×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুলাই ২০২১ ই-পেপার

কেন ভারতীয় দলের প্রশিক্ষক হননি, গোপন কারণ প্রকাশ্যে আনলেন সুনীল গাওস্কর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ জুন ২০২১ ২১:৩৬
কেন ভারতীয় দলের দায়িত্ব নেননি, সেটা প্রকাশ্যে আনলেন সুনীল গাওস্কর

কেন ভারতীয় দলের দায়িত্ব নেননি, সেটা প্রকাশ্যে আনলেন সুনীল গাওস্কর
ফাইল চিত্র

তাঁর সমসাময়িক বিষাণ সিংহ বেদী, কপিল দেব, সন্দীপ পাতিল, মদন লাল, প্রয়াত অজিত ওয়াদেকর, সবাই কোনও না কোনও সময় ভারতীয় দলের মুখ্য প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। তবে সেই রাস্তায় কোনও দিন হাঁটেননি তিনি। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজের সময় একবার টিম ইন্ডিয়ার ম্যানেজার হিসেবে কাজ করেছিলেন। যদিও মুখ্য প্রশিক্ষকের আসনে বসতে রাজি হননি সুনীল গাওস্কর। কিন্তু কেন তিনি এমন লোভনীয় প্রস্তাব বারবার উপেক্ষা করেছেন? সেই গোপন কথা জানালেন সানি।

এই প্রসঙ্গে গাওস্কর বলেন, “ক্রিকেট দেখতে খুবই ভাল লাগে। আমি তো খেলা দেখার সময় একেবারে গভীরে ঢুকে যাই। যখন ক্রিকেট খেলতাম তখনও এ ভাবেই খেলা দেখতাম। কিন্তু একনাগাড়ে প্রতিটা বল দেখার মতো ধৈর্য আমার নেই। নিজের ক্রিকেট জীবনে কোনও ম্যাচে আউট হলে সাজঘরে ফেরার পর ম্যাচ দেখতে বসে যেতাম। কিন্তু তখনও কোনওদিন পুরো ম্যাচ দেখিনি। সাজঘরে গিয়ে বই পড়তাম। চিঠির উত্তর দিতাম। তারপর আবার এসে খেলা দেখতাম। গুন্ডাপ্পা বিশ্বনাথ কিংবা আমার মামা মাধব মন্ত্রী প্রতিটা ম্যাচ শুরু থেকে শেষ পর্যন্ত দেখতেন। আমি তাঁদের মতো ধৈর্য দেখাতে পারিনি। ফলে কোচ কিংবা নির্বাচক হতে পারলাম না।”

তবে প্রশিক্ষক না হলেও তিনি ভারতীয় দলের একাধিক ব্যাটসম্যানের সাহায্য করেছেন। এই প্রজন্মের ব্যাটসম্যানরা তাঁর সাহায্য না নিলেও সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষণ, বীরেন্দ্র সহবাগরা তাঁর কাছে থেকে সবসময় মূল্যবান মতামত পেয়েছেন। সেটাও জানাতে ভোলেননি দেশের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

গাওস্কর বলেন, “এই প্রজন্মের কোনও ভারতীয় ব্যাটসম্যানের সঙ্গে আলোচনা হয়নি। তবে সচিন, সৌরভ, রাহুলদের সঙ্গে প্রায়ই ব্যাটিং নিয়ে চর্চা করতাম। এতে দুই পক্ষের জ্ঞান বাড়ে। দেশের ক্রিকেটের উন্নতি হয়।”

Advertisement