×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

অশ্বিনের ‘দুসরা’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ জুন ২০২১ ০৭:২৫
অশ্বিন।

অশ্বিন।
ফাইল চিত্র।

অফস্পিনারদের বড় অস্ত্র মনে করা হয় ‘দুসরা’-কে। আর এই ‘দুসরা’ নিয়ে আলোচনা করতে বসেই বিতর্ক তৈরি করে দিলেন ভারতীয় অফস্পিনার আর অশ্বিন।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা জানায়, দুসরা করার সময় ১৫ ডিগ্রি পর্যন্ত কনুই ভাঙার যে নিয়ম রয়েছে, তা কিছুটা শিথিল করার দাবি তুলেছেন অশ্বিন। একটি ইউটিউব চ্যানেলের অনুষ্ঠানে ভারতীয় অফস্পিনার নাকি জানিয়েছিলেন, নিয়ম শিথিল করার জন্য আইসিসির উদ্যোগও নেওয়া উচিত।

প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, ‘দুসরা’ করার সময় ১৫ ডিগ্রির বেশি কনুই ভাঙার নিয়ম যেন চালু করে আইসিসি, এমনটা দাবি করেছেন অশ্বিন। কিন্তু এই খবর ছড়িয়ে পড়ার পরে আসরে নামেন ভারতীয় অফস্পিনার। টুইট করে এই খবরের বিরোধিতা করেন তিনি। জানিয়ে দেন, এ রকম কোনও মন্তব্য তিনি করেননি। অশ্বিনের বক্তব্য, ভুল অনুবাদ হওয়ায় এই বিভ্রান্তি।

Advertisement

রাতে অশ্বিন টুইটারে লেখেন, ‍‘‍‘তাই নাকি! দয়া করে ভুল খবর পরিবেশন করবেন না। আমি এ রকম কিছু বলিনি।’’

এর পরে ফের আরও একটি টুইট করেন অশ্বিন। যেখানে লেখা ছিল, ‍‘‍‘ভুল, ভুল, ভুল। আমার চ্যানেলের মাধ্যমে আমি ক্রিকেটের ঠিক পাঠটা দিতে চাই সবাইকে। মূল বিষয়টা ধরতে না পেরে যদি ভুল অনুবাদ করেন, তা হলে সেই খবর পরিবেশন
করবেন না।’’

অফস্পিনারদের অন্যতম অস্ত্র হল এই ‘দুসরা’। যা ডান-হাতি ব্যাটসম্যানের ক্ষেত্রে ভিতরে আসার বদলে বাইরে বেরিয়ে যায়। পাকিস্তানের প্রাক্তন অফস্পিনার সাকলিন মুস্তাক প্রথম এই ‘দুসরা’ করা শুরু করেন। অশ্বিনের মতে, সাকলিন নিয়মের মধ্যে থেকেই এই বলটা করতেন। কিন্তু অনেক অফস্পিনারের ক্ষেত্রেই দেখা যায়, এই ‘দুসরা’ করতে গিয়ে কনুই ভেঙে যাচ্ছে। যে কারণে বল ছোড়ার অপরাধে শাস্তি পেতে হয়েছে অনেক অফস্পিনারকেও।

অশ্বিন মনে করেন, আরও এক জন স্পিনার নিয়মের মধ্যে থেকেই ‘দুসরা’ করতে পারতেন। তিনি পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক। কিন্তু ব্যাটিংয়ে জোর দিতে গিয়ে এখন আর অফস্পিন প্রায় করেনই না শোয়েব।

Advertisement