×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

ও মারিয়া! মাত্র ৫৯ মিনিটেই উড়িয়ে দিলেন সেরিনা

নিজস্ব প্রতিবেদন
২৮ অগস্ট ২০১৯ ০৪:৫৭
দ্বৈরথ: আবারও সেরিনার সামনে উড়ে গেলেন শারাপোভা। ইউএসএ টুডে

দ্বৈরথ: আবারও সেরিনার সামনে উড়ে গেলেন শারাপোভা। ইউএসএ টুডে

ভারতীয় সময় মঙ্গলবার ভোর-রাতে তিনি যখন পা রাখলেন আর্থার অ্যাশ স্টেডিয়ামে, প্রতিপক্ষ হিসেবে কার ছায়া বেশি দীর্ঘ ছিল? ঠিক এক বছর আগে এখানেই ঘটে যাওয়া সেই বিতর্কিত ফাইনালের প্রতিচ্ছবি না কি মারিয়া শারাপোভা?

২০১৬ সালে শেষ বার দেখা হয়েছিল সেরিনা এবং শারাপোভার। তার পরে টেনিসবিশ্বে ঘটে গিয়েছে অনেক ধরনের পরিবর্তন। কিন্তু একটা ব্যাপার রয়ে গিয়েছে অবিকৃত। সামনে শারাপোভাকে দেখলেই সেই পরিচিত ভয়ঙ্কর টেনিস বেরিয়ে আসে সেরিনার মধ্যে থেকে। ৬-১, ৬-১। এই নিয়ে ২০ বার রুশ টেনিস সুন্দরীকে উড়িয়ে দেওয়ার পরেও কি কোনও সন্দেহ থাকতে পারে যে, শারাপোভার উপস্থিতি সেরিনাকে আরও ভয়ঙ্কর করে তোলে!

মাত্র ৫৯ মিনিটে ম্যাচ শেষ। ফ্লাশিং মেডোজে এই প্রথম বারের সাক্ষাতেও সেরিনাই শাসক। কিন্তু জয়ের পরেও নির্বিকার উইলিয়ামস, ‘‘কখনও মনে হয়, আমার বিরুদ্ধেই ও সেরা খেলাটা উপহার দেয়। তবে মারিয়ার ফিরতি শটগুলো আমার র‌্যাকেটের এমন জায়গায় এসে পড়ছিল যে, পাল্টা জবাব দিতে সমস্যা হয়নি। নিঃসন্দেহে এই জয়টা তাৎপর্যপূর্ণ।’’

Advertisement

সেরিনার মতো মঙ্গলবার প্রথম রাউন্ডে জিতলেন বিশ্বের এক নম্বর নেয়োমি ওসাকাও। গত বছর বিতর্কিত ফাইনালে সেরিনাকে হারিয়েই চ্যাম্পিয়ন হন ওসাকা। অবশ্য দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য রাশিয়ার আনা ব্লিনকোভার বিরুদ্ধে তিন সেট লড়তে হল তাঁকে। ফল ৬-৪, ৬-৭ (৫-৭), ৬-২। তবে প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন গারবিনে মুগুরিজা ছিটকে গিয়েছেন। পাশাপাশি পুরুষদের সিঙ্গলসে প্রথম রাউন্ডেই হারলেন অষ্টম বাছাই স্তেফানোস চিচিপাস।  

Advertisement


আপনার পাতা