×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

ব্যর্থ হওয়ার ভয়ে এ রকম মন্থর ব্যাটিং করছে রাহানে, তীব্র আক্রমণ সন্দীপ পাতিলের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা০৭ মার্চ ২০২০ ১৬:২৬
নিউজিল্যান্ড সফরে রাহানের রক্ষণাত্মক মানসিকতার বিরুদ্ধে মুখ খুলেছেন পাতিল।

নিউজিল্যান্ড সফরে রাহানের রক্ষণাত্মক মানসিকতার বিরুদ্ধে মুখ খুলেছেন পাতিল।

নিউজিল্যান্ডে টেস্ট সিরিজে রক্ষণাত্মক ব্যাটিংয়ের জন্য অজিঙ্ক রাহানেকে তীব্র আক্রমণ করলেন সন্দীপ পাতিল। প্রাক্তন ক্রিকেটার ও প্রধান নির্বাচকের মতে, টেস্টের বিশেষজ্ঞ হিসেবে নিজেকে প্রমাণের জন্যই ক্রিজে টিকে থাকায় মন দিয়েছিলেন রাহানে।

পাতিলের মতে, “এই মরসুমে মুম্বইয়ের হয়ে খেলার সময়ও অজিঙ্ক রাহানের মন্থর ব্যাটিংয়ের কথা কানে এসেছিল। এটা আসলে ব্যর্থ হওয়ার ভয় থেকে হয়েছে। রাহানে এর আগে দেশকে নেতৃত্ব দিয়েছে। বিদেশে ওর রেকর্ড অসাধারণ। কিন্তু এগুলো এখন স্রেফ ইতিহাস। এখন ও শুধুই টেস্ট ক্রিকেটার। ভারতের একদিনের ক্রিকেটের দল থেকে ছিটকে গিয়েছে। এই অবস্থায় সহজাত প্রবৃত্তি অনুসারেই নিজেকে টেস্টের বিশেষজ্ঞ হিসেবে প্রতিষ্ঠা করতে চাইছে ও। চাইছে নিজেকে প্রমাণ করতে।”

আরও পড়ুন: ঈশান-মুকেশ-আকাশরা আমাদের চেয়েও ভাল, বলছেন বাংলার রঞ্জিজয়ী পেস জুটি​

Advertisement

আরও পড়ুন: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ওয়াসিম জাফর​

পাতিল আরও বলেছেন, “রাহানে আসলে দেখাতে চাইছে যে ও টেকনিকের দিক দিয়ে নিখুঁত। তার জন্যই ক্রিজে বেশি ক্ষণ থাকতে চাইছে। কিন্তু শুধু ক্রিজে থাকাই যদি উদ্দেশ্য হয়, তবে তো সিকিউরিটি গার্ডকে রাখলেই হয়! রানটা কে করবে তা হলে?”

৬৩ বছর বয়সি পাতিল প্রশ্ন করেছেন প্রধান কোচ রবি শাস্ত্রী, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌরকেও। তিনি বলেছেন, “রাহানে যদি এটা বুঝতে না পারে, তা হলে শাস্ত্রী ও ব্যাটিং কোচ কী করছে? যদি কোনও ব্যাটসম্যান খোলসে ঢুকে পড়ে তবে অন্যরাও তা অনুসরণ করবে। এর ফলে দল ভুগবে। এমন হলে পরে যে ব্যাটসম্যানরা নামবে, তাঁদের মনে হবে বোলিং খুব ভাল হচ্ছে।”

Advertisement