×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জানুয়ারি ২০২১ ই-পেপার

সন্তানের জন্মের জন্য ফিরে আসার অনুমতি চাইনি: গাওস্কর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৯ নভেম্বর ২০২০ ১৮:১২
বিরাট কোহালির ছুটি নিয়ে ফেরা সম্পর্কে গাওস্করের মতামত বিতর্ক বাড়াচ্ছে।

বিরাট কোহালির ছুটি নিয়ে ফেরা সম্পর্কে গাওস্করের মতামত বিতর্ক বাড়াচ্ছে।

পিতৃত্বকালীন ছুটি নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে আসছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। যে সিদ্ধান্ত জন্ম দিয়েছে বিতর্কের। সেই প্রসঙ্গেই এ বার মুখ খুললেন সুনীল গাওস্কর। জানিয়ে দিলেন, তিনি নিজে কখনও এ ধরনের ছুটি চাননি। কারণ,টেস্ট মিস করার প্রশ্নই ছিল না তাঁর কাছে।

ভারতকে ৪৭ টেস্টে নেতৃত্ব দেওয়া সুনীল গাওস্কর টেনেছেন ১৯৭৫-৭৬ মরসুমের কথা। মিড-ডে পত্রিকায় তিনি লিখেছেন, ‘সোজাসুজি জানাই, সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য ফিরে আসার অনুমতি চাইনি। যখন নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের পর পর সফরের জন্য ভারতীয় দলের সঙ্গে রওনা হয়েছিলাম, তখনই জানতাম যে আমি বাইরে থাকার সময়েই সন্তানের জন্ম হবে। কিন্তু দেশের হয়ে খেলার জন্য দায়বদ্ধ ছিলাম। আর এতে স্ত্রীর পুরো সমর্থনও পেয়েছিলাম’। অর্থাৎ, দেশের প্রতিনিধিত্ব করাকেই বেশি গুরুত্ব দিয়েছিলেন গাওস্কর। 

কিছুদিন আগে কপিল দেবও একই কথা বলেছিলেন। দেশের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক  মন্তব্য করেছিলেন, “মনে হয় না কোনও সফরে গিয়ে আমরা মাঝপথে ফিরে আসার বিলাসিতা দেখাতে পারতাম। আর এই বিষয়ে আমি নিশ্চিত। সুনীল গাওস্কর তো মাসের পর মাস ছেলের মুখই দেখতে পায়নি। তখন ব্যাপার অন্য রকম ছিল।”

Advertisement

আরও পড়ুন: সিডনিতে সেঞ্চুরি, প্রথম অজি হিসাবে ভারতের বিরুদ্ধে রেকর্ড স্মিথের

আরও পড়ুন: দলের প্রয়োজনে ৪৩৪ দিন পর বল করলেন, উইকেটও নিলেন হার্দিক​

ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী যদিও অধিনায়কের পাশে দাঁড়িয়ে সম্প্রতি বলেছেন, “যদি ১৪ দিনের কোয়রান্টিন না থাকত, তা হলে কোহালি হয়ত চতুর্থ টেস্ট খেলত। আর সমস্ত সমর্থক ও সমালোচকদের বলতে চাই যে প্রথম অশিয়ান অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম ও অ্যাওয়ে টেস্ট সিরিজ জিতেছে বিরাট।”

১৭ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে খেলবেন বিরাট। যা দুই দেশের মধ্যে গোলাপি বলে প্রথম দিনরাতের টেস্ট। তার পর ফিরে আসবেন বিরাট। তাঁর অনুপস্থিতিতে সিরিজের শেষ ৩ টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে।  

Advertisement