Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কলকাতা টিমে নিজের অভিজ্ঞতা কাজে লাগাচ্ছেন সৌরভ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০২:১৭
সাংবাদিক বৈঠকে শোনাচ্ছেন ক্রিকেট জীবনের গল্প। ছবি: উৎপল সরকার

সাংবাদিক বৈঠকে শোনাচ্ছেন ক্রিকেট জীবনের গল্প। ছবি: উৎপল সরকার

স্পেনের মাটিতে আটলেটিকো দে কলকাতা টিমের অভিনব আত্মপ্রকাশের পর দিনই সৌরভ গঙ্গোপাধ্যায় বলে দিলেন, “বড় ফুটবলারদের সঙ্গে খেললে মানসিকতার উন্নতি হয়। মনস্তত্ত্বে প্রভাব পড়ে। সে জন্যই আমরা আমাদের টিমকে স্পেনে ট্রেনিং করতে পাঠিয়েছি।”

মধ্য কলকাতার একটি পাঁচ তারা হোটেলে সোমবার দুপুরে একটি মোবাইল কোম্পানিকে স্পনসর হিসাবে ঘোষণা করার জন্য এসেছিলেন সৌরভ। স্পেনে রাকেশ মাসি, সঞ্জু প্রধানদের ট্রেনিং নিয়ে কথা বলতে বলতেই কলকাতা টিমের অন্যতম মালিক কিছুক্ষণের মধ্যেই নিজের ক্রিকেটার জীবনের স্মৃতিতে ডুব দিলেন। “ছিয়ানব্বই সালে ইংল্যান্ড সফর থেকে সদ্য বাড়ি ফিরেছি। প্রচুর সাফল্য পকেটে। তবু একটা কথা আমাকে খুব অস্থির করে তুলেছিল। এই সফর আমার জীবনে কোথায় পার্থক্য গড়ে দিল?” একটু থেমে চার পাশে চোখ বুলিয়ে প্রাক্তন ভারত অধিনায়ক বললেন, “প্রথম ডিভিশনে তখন প্রচুর রান করে ফেলেছি। কিন্তু ভারতীয় দলে বড় ক্রিকেটারদের পাশে খেলার অনুভূতি একেবারে আলাদা। গোটা পরিবেশটাই দুর্ধর্ষ। সে জন্যই আমাদের ফুটবলারদের স্পেনে ট্রেনিং করতে পাঠিয়েছি। আটলেটিকো টিম কী ভাবে অনুশীলন করছে। ম্যাচের পরে কিংবা আগে কী ভাবে চলাফেরা করছে। কী খাচ্ছে। সব কিছু যাতে দেখে শিখতে পারে। নিজের তুলনায় ভাল ফুটবলারদের সঙ্গে থাকলে, মানসিকতার উন্নতি হয়। আমার বিশ্বাস, আইএসএলের মাধ্যমে ভারতীয় ফুটবলের পুনর্জন্ম হবে,” টিমের অন্যতম মালিক উৎসব পারেখকে পাশে বসিয়ে বলছিলেন সৌরভ।

এই অনুষ্ঠানে বারবার ঘুরে ফিরে আসছিল ১২ অক্টোবর আইএসএলের উদ্বোধনী ম্যাচের কথা। কতটা সফল হবে আইএসএল? সৌরভের দাবি, “কলকাতা-মুম্বই উদ্বোধনী ম্যাচে কলকাতা ডার্বির মতোই ভিড় হবে। এটা ঠিক, ক্রিকেট আইপিএলের মতো যে ফুটবলে সাফল্য আসবে, তার গ্যারান্টি কেউ দিতে পারবে না। আর এটাই আমাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।”

Advertisement

আরও পড়ুন

Advertisement