশেষ অনুমতি ছাড়া চেন্নাইয়ের মাঠে বসে খেলা দেখা সম্ভব নয়।’’ জানালেন, সচিন তাঁকে আরও উপদেশ দিয়েছেন, ‘‘দাদার শরীর খারাপ। হাসপাতালে ভর্তি রয়েছে। এখন এ ব্যাপারে ওঁকে বিরক্ত না করাই ভাল।’’

Advertisement

কিন্তু সৌরভের সঙ্গে দেখা না করে একেবারেই বাড়ি ফিরবেন না সুধীর। তাঁর বিশ্বাস, টেস্ট দেখার অনুমতি নিয়ে চেন্নাই উড়ে যাবেন তিনি। সুধীর বলেছেন, ‘‘হাসপাতালে গিয়ে খবর পেয়েছি, রবিবার হয়তো ছেড়ে দেওয়া হতে পারে দাদাকে। যে দিনই ছাড়া হোক না কেন, তার পরের কয়েক দিন ওঁর বাড়ির সামনে গিয়ে দেখা করতে চাইব। দাদার সঙ্গে দেখা হয়ে গেলে আমার সব রকমের সমস্যার কথা জানাব। তার পরেও যদি খেলা দেখার অনুমতি না পাই, তা হলে ফিরে যেতেই হবে। আর উপায় কোথায়?’’

করোনার হানায় অনেক জায়গাতেই দর্শকশূন্য মাঠে খেলা হচ্ছে। তাতে সুধীরের মতো ভক্তদের মাঠে থাকা বন্ধ হয়ে গিয়েছে। আসন্ন ইংল্যান্ড সিরিজে আমদাবাদে দর্শক আসার অনুমতি দেওয়া হতে পারে। তবে ৫ ফেব্রুয়ারি থেকে শুরু চেন্নাই টেস্টে দর্শক নিষিদ্ধ। সেই কারণে সুধীরকে অনুমতি দেওয়া কঠিন।

আরও পড়ুন

Advertisement