Advertisement
২০ জুলাই ২০২৪
La Liga

র‍্যামোসের নতুন কীর্তি, শতাব্দীর সেরা লা লিগায় 

রিয়ালের ৩৪বার লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে গোলরক্ষক থিবো কুর্তুয়ার অবদানও কম নয়।

উৎসব: ইস্কোর পাস থেকেই গোল। সতীর্থের বুট পালিশের ভঙ্গি করে কৃতজ্ঞতা গোলদাতা র‍্যামোসের। রয়টার্স

উৎসব: ইস্কোর পাস থেকেই গোল। সতীর্থের বুট পালিশের ভঙ্গি করে কৃতজ্ঞতা গোলদাতা র‍্যামোসের। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২০ ০৬:২৮
Share: Save:

অবশেষে থামল রিয়াল মাদ্রিদের জয়রথ। রবিবার রাতে লা লিগায় অবনমন হয়ে যাওয়া লেগানেসের বিরুদ্ধে দু’বার এগিয়ে গিয়েও জয় হাতছাড়া করল জ়িনেদিন জ়িদানের দল। লা লিগা চ্যাম্পিয়নেরা শেষ ম্যাচে জিততে না পারলেও ডিফেন্ডার হিসেবে ২১ শতকে সর্বোচ্চ গোলদাতা হওয়ার নজির গড়লেন সের্খিয়ো র‍্যামোস। রবিবার ৬৫০তম ম্যাচও খেলে ফেললেন তিনি।

লেগানেসের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ৯ মিনিটে ইস্কোর সেন্টার থেকে দুরন্ত হেডে গোল করে রিয়ালকে এগিয়ে দেন র‍্যামোস। এই মরসুমে লা লিগায় এটি ১১তম গোল তাঁর। পনেরো বছর আগে খেতাফের ডিফেন্ডার মারিয়ানো পেরনিয়া লা লিগায় এক মরসুমে ১০টি গোল করেছিলেন। তবে করিম বেঞ্জেমার সর্বোচ্চ গোলদাতা হওয়ার স্বপ্ন অধরাই থেকে গেল। এই মরসুমে ২১টি গোল করেছেন রিয়ালের ফরাসি স্ট্রাইকার। কিন্তু রবিবারই লা লিগায় ২৫তম গোল করে লিয়োনেল মেসি সপ্তম বারের জন্য পিচিচি ট্রফি জিতে নিয়েছেন।

রিয়ালের ৩৪বার লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে গোলরক্ষক থিবো কুর্তুয়ার অবদানও কম নয়। তিনি এই নিয়ে তৃতীয় বার জ়ামোরা ট্রফি জিতলেন। এর আগে আতলেতিকো দে মাদ্রিদে খেলার সময় দু’বার এই সম্মান পেয়েছেন থিবো। স্পেনীয় ফুটবলারদের মধ্যে লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হয়ে জ়ারা ট্রফি জিতেছেন ভিয়ারিয়ালের জেরার মোরেনো। তিনি ১৮টি গোল করেছেন এই মরসুমে। লা লিগার সেরা ম্যানেজারের পুরস্কারের লড়াই এখন জ়িদান ও য়ুলেন লোপেতেগির মধ্যে।

র‍্যামোসের নজির গড়ার দিনেই ফের গ্যারেথ বেল ও হামেস রদ্রিগেসকে নিয়ে অস্বস্তি বাড়ল রিয়াল শিবিরে। এই দুই তারকার দলে না থাকা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জ়িদান বলেছেন, ‘‘হামেসের ব্যাপারটা সকলেই জানেন। ও নিজেই দলে না রাখার অনুরোধ করেছিল।’’ আর বেল? রিয়াল ম্যানেজারের জবাব, ‘‘বেলের দলে না রাখার সিদ্ধান্তটা রণনীতির কারণে। এর বেশি কিছু বলতে চাই না।’’

রবিবার লেগানেসের ব্রায়ান গিল প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে সমতা ফেরান। ৫২ মিনিটে অ্যাসেন্সিয়ো ২-১ এগিয়ে দেন রিয়ালকে। ৭৮ মিনিটে ২-২ করেন রজার আসালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

La Liga Sergio Ramos Real Madrid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE