Advertisement
০৪ মে ২০২৪
Premier Chess League

আইপিএলের ছোঁয়া বাংলার দাবাতেও! রাজ্যে শুরু হতে চলেছে ‘প্রিমিয়ার চেস লিগ’

রাজ্যের বিভিন্ন জেলা মিলিয়ে দাবায় একটি নতুন প্রতিযোগিতা শুরু হতে চলেছে। তার নাম ‘প্রিমিয়ার চেস লিগ-বেঙ্গল চ্যাপ্টার।’ বাংলায় এই প্রথম এই ধরনের কোনও প্রতিযোগিতা হতে চলেছে।

Chess board

বাংলার দাবা নিয়ে নতুন পদক্ষেপ করেছে সারা বাংলা দাবা সংস্থা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ২২:১২
Share: Save:

বাংলার দাবাতেও এ বার আইপিএলের ছোঁয়া। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আরও দাবাড়ু তুলে আনার জন্য একটি নতুন প্রতিযোগিতা শুরু হতে চলেছে। তার নাম ‘প্রিমিয়ার চেস লিগ-বেঙ্গল চ্যাপ্টার।’ বাংলায় এই প্রথম এই ধরনের কোনও প্রতিযোগিতা হতে চলেছে।

সারা বাংলা দাবা সংস্থা ও ইভেন্ট ওয়ার্ল্ডওয়াইড নামের এক সংস্থা মিলে এই প্রতিযোগিতা শুরু করতে চলেছে। ১০ জুন থেকে শুরু হবে প্রতিযোগিতা। তার জন্য একটি কমিটি তৈরি করা হয়েছে। তার চেয়ারম্যান হয়েছেন বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার তথা সারা বাংলা দাবা সংস্থার সভাপতি দিব্যেন্দু বড়ুয়া। প্রতিযোগিতার বিজ্ঞাপন দূত করা হয়েছে আর এক গ্র্যান্ড মাস্টার সূর্যশেখর গঙ্গোপাধ্যায়কে।

দু’টি পর্যায়ে হবে এই প্রতিযোগিতা। প্রথম পর্যায়ে রাজ্যের ২৩টি জেলাকে ৬টি জোনে ভাগ করা হবে। প্রথম পর্যায়ের খেলার পরে প্রতিটি জোন থেকে পয়েন্টের ভিত্তিতে সেরা ১০ দাবাড়ু সুযোগ পাবেন পরের পর্যায়ে। দ্বিতীয় পর্যায় হবে কলকাতায়। ১২ ও ১৩ অগস্ট হবে সেই প্রতিযোগিতা।

দ্বিতীয় পর্যায়ে খেলা হবে র‌্যাপিড ও ব্লিৎজ় ফরম্যাটে। ৬টি জোন দলগত ভাবে একে অপরের বিরুদ্ধে খেলবে। সেখান থেকে ৪টি জোন সেমিফাইনালে উঠবে। তার পরে হবে ফাইনাল।

এই প্রসঙ্গে দিব্যেন্দু আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘সারা বাংলা দাবা সংস্থার প্রধান কাজ বাংলার দাবার উন্নতি। গত কয়েক বছরে এই রাজ্য থেকে অনেক দাবাড়ু উঠেছে। কিন্তু এখনও অনেক দাবাড়ু আছে যারা ঠিক মতো সুযোগ পাচ্ছে না। তাদের সুযোগ করে দিতেই এই প্রতিযোগিতা। আশা করছি এই প্রতিযোগিতা থেকে উঠে আশা দাবাড়ুরা আগামী দিনে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বাংলার নাম উজ্জ্বল করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE