Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

বল বিকৃতির দায়ে জরিমানা শনাকার

নিজস্ব প্রতিবেদন
২৬ নভেম্বর ২০১৭ ০৪:৪১
শনাকার (ডান দিকে) থেকে নিয়ে বল পরীক্ষা আম্পায়ারের। ছবি: টুইটার

শনাকার (ডান দিকে) থেকে নিয়ে বল পরীক্ষা আম্পায়ারের। ছবি: টুইটার

নাগপুরে ভারতীয় ব্যাটসম্যানদের দাপটের দিনে নতুন সমস্যার মুখে এক শ্রীলঙ্কান পেসার। তিনি দাসুন শনাকা। বল বিকৃতির অভিযোগে শনাকার ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করল আইসিসি।

শনিবার রাতে আইসিসি-র তরফে এক বিবৃতিতে এই শাস্তির কথা জানানো হয়েছে। আইসিসি-র ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘‘বলের সিমের কাছটা খুঁটছিলেন শনাকা। বলের আকৃতির পরিবর্তন ঘটাচ্ছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ মেনে নিয়েছেন এই পেসার।’’

ঘটনাটি ঘটে দিনের ৫০তম ওভারে। ওই সময় টিভি ক্যামেরায় ধরা পড়ে যায়, শ্রীলঙ্কার পেসার বলের সিমের আশেপাশে নখ দিয়ে খুঁটছেন। যা দেখার পরে দুই আম্পয়ার— জোয়েল উইলসন এবং রিচার্ড কেটেলবরো অভিযোগ জানান ম্যাচ রেফারি ডেভিড বুনের কাছে। ম্যাচের পরে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ মেনে নেন শনাকা। আইসিসি-র বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আইসিসি কোড অব কনডাক্টের ২.২.৯ ধারা ভেঙেছেন শনাকা।’’ জরিমানা ছাড়াও শনাকার নামের সঙ্গে তিন ডিমেরিট পয়েন্ট জুড়ে গিয়েছে। পরের ২৪ মাসের মধ্যে যদি চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পান শনাকা, তা হলে তাঁকে সাসপেন্ড করা হবে।

Advertisement

এই ঘটনা নিয়ে ম্যাচ রেফারি বুন বলেছেন, ‘‘শনাকার ক্রিকেট জীবন সবে শুরু হয়েছে। আমি নিশ্চিত, এই শাস্তি পাওয়ার পরে ভবিষ্যতে শনাকা আরও সতর্ক থাকবে এই ব্যাপারে।’’ শনাকার বিরুদ্ধে আইসিসি কোড অব কনডাক্টের ‘লেভেল টু’ ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। যে শাস্তিতে সাধারণত ম্যাচ ফি-র ৫০ থেকে ১০০ শতাংশ জরিমানা করা হয়।

আরও পড়ুন

Advertisement