Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোহালির অভিষেকের পর ভারতের বিরুদ্ধে কোনও সিরিজই জিততে পারেনি শ্রীলঙ্কা!

শ্রীলঙ্কা এখন টি-টোয়েন্টিতে আইসিসি ক্রমপর্যায়ে সাতে রয়েছে। শেষ চারটির মধ্যে তিনটিতেই সিরিজ হেরেছে তারা। সদ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ জানুয়ারি ২০২০ ১০:২৪
বিরাটকে এই মেজাজেই দেখতে চাইছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। —ফাইল চিত্র।

বিরাটকে এই মেজাজেই দেখতে চাইছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। —ফাইল চিত্র।

রবিবার থেকে গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নামছে ভারত। এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার প্রস্তুতি হিসেবেই নতুন বছরের গোড়ায় এই সিরিজকে দেখছে দুই দল।

কোনও সন্দেহ নেই বিরাট কোহালির দল ফেভারিট হিসেবেই শুরু করবে এই সিরিজ। হালফিল শ্রীলঙ্কাকে অনেক দুর্বল দেখাচ্ছে। আগের মতো বিপক্ষকে চিন্তায় ফেলার মতো রসদ নেই স্কোয়াডে। লাসিথ মালিঙ্গার নেতৃত্বে অ্যাঞ্জেলো ম্যাথিউজের উপস্থিতিতে জুনিয়রদের গাইড করার চেষ্টা যদিও থাকছে। তবে তার পরও কোহালিদের কতটা বিব্রত করতে পারবে শ্রীলঙ্কা, সংশয় থেকেই যাচ্ছে।

আর ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার পারফরম্যান্স গত এক যুগ ধরেই বেশ খারাপ। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি, কোনও ফরম্যাটেই ভারতকে দ্বিপাক্ষিক সিরিজে হারাতে পারেনি তারা। ২০০৮ সালের অগস্টে শেষবার কোনও ফরম্যাটে ভারতের বিরুদ্ধে সিরিজ জিতেছিল তারা। অনিল কুম্বলের ভারত হেরেছিল টেস্ট সিরিজ। কিন্তু সেটাই শেষ।

Advertisement

২০০৮ সালের সেই টেস্ট সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল বিরাট কোহালির। ডামবুলায় সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে অভিষেক করেন তিনি। সেই একদিনের সিরিজ জিতেছিল ভারত। কোহালির অভিষেকের পরের ১২ বছরে শ্রীলঙ্কা কিন্তু কোনও ফরম্যাটেই সিরিজ জিততে পারেনি।

এই সময়ের মধ্যে ভারত চার বার টেস্ট সিরিজ জিতেছে। শ্রীলঙ্কার সাফল্য বলতে একবার টেস্ট সিরিজ ড্র রাখতে পারা। আর কোহালির অভিষেকের পর থেকে সাত ওয়ানডে সিরিজের প্রতিটিতেই জিতেছে ভারত। টি-টোয়েন্টিতে ছয়ের মধ্যে পাঁচ সিরিজেই জিতেছে ভারত। ২০০৯ সালে টি-টোয়েন্টি সিরিজ ড্র হয়েছিল। এখনও পর্যন্ত শ্রীলঙ্কা কখনও টি-টোয়েন্টি সিরিজে ভারতকে হারাতে পারেনি।

এই ১২ বছরে দুই দেশ ৫৯ ওয়ানডে খেলেছে। তার মধ্যে ভারত জিতেছে ৪৪টিতে। হেরেছে মাত্র ১০টিতে। তবে এই পরাজয়ের মধ্যে কয়েকটি এসেছে বড় আসরে। যেমন ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার। ২০১৭ সালে ইংল্যান্ডে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতেও গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কা হারিয়েছিল ভারতকে।

শ্রীলঙ্কা এখন টি-টোয়েন্টিতে আইসিসি ক্রমপর্যায়ে সাতে রয়েছে। শেষ চারটির মধ্যে তিনটিতেই সিরিজ হেরেছে তারা। সদ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ০-৩ হেরেছে শ্রীলঙ্কা। অন্যদিকে, ভারত সদ্য বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে টি-টোয়েন্টি সিরিজে।

আরও পড়ুন

Advertisement