×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

দ্রাবিড়ের রাগ প্রথম নয়, পাকিস্তান সফরে ধোনিকেও কড়া ধমক দিয়েছিলেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ এপ্রিল ২০২১ ১৬:৩৪
শুরুর দিকে রাহুলের কাছে বোকা খেয়েছিলেন ধোনি।

শুরুর দিকে রাহুলের কাছে বোকা খেয়েছিলেন ধোনি।
ফাইল চিত্র

আইপিলের শুরু থেকেই নেট মাধ্যমে ‘ইন্দিরানগর কা গুন্ডা’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন। তবে বীরেন্দ্র সহবাগ জানালেন রাহুল দ্রাবিড়ের রেগে যাওয়া মোটেও নতুন ঘটনা নয়। এই প্রাক্তন অধিনায়কের কাছে একবার জোর ধমক খেয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। এছাড়া আরও কয়েকবার তিনি শান্ত রাহুলকে মেজাজ হারাতে দেখেছেন। সেই স্মৃতি রোমন্থন করতে গিয়ে বীরু ২০০৬ সালের পাকিস্তান সফরের কথা উল্লেখ করলেন।

রেগে মেজাজ হারানো রাহুল দ্রাবিড়ের এই বিজ্ঞাপন এখন তুমুল জনপ্রিয়। সেই প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে সহবাগ বলছেন, “২০০৬ সালের পাকিস্তান সফরে রাহুল ভাইকে রেগে যেতে দেখেছিলাম। তখন ধোনি দলে একেবারে নতুন। কোনও একটা ম্যাচে খারাপ শট খেলে পয়েন্টে ক্যাচ তুলে দেয় ধোনি। সেটা দেখার পরেই মেজাজ হারিয়ে ফেলে রাহুল। ওর কাছে এসে বলেছিল, ‘এ ভাবে তুমি খেলা শিখেছ? তোমার তো ম্যাচটা জিতিয়ে মাঠ ছাড়া উচিত ছিল!’ রাহুলের রাগ দেখে ধোনি মাথা নিচু করে দাঁড়িয়েছিল।” সেই ঘটনার ব্যাপারে আরও বলতে গিয়ে কিছুটা হাস্যরসও মিশিয়ে দিয়েছেন বীরু। প্রাক্তন ওপেনার যোগ করেন, “তবে রাহুল ভাই যখন ধোনিকে বকা দিচ্ছিল তখন আমি সামনে থেকে সরে যাই। কারণ ওর সেই ইংরেজির ঝড় আমার পক্ষে পুরোপুরি বোঝা অসম্ভব ছিল।”

সেই সফরে রাহুলের ভয়ে ধোনি পরবর্তী কোনও ম্যাচে খারাপ শট খেলেননি। সেটাও জানালেন সহবাগ। বললেন, “সেই ঘটনার পর থেকে নেটে অনুশীলন হোক কিংবা ম্যাচ, ধোনি একটাও খারাপ শট মারেনি। কারণ ও রাহুলের কাছ থেকে আবার বকা খেতে রাজি ছিল না।”

Advertisement
Advertisement