×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

চার টেস্টে ৭৭৪ রান! গাওস্করকে স্পর্শ করলেন স্টিভ স্মিথ

সংবাদ সংস্থা
ওভাল ১৬ সেপ্টেম্বর ২০১৯ ১৩:০৪
চার টেস্টে গাওস্করের রানের রেকর্ড স্পর্শ করলেন স্মিথ।

চার টেস্টে গাওস্করের রানের রেকর্ড স্পর্শ করলেন স্মিথ।

চার টেস্টে ৭ ইনিংসে ৭৭৪ রান! একটি ডাবল সেঞ্চুরি সহ মোট তিন সেঞ্চুরি। সঙ্গে তিনটি পঞ্চাশ। গড় চোখ-ধাঁধানো ১১০.৫৭। সদ্যসমাপ্ত অ্যাশেজে স্বপ্নের ফর্মে ছিলেন স্টিভ স্মিথ। অবিশ্বাস্য ধারাবাহিকতায় তিনি স্পর্শ করে ফেলেছেন কিংবদন্তি সুনীল গাওস্করকে।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজে অভিষেক সিরিজে ৭৭৪ রান করেছিলেন লিটল মাস্টার। পাঁচ টেস্টের সিরিজের প্রথমটিতে তিনি দলের বাইরে ছিলেন। স্মিথও খেলেছেন চারটি টেস্ট। চোটের জন্য লিডসে তৃতীয় টেস্টে তিনি খেলেননি।

চার টেস্টে কোনও ব্যাটসম্যানের সর্বাধিক রানের রেকর্ড রয়েছে ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসের দখলে। তিনি ১৯৭৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টে ৮২৯ রান করেছিলেন। সেটাও ছিল পাঁচ টেস্টের সিরিজ। এবং ভিভ অসুস্থতার জন্য একটি টেস্টে খেলেননি।

Advertisement

আরও পড়ুন: গভীর অনিশ্চয়তায় দীপার কেরিয়ার, এই মুহূর্তে অলিম্পিক্স নিয়ে ভাবছেনই না কোচ​

আরও পড়ুন: অনেক পিছিয়ে সোবার্স, সচিন, বিরাটরা, টেস্টে স্মিথের রেকর্ড যেন অশ্বমেধের ঘোড়া

কোনও সিরিজে চার টেস্টে সর্বাধিক রানের তালিকায় গাওস্করের সঙ্গে স্মিথও এখন তাই যুগ্ম দ্বিতীয় স্থানে। ২০১৪-১৫ সালে ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে বর্ডার-গাওস্কর সিরিজেও চার টেস্টে ৭৬৯ রান করেছিলেন স্মিথ। এ বারের অ্যাশেজে সেই রানকে টপকে গেলেন তিনি। বল-বিকৃতি কাণ্ডে জড়িয়ে এক বছরের নির্বাসনের পর টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনেই দুরন্ত ছন্দে দেখা গেল তাঁকে। দুঃসময় কাটিয়ে এখন সাফল্যের আলোয় ঝলমল করছেন স্মিথ।


Advertisement