Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

শ্রীকান্তের হার, ট্রফি প্রণীতের

নিজস্ব প্রতিবেদন
১৭ এপ্রিল ২০১৭ ০৩:৫৭
চ্যাম্পিয়ন: সিঙ্গাপুর ওপেন ফাইনালে জিতলেন প্রণীত। ছবি: ফাইল চিত্র

চ্যাম্পিয়ন: সিঙ্গাপুর ওপেন ফাইনালে জিতলেন প্রণীত। ছবি: ফাইল চিত্র

দুই ভারতীয়ের লড়াইয়ে শেষ পর্যন্ত জিতলেন বি সাই প্রণীত। সিঙ্গাপুর ওপেন ফাইনালে তিনি কিদম্বি শ্রীকান্তকে হারালেন ১৭-২১, ২১-১৭, ২১-১২। এটাই প্রথম সুপার সিরিজ খেতাব প্রণীতের।

এর আগে একই দেশের দু’জন সুপার সিরিজের ফাইনাল খেলছে, এমন ঘটনা ঘটেছিল চিন, ইন্দোনেশিয়া এবং ডেনমার্কের ক্ষেত্রে। ভারতের দু’জন ফাইনালে মুখোমুখি— এই ঘটনা এই প্রথম ঘটল। ফলে ভারতীয় ব্যাডমিন্টন মহলে এই লড়াই দেখার বিশেষ আগ্রহ ছিল। প্রথম গেমে শ্রীকান্তের দাপট থাকলেও পরের দু’টোয় দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটান বিশ্বের ৩০ নম্বর প্রণীত। ৫৪ মিনিটের লড়াইয়ে রবিবার ট্রফি জিতে উঠে প্রণীত বলেছেন, ‘‘যার সঙ্গে আপনি রোজ খেলছেন, তাঁর বিরুদ্ধে লড়াই করাটা সব সময় কঠিন। তাই এই ফাইনালটা জিতে বেশি ভাল লাগছে। গোটা টুর্নামেন্টে যে ভাবে খেলেছি, তাতে নিজের ফর্ম নিয়ে আমি খুশি। এখানে ভারতীয় সমর্থকেরাও আমাদের পাশে ছিলেন।’’

পুলেল্লা গোপীচন্দের কাছে অবশ্য ফাইনালে কাউকে সমর্থন করা কঠিন ছিল। দু’জনেই যে তাঁর অ্যাকাডেমির ছাত্র। যার ফলে দুই প্রতিদ্বন্দ্বীই একে অন্যের ভুলগুলো ভালোই জানতেন। এবং সেই মতো আক্রমণও করেন বিপক্ষকে।

Advertisement

প্রথম গেমে শ্রীকান্ত কিছু কোনাকুনি শট খেলে কোর্টের এক দিকে চেপে দেন প্রণীতকে। তার পর জোরালো স্ম্যাশে পয়েন্ট তুলে নেন। প্রণীতের ফোরহ্যান্ডের জবাবে কিছু দুর্দান্ত রিটার্ন করেও পয়েন্ট তুলে নেন শ্রীকান্ত। দুই ভারতীয়ের লড়াইয়ে অবশ্য বড় র‌্যালি সে ভাবে দেখা যায়নি। দু’জনেই অস্ত্র ভাণ্ডার থেকে একের পর এক শট বার করে এনে দ্রুত পয়েন্ট তুলে নিতে চেয়েছেন। পরের দু’টো গেমে অবশ্য খেলা ধরে নেন প্রণীত। সেই ২০১০ সালে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতার পর থেকেই প্রণীত কিন্তু নজর কেড়েছিলেন। তাঁর কেরিয়ারে অনেক বড় নামকেই হারিয়ে এসেছেন তিনি। যার মধ্যে রয়েছেন প্রাক্তন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন হাফিজ হাসিম, অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়ন তৌফিক হিদায়াত, বিশ্বের এক নম্বর লি চং ওয়েই।

আরও পড়ুন

Advertisement