Advertisement
৩০ নভেম্বর ২০২২
Steve Smith

স্মিথের হুঙ্কার, শর্ট বল করে দেখাক ভারত

ভারতের বিরুদ্ধে সিরিজ শুরুর আগে আত্মবিশ্বাসী স্মিথ অবশ্য বলেছেন, ‘‘আমি পরিস্থিতি অনুযায়ী খেলায় বিশ্বাস করি।

চর্চায়: স্টিভ স্মিথের বিরুদ্ধে কি বাউন্সারকেই অস্ত্র করবে ভারত? ফাইল চিত্র

চর্চায়: স্টিভ স্মিথের বিরুদ্ধে কি বাউন্সারকেই অস্ত্র করবে ভারত? ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ০৪:৪৯
Share: Save:

ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগেই যশপ্রীত বুমরাদের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার এক নম্বর ব্যাটসম্যান দামামা বাজিয়ে ঘোষণাই করে দিলেন, ভারতীয় পেস শক্তির মোকাবিলায় তিনি তৈরি।

Advertisement

অনেক ক্রিকেট বিশেষজ্ঞের ধারণা, শরীরের দিকে ধেয়ে আসা খাটো লেংথের বলের বিরুদ্ধে অস্বস্তিতে পড়তে পারেন স্মিথ। নিউজ়িল্যান্ডের পেসার নিল ওয়াগনার শর্ট বলেই সফল হয়েছিলেন স্মিথের বিরুদ্ধে। আ্যাশেজে জফ্রা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পেয়েছিলেন। তাই ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ নিয়েও তাই প্রশ্ন উঠছে, তা হলে কি স্মিথের বিরুদ্ধে শর্ট বল করার কৌশলই নেবেন বুমরা-শামিরা?

অস্ট্রেলীয় ব্যাটসম্যান কিন্তু জানিয়ে দিচ্ছেন, শর্ট বলের মোকাবিলায় তিনি তৈরি। স্মিথ মনে করেন, বিপক্ষ বোলারেরা তাঁকে অতিরিক্ত শর্ট বল করলে তাতে অস্ট্রেলিয়ারই সুবিধে হয়ে যাবে। অস্ট্রেলীয় প্রচারমাধ্যমে স্মিথ বলেছেন, ‘‘প্রতিপক্ষ দল যদি অতিরিক্ত শর্ট বল করে আমার বিরুদ্ধে তাতে অস্ট্রেলিয়ারই সুবিধে হবে। কারণ, টানা শর্ট বল করলে বোলারদের শরীরে অনেক ধকল পড়ে। যেটা তাদের খেলায় ছাপ ফেলতে বাধ্য।’’ যোগ করেন, ‘‘ক্রিকেট জীবনে অনেক শর্ট বল খেলতে হয়েছে আমাকে। কখনও সমস্যায় পড়েছি বলে তো মনে করতে পারছি না।’’ এর আগের মরসুমে স্মিথের বিরুদ্ধে শর্ট পিচ্ড বলকেই অস্ত্র করেছিল নিউজ়িল্যান্ড। বাঁ-হাতি পেসার ওয়াগনার ক্রমাগত শরীর লক্ষ্য শর্ট বল করেন তাঁকে। ওই সিরিজে চার বার ওয়াগনারের শিকার হয়েছিলেন স্মিথ।

ভারতের বিরুদ্ধে সিরিজ শুরুর আগে আত্মবিশ্বাসী স্মিথ অবশ্য বলেছেন, ‘‘আমি পরিস্থিতি অনুযায়ী খেলায় বিশ্বাস করি। বোঝার চেষ্টা করি, বোলাররা কী ভাবে আমাকে আউট করার পরিকল্পনা করছে। তার পরে পাল্টা জবাব কী ভাবে দেওয়া যায়, সেটা ভেবে বার করি।’’

Advertisement

স্মিথ মানছেন, ওয়াগনার তাঁর বিরুদ্ধে ভাল বল করেছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক এটাও মনে করিয়ে দিতে চান যে, সবাই নিউজ়িল্যান্ড পেসারের মতো ওই কৌশল নিয়ে সফল হবেন না। স্মিথের কথায়, ‘‘ওয়াগনার খুব ভাল বোলার। ওর দক্ষতাও অনেক বেশি। পাঁজর এবং মাথা লক্ষ্য করে ক্রমাগত বল করে যেতে পারে। কিন্তু সবার পক্ষে এটা করা সম্ভব নয়। এর পরে বেশ কয়েকটা দল আমার বিরুদ্ধে ওই কৌশল নেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু সফল হয়নি।’’ এর আগে অ্যাশেজ সিরিজে লর্ডসে জফ্রা আর্চারের ভয়ঙ্কর বাউন্সারে মাথায় আঘাত পেয়ে বেরিয়ে যেতে হয়েছিল স্মিথকে। কিন্তু তা সত্ত্বেও ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে দারুণ সফল হয়েছিলেন তিনি।

টেস্ট সিরিজে আরও যে অস্ট্রেলীয় ব্যাটসম্যানের উপরে সবার নজর থাকবে, তাঁর নাম উইল পুকভস্কি। চেক বংশোদ্ভূত এই ক্রিকেটার ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছেন শেফিল্ড শিল্ডে। উইলের জন্মের অনেক বছর আগে, তৎকালীন চেকস্লোভাকিয়া থেকে অস্ট্রেলিয়ায় চলে এসেছিলেন পুকভস্কিরা। তাঁর উপরে যে এখন সবার নজর আছে, তা বুঝেই প্রচারের আলো থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন এই তরুণ ব্যাটসম্যান। ২২ বছর বয়সি পুকভস্কি বলেছেন, ‘‘প্রচারমাধ্যম আমাকে নিয়ে যে বেশি হইচই করছে, তা জানি। আমার হাতে একটা ব্যাপারই আছে— নিজের প্রস্তুতি ঠিক রাখা আর সুযোগ পেলে সেরাটা দেওয়া।’’ তিনি এও বলেছেন, ‘‘সোশ্যাল মিডিয়া থেকে আমি নিজেকে দূরে সরিয়ে নিয়েছি। যে কারণে কাজটা এখন অনেক সহজ হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.