Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

খেলার মাঠে ব্রাত্য খেলোয়াড়রাই, জ্বলজ্বল করছে শুধু নেতাদের নাম

সারা বিশ্বে যখন খেলোয়াড়দের নামে স্টেডিয়ামের নামকরণ করা হয়, ভারত তখন অন্য সরণীতে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ ডিসেম্বর ২০২০ ১৮:৪১
Save
Something isn't right! Please refresh.
জওহারলাল নেহরু স্টেডিয়াম, গোয়া। ছবি: সোশ্যাল মিডিয়া

জওহারলাল নেহরু স্টেডিয়াম, গোয়া। ছবি: সোশ্যাল মিডিয়া

Popup Close

অরুণ জেটলির মূর্তি বসবে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে। এখন এর নাম অরুণ জেটলি স্টেডিয়াম। প্রতিবাদে স্টেডিয়ামের স্ট্যান্ড থেকে নিজের নাম সরিয়ে নিতে বলেন বিষেণ সিংহ বেদী। তবে সারা ভারত জুড়ে বিভিন্ন রাজনৈতিক নেতা, নেত্রীর নামে রয়েছে স্টেডিয়াম। সারা বিশ্বে যখন খেলোয়াড়দের নামে স্টেডিয়ামের নামকরণ করা হয়, ভারত তখন অন্য সরণীতে। দেখে নেওয়া যাক ভারতের স্টেডিয়ামগুলির নাম মাহাত্ম্য।

রাজনৈতিক ব্যাক্তিত্ব

৯- প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নামে রয়েছে ৯টি স্টেডিয়াম। তার মধ্যে ৮টিতেই ঘরোয়া বা আন্তর্জাতিক ম্যাচ হয়। এই স্টেডিয়ামগুলো রয়েছে নয়াদিল্লি, চেন্নাই, কোচি, ইনদওর, গুয়াহাটি, মারগাঁও, পুণে এবং গাজিয়াবাদে।

৩- ভারতের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধি এবং রাজীব গাঁধির নামে রয়েছে ৩টি করে স্টেডিয়াম। ইন্দিরা গাঁধির নামাঙ্কিত স্টেডিয়ামগুলো রয়েছে গুয়াহাটি, নয়াদিল্লি এবং বিজয়ওয়াড়াতে। রাজীব গাঁধির নামের স্টেডিয়াম রয়েছে হায়দরাবাদ, দেহরাদূন এবং কোচিনতে।

আরও পড়ুন: ভারতের ‘সাংঘাতিক’ প্রতিভা নিয়ে সতর্ক অজি অধিনায়ক পেন

Advertisement

২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের সময় ৬টার মধ্যে ৪টে স্টেডিয়ামের নাম ছিল নেহরু এবং গাঁধি পরিবারের নামে। কোচিন, নয়াদিল্লি এবং মারগাঁওতে নেহরুর নামাঙ্কিত স্টেডিয়ামে খেলা হয়। গুয়াহাটিতে ইন্দিরা গাঁধির নামাঙ্কিত স্টেডিয়ামে খেলা হয়েছিল।

২- প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী এবং প্রাক্তন উপ প্রধানমন্ত্রী সর্দার বল্লভভাই পটেলের নামে রয়েছে ২টি করো স্টেডিয়াম। নাদাউন এবং লখনউতে রয়েছে বাজপেয়ীর নামাঙ্কিত স্টেডিয়াম। সর্দার পটেলের নামে স্টেডিয়াম রয়েছে ভালসার এবং আমদাবাদে।

১- নয়াদিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম পরিবর্তন করে গতবছর প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির নামে করা হয়।

কেরালার প্রথম মুখ্যমন্ত্রী ইএমএস নাম্বুদিরিপাড়ের নামে কোঝিকড়ে একটি স্টেডিয়াম রয়েছে যেটা আইলিগের দল গোকুলাম এফসি-র ঘরের মাঠ। এই মাঠেই ১৯৮৭ সালে নেহরু কাপ অনুষ্ঠিত হয়।

প্রশাসক

৪- ক্রিকেট বোর্ডের প্রধানের নামে স্টেডিয়ামের নাম রাখা হয়েছে এতগুলো স্টেডিয়ামে। বেঙ্গালুরুর চিন্নাসোয়ামি, মোহালিতে আইএস বিন্দ্রা, মুম্বইতে ওয়াংখেড়ে এবং চেন্নাইতে এমএ চিদাম্বরম, এই স্টেডিয়ামগুলোর নাম রাখা হয়েছে ক্রিকেট প্রশাসকদের নামে।

আরও পড়ুন: বক্সিং ডে টেস্ট থেকে বাদ ঋদ্ধি, বড়দিনে বড় দুঃখের দিন বাঙালির

অন্যান্য

ভারতে এমন কিছু স্টেডিয়াম রয়েছে, যার সঙ্গে জুড়ে ব্রিটিশদের নাম। যার মধ্যে অন্যতম কলকাতার ইডেন গার্ডেনস। এমিলি এবং ফানি ইডেন ছিলেন ভারতের গভর্নর জেনারেল অকল্যান্ডের বোন। তাঁদের নামেই রাখা হয়েছিল এই ঐতিহাসিক স্টেডিয়ামের নাম। মুম্বইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামের নাম রাখা হয়েছিল বম্বের (মুম্বইয়ের পুরনো নাম) গভর্নরের নামে।

সঙ্গীতশিল্পী ভুপেন হাজারিকার নামে একটি স্টেডিয়াম রয়েছে গুয়াহাটিতে এবং সুরকার ত্যাগরাজের নামে স্টেডিয়াম রয়েছে দিল্লিতে।

টাটা স্টিলের সাধারণ সম্পাদক জন লরেন্স কিনানের নামে জামশেদপুরে একটি স্টেডিয়াম রয়েছে।

খেলোয়াড়

২- দিল্লি এবং লখনউতে ধ্যানচাঁদের নামে রয়েছে ২টি হকি স্টেডিয়াম।

দু’টি ক্রিকেটের মাঠের নাম রাখা হয়েছে কিংবদন্তি হকি খেলোয়াড় কেডি সিংহ বাবু এবং ক্যাপ্টেন রূপ সিংহের নামে। গোয়ালিয়রে রূপ সিংহ স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটে দ্বিশতরান করেন সচিন তেন্ডুলকর।

আরও পড়ুন: রঞ্জির আশা এখনও ছাড়ছে না সৌরভের ভারতীয় বোর্ড​

প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়ার নামে একটি স্টেডিয়াম রয়েছে সিকিমে। একমাত্র ভারতীয় ফুটবলার, যার নামে স্টেডিয়াম রয়েছে ভারতে।

ক্রিকেট যে দেশে ‘ধর্ম’ বলা হয়, সেই দেশে কোনও ক্রিকেটারের নামে স্টেডিয়ামের নাম রাখা হয়নি আজ অবধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement