Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফাইনালে ট্রফি নিয়ে মাঝমাঠে সুনীল

বিশ্বকাপ ফাইনালে ভারতের সিনিয়র দলের অধিনায়ককে মাঠে নামার সুযোগ করে দিচ্ছে ফিফা। সেটাও আবার ট্রফি হাতে।

রতন চক্রবর্তী
কলকাতা ২৭ অক্টোবর ২০১৭ ০৪:০৯
Save
Something isn't right! Please refresh.
ফাইনালে ট্রফি হাতে মাঠে ঢুকবেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।

ফাইনালে ট্রফি হাতে মাঠে ঢুকবেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।

Popup Close

লুইস নর্টন দে মাতোসের দল অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে গ্রুপ লিগেই।

তাতে কী! বিশ্বকাপ ফাইনালে ভারতের সিনিয়র দলের অধিনায়ককে মাঠে নামার সুযোগ করে দিচ্ছে ফিফা। সেটাও আবার ট্রফি হাতে।

শনিবার যুবভারতীতে ইংল্যান্ড-স্পেন ম্যাচের পরে বিশ্বকাপের ট্রফি নিয়ে মাঠে ঢুকবেন সুনীল ছেত্রী। ফিফার অনুষ্ঠানের দায়িত্বে থাকা কর্তারা চাইছিলেন আজ, শুক্রবারই রিহার্সাল দিতে চলে আসুন জাতীয় দলের জার্সিতে ভারতের সর্বোচ্চ গোলদাতা। কিন্তু ইস্টবেঙ্গলের অনুশীলন ম্যাচ রয়েছে। বেঙ্গালুরু থেকে সুনীল বৃহস্পতিবার জানালেন, ম্যাচের দিন সকালেই পৌঁছবেন কলকাতায়। বিকেলে যাবেন মাঠে। পরপর দু’টো খেলাই দেখবেন। তৃতীয় স্থান নির্ধারণের ম্যাচ আর ফাইনাল।

Advertisement

আরও পড়ুন: মশাই রাতের ঘুম কেড়েছে স্প্যানিশদের

বিশ্বকাপের প্রথম টিকিট ফিফা উদ্বোধন করিয়েছিল মোহনবাগানের ১৯১১-র আইএফএ শিল্ড জয়ী দলের সদস্যদের পরিবারের হাত দিয়ে। সেটা তারা শেষ করতে চাইছে ভারত অধিনায়ককে ট্রফি হাতে মাঠের মাঝখানে দাঁড় করিয়ে। বৃহস্পতিবারই ফিফা কর্তারা খবরটা দেন তাঁকে। উচ্ছ্বসিত সুনীল বললেন, ‘‘আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন হবে শনিবার। গর্ব হচ্ছে। ট্রফি নিয়ে মাঠে ঢুকব, তা-ও আবার বিশ্বকাপের। কখনও বিশ্বকাপ খেলিনি। সেটা ধরার সুযোগ দিচ্ছে ফিফা।’’ আইএসএলের জন্য বেঙ্গালুরুর শ্যুটিংয়ে এ দিন ব্যস্ত ছিলেন সুনীল। তার মধ্যেও বললেন, ‘‘ট্রফিটা হাতে নিয়ে যখন ঢুকব, তখনকার কথা ভেবেই শিহরন হচ্ছে। দেশের প্রতিনিধিত্বও তো করব!’’

ট্রফিটা কার হাতে দেখলে খুশি হবেন? ইংল্যান্ড না স্পেন? সুনীল বললেন, ‘‘সামান্য হলেও এগিয়ে থাকবে ইংল্যান্ড। তবে স্পেনও খুব ভাল খেলছে। স্পেন তো এমনিতেই আমার পছন্দের। ওদের তিকিতাকা আমার বরাবরই প্রিয়। ম্যাচটা দারুণ উপভোগ্য হবে আশা করি। দু’টো সেমিফাইনালই দেখেছি। বলতেই হবে, খুব উচ্চমানের খেলা।’’

ফাইনাল ঘিরে যুবভারতীতে এখন মহাযজ্ঞ। আর্ট কলেজের দু’শো ছাত্রছাত্রী আলপনা দিচ্ছেন প্রধান গেট থেকে স্টেডিয়াম পর্যন্ত পুরো রাস্তায়। মাঠের ভিতরে চলছে ‘মিনিট-টু-মিনিট’ রিহার্সাল। ফিফার কোনও সমাপ্তি অনুষ্ঠানেই নাচ-গান বা বক্তৃতার চল নেই। যুবভারতীতেও থাকছে না। ফিফা এবং এএফসি-র প্রেসিডেন্ট, সচিব, ফেডারেশন প্রেসিডেন্টের সঙ্গে ট্রফি দেওয়ার মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন সিংহ রাঠৌর। তবে এ দিনের মহড়ায় রাঠৌরের নাম ঘোষণা হয়নি। যা খবর, ট্রফি তুলে দেবেন মমতাই। ফেডারেশন সূত্রের খবর, ম্যাচের সময়ে মাঠে থাকবেন সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ও। ফ্রান্ৎজ বেকেনবাউয়ার শেষ মুহূর্তে ভারতযাত্রা বাতিল করলেও এসেছেন মার্কো ফান বাস্তেন।

মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান না হলেও আজ, শুক্রবার সকালে ফিফা কাউন্সিলের বৈঠকের পরে সন্ধ্যায় ইকো পার্কে রাজ্য ক্রীড়া দফতরের পক্ষ থেকে বিশ্ব ও এশীয় ফুটবলের সর্বোচ্চ প্রতিনিধিদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে থাকবে বিক্রম ঘোষের তবলা, ডোনা গঙ্গোপাধ্যায় ও সম্প্রদায়ের নাচ।

ব্রাজিল না থাকলেও ফাইনালের টিকিটের চাহিদা তুঙ্গে। ফিফা জানিয়েছে, সব টিকিট শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement