Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
East Bengal

শহরে ফের ডার্বি উত্তাপ, পরিসংখ্যানে এগিয়ে কোন দল?

আই লিগ এবং এনএফএল মিলিয়ে মোট ৪০টি ডার্বি খেলেছে দুই দল। ইস্টবেঙ্গল জিতেছে ১৫টি এবং মোহনবাগান জিতেছে ১২টি। ১৩টি ম্যাচ ড্র হয়েছে। দুই দলের মধ্যে আইলিগ বা এনএফএল মিলিয়ে সর্বাধিক গোল আছে ইস্টবেঙ্গলের দখলে।

ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ ২২:৪৩
Share: Save:

রবিবার চলতি আই লিগের প্রথম ডার্বিতে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। দুই দলই প্রথম ম্যাচ ড্র করায় রবিবারের ডার্বিতে একই বিন্দু শুরু করছে লাল-হলুদ এবং সবুজ মেরুন। তবে, ডার্বির ময়দানে দুই দল নামার আগে দেখে নেওয়া যাক ডার্বি পরিসংখ্যানে কোথায় দাঁড়িয়ে দুই দল।

আই লিগ এবং এনএফএল মিলিয়ে মোট ৪০টি ডার্বি খেলেছে দুই দল। ইস্টবেঙ্গল জিতেছে ১৫টি এবং মোহনবাগান জিতেছে ১২টি। ১৩টি ম্যাচ ড্র হয়েছে। দুই দলের মধ্যে আইলিগ বা এনএফএল(ন্যাশেনাল ফুটবল লিগ) মিলিয়ে সর্বাধিক গোল আছে ইস্টবেঙ্গলের দখলে। ইস্টবেঙ্গল করেছে ৪৪টি গোল। মোহনবাগানের পক্ষে গোলের সংখ্যা ৩৫টি।

আরও পড়ুন: মেহতাবদের বিরুদ্ধে মরসুমের প্রথম জয়ের খোঁজে এটিকে

আরও পড়ুন: ‘২০১১ বিশ্বকাপে আমার বলে সচিন আউট ছিল’

তবে আই লিগ পরিসংখ্যানে জয়ের নিরিখে ইস্টবেঙ্গল এগিয়ে থাকলেও, গত মরসুমে আই লিগ ডার্বিতে রেকর্ড মোটেও ভাল নয় ইস্টবেঙ্গলের। গত মরসুমে দু’টি ডার্বির একটিতেও জয়ের মুখ দেখতে পারেনি লাল-হলুদ ব্রিগেড। প্রথম ডার্বির ফল ছিল গোল শূন্য। তবে, প্রথম ডার্বিতে জয়ের মুখ না দেখলেও দ্বিতীয় ডার্বিতে লাল-হলুদ ব্রিগেডকে ২-১ গোলে হারিয়ে দেয় সঞ্জয় সেনের দল।

মুখ্য টুর্নামেন্ট গুলিতে মোট ৩১৯ বার মুখোমুখি হয়েছে এই দুই দল, যার মধ্যে ১২০টি ম্যাচ জিতেছে ইস্টবেঙ্গল, অন্যদিকে মোহনবাগানের জয়ের সংখ্যা ৮৯টি। ১০৯টি ম্যাচ ড্র হয়েছে। ৩১৯টি ম্যাচে ইস্টবেঙ্গল গোল করেছে ২৯৬টি, মোহনবাগানের গোল সংখ্যা ২৪৩টি।

এই দুই দলের ম্যাচে সর্বাধিক গোল আছেন ভাইচুং ভুটিয়ার। ভাইচুংয়ের গোল সংখ্যা ১৯টি(ইস্টবেঙ্গলের জার্সিতে ১৩টি, মোহনবাগানের জার্সিতে ৬টি)। একটি দলের হয়েই ডার্বিতে সর্বোচ্চ গোল আছে হোসে রামিরেজ ব্যারেটোর দখলে(১৭টি)।

আই লিগ এবং এনএফএল মিলিয়ে মোট ইস্টবেঙ্গলের মোট গোল ৬৬০টি এবং মোহনবাগানের মোট গোল ৫৯২টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE