Advertisement
৩১ জানুয়ারি ২০২৩

কুলদীপকেও কিন্তু সুযোগ দাও বিরাট

এই সিরিজে ভারতীয় দলের এক জনের উপর নজর থাকবে। হার্দিক পাণ্ড্য। অনেক দিন হয়ে গেল ও ভারতের হয়ে খেলছে। ওর মধ্যে এক সম্ভাবনাময় অলরাউন্ডার রয়েছে। হার্দিক যদি নিজেকে টেস্ট ক্রিকেটের উপযোগী করে তুলতে পারে, তা হলে ভারতীয় ক্রিকেটেরই লাভ হবে বেশি।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ০৫:৪২
Share: Save:

শ্রীলঙ্কায় ভারতের পূর্ণ সিরিজ, মানে টেস্ট, ওয়ান ডে, টি-টোয়েন্টি একই সফরে, এমন বহু দিন পর হচ্ছে। বুধবার সেই লম্বা সফর শুরু হচ্ছে গলে টেস্ট দিয়ে। শ্রীলঙ্কার এই দলটাকে হয়তো খাতায় কলমে ভারতের চেয়ে অনেক পিছিয়ে মনে হচ্ছে অনেকের। কিন্তু মাঠে কে কী করবে, তার উপরেই নির্ভর করে সব কিছু। এটা ঠিকই যে, শ্রীলঙ্কা সম্প্রতি ওয়ান ডে সিরিজে জিম্বাবোয়ের কাছে হেরেছে। একমাত্র টেস্টেও ওরা প্রায় হারের দিকে চলে গিয়েছিল। তার মানে এই নয় যে, ভারত ওদের এই সিরিজে গুঁড়িয়ে দেবে।

Advertisement

প্রথম টেস্টেই দীনেশ চণ্ডীমলকে না পাওয়াটা অবশ্য শ্রীলঙ্কার পক্ষে খারাপ খবর। ওর অভিজ্ঞতা আর ব্যাটিং দক্ষতা শ্রীলঙ্কাকে অবশ্যই সাহায্য করত। চণ্ডীমল ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ থাকলে ওদের মিডল অর্ডারের ধার বাড়ে। ওদের এখন রঙ্গনা হেরাথের উপর নির্ভর করতে হচ্ছে। শ্রীলঙ্কার বোলিংয়ের সাফল্য অনেকটাই নির্ভর করছে যার উপর। হেরাথ ছাড়া শ্রীলঙ্কার অন্যান্য বোলাররা ভারতের তারকাসমৃদ্ধ ব্যাটিং লাইন-আপকে কতটা চাপে ফেলতে পারে, তার উপরই নির্ভর করবে এই সিরিজে কেমন লড়াই হবে দু’দলের মধ্যে।

এই সিরিজে ভারতীয় দলের এক জনের উপর নজর থাকবে। হার্দিক পাণ্ড্য। অনেক দিন হয়ে গেল ও ভারতের হয়ে খেলছে। ওর মধ্যে এক সম্ভাবনাময় অলরাউন্ডার রয়েছে। হার্দিক যদি নিজেকে টেস্ট ক্রিকেটের উপযোগী করে তুলতে পারে, তা হলে ভারতীয় ক্রিকেটেরই লাভ হবে বেশি। তবে শুধু টেস্ট ক্রিকেটেই নয়। সব ফরম্যাটেই হার্দিক সম্ভাবনাময়। ৬-৭ নম্বরে ব্যাট করার পক্ষে যথেষ্ট ভাল তো বটেই। এমনকী পাঁচ নম্বর বোলার হিসেবেও যে কোনও ধরনের ক্রিকেটে ও উপযোগী। নিজেকে এই জায়গার জন্য বারবার প্রমাণ করেছে ও। বিরাটরা যখন ওকে দলে নিয়েছে, আশা করা যায় খেলাবেও।

জোরে বোলারদের মধ্যে মহম্মদ শামি আর উমেশ যাদবই এখন মূল ভরসা। ওয়েস্ট ইন্ডিজে শামি যে রকম পারফরম্যান্স করেছে, তাতে মনে হয়েছে ও নিজেকে পুরনো জায়গায় ফিরিয়ে আনার মরিয়া চেষ্টা করেছে। এই চেষ্টায় ও অনেকটা সফলও। সেই জন্যই আমার মনে হচ্ছে ও অনেকটাই তৈরি। আর আমার ধারণা যদি সত্যি হয়, তা হলে ওর প্রথম দলে নিশ্চয়ই থাকা উচিত।

Advertisement

কুলদীপ যাদব আর রবীন্দ্র জাডেজার মধ্যে একজনকে বেছে নেওয়াটা বেশ কঠিন হবে বিরাটের পক্ষে। আর এটা একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও। শ্রীলঙ্কায় নিশ্চয়ই দু’জন স্পিনার নিয়েই মাঠে নামবে ভারত। দু’জনের মধ্যে একজন নিশ্চয়ই অশ্বিন। ওর দলে থাকা নিয়ে কোনও অনিশ্চয়তা থাকা উচিত না। কিন্তু হার্দিককে যদি অলরাউন্ডার হিসেবে দলে রাখা হয়, তা হলে বোধহয় জাডেজাকে অতটা প্রয়োজন হবে না। সেক্ষেত্রে কুলদীপকেই বেছে নেওয়া উচিত। কারণ, ওর বলে বৈচিত্র ও রহস্য দুটোই অন্যদের চেয়ে বেশি।

(গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.