Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Serena Williams: ১২০৪ নম্বরের বোঝা নিয়েও তিনিই উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার সেরা দাবিদার

পয়েন্ট না থাকায় অনেকেই এ বার উইম্বলডন খেলবেন না। সেরিনার আশঙ্কা এ বারের প্রতিযোগিতা অনেক বেশি প্রদর্শনী ম্যাচের মেজাজে খেলা হতে পারে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ জুন ২০২২ ১৫:১৩
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: টুইটার

Popup Close

তাঁর পকেটে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব। এখন বিশ্ব ক্রমতালিকায় তিনি রয়েছেন ১২০৪ নম্বরে। সেরিনা উইলিয়ামস পারবেন এ বারের উইম্বলডনে টেনিসজীবনের ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিততে? পিঠে ১২০৪ নম্বরের বোঝা নিয়েও সেরিনাই এ বারও উইম্বলডনের ফেবারিট।

সেরিনার নাম শুনলে যে কেউই বলতে পারেন, স্রেফ সময়ের অপেক্ষা। পারলে তিনিই প্রথম অবাছাই মহিলা খেলোয়াড় হিসাবে উইম্বলডন চ্যাম্পিয়ন হবেন। মাস তিনেক আগে ৪১ বছর পূর্ণ করেছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর। গত বছর উইম্বলডনের প্রথম রাউন্ডের ম্যাচেই চোট পেয়ে ছিটকে যান টেনিস কোর্ট থেকে। প্রায় এক বছর পর আবার প্রতিযোগিতামূলক টেনিসে ফিরেছেন সেরিনা।

গত বছর আলেকজান্দ্রা সানোভিচের কাছে হেরেছিলেন তিনি। ফরাসি ওপেনের সময় সানোভিচ বলেছিলেন, ‘‘আশা করছি সেরিনাকে উইম্বলডনে হারানো আমিই শেষ খেলোয়াড় হব না। সেরিনা বিরাট মাপের খেলোয়াড়। চাইব দ্রুত কোর্টে ফিরুক।’’

Advertisement

সেরিনা নিজে অবশ্য সংশয়ে রয়েছেন। মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড থেকে একটি মাত্র ট্রফি দূরে থাকা সেরিনা বলেছেন, ‘‘কোর্টে ফেরা নিয়ে আমার সংশয় ছিল না বললে মিথ্যা বলা হবে। এখনও আমি দারুণ ফিট নই।’’ এক বছর পর কোর্টে ফিরে ইস্টবোর্ন ওপেনের ডাবলস ম্যাচে জয় পেয়েছেন ওনস জেবারের সঙ্গে জুটি বেঁধে। তিনি বলেছেন, ‘‘এত দিন পর ম্যাচ জিতে ভাল লাগছে। এখন আমি অর্ধেক ফিট। জানি না উইম্বলডনে কেমন খেলব।’’ সেরিনাকে কোর্টের সঙ্গী হিসাবে পেয়ে উচ্ছ্বসিত জেবারও। বিশ্বের তিন নম্বর ডাবলস খেলোয়াড় বলেছেন, ‘‘সেরিনা সকলের কাছে অনুপ্রেরণা। ওর সঙ্গে জুটি বেঁধে ডাবলস খেলছি। অবিশ্বাস্য লাগছে।’’

১৯৯৮ সালে সেরিনা প্রথম বার উইম্বলডন খেলেন। মোট সাত বার চ্যাম্পিয়ন হয়েছেন। এ বার পারবেন চ্যাম্পিয়ন হতে? এতটা আশা করছেন না সেরিনা। তিনি বলেছেন, ‘‘ঘাসের কোর্ট সব সময়ই কঠিন। খেললেও আমার কোনও প্রত্যাশা নেই এ বার। বরং নিজেকে খানিকটা চাঙ্গা করার জন্য উইম্বলডন খেলব।’’ গত বারের চ্যাম্পিয়ন অ্যাশলে বার্টি অবসর নিয়েছেন। চারটি গ্র্যান্ড স্ল্যাম খেতাবের মালিক নেয়োমি ওসাকাও খেলবেন না চোটের জন্য। ক্রমতালিকায় প্রথম ২০ জনের মধ্যে তিন জন খেলতে পারবেন না উইম্বলডন আয়োজকদের সিদ্ধান্তের জন্য। তাই এ বারের প্রতিযোগিতা তুলনায় সহজ। সেরিনার আশঙ্কা, এটিপি এবং ডব্লুটিএ উইম্বলডন থেকে পয়েন্ট সরিয়ে নেওয়ায় প্রতিযোগিতা অনেকটাই প্রদর্শনীমূলক হতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ



Something isn't right! Please refresh.

Advertisement