×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

দ্রাবিড় অধিনায়ক হওয়ার পর সৌরভের সঙ্গে সম্পর্ক, র‍্যাগিং, রায়না জানালেন অনেক কিছুই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ জুন ২০২১ ১৮:২৬
দ্রাবিড় অধিনায়ক হওয়ার পর সৌরভের সঙ্গে সম্পর্ক কেমন ছিল? জানালেন রায়না।

দ্রাবিড় অধিনায়ক হওয়ার পর সৌরভের সঙ্গে সম্পর্ক কেমন ছিল? জানালেন রায়না।
ফাইল চিত্র

রাহুল দ্রাবিড় অধিনায়ক হতেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে জাতীয় দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল। ভারতীয় সাজঘরের সেই অশান্তির অধ্যায়কে ফের উসকে দিলেন সুরেশ রায়না। আত্মজীবনী ‘বিলিভ’-এ সেই ঘটনা ফের তুলে ধরলেন এই প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান।

দ্রাবিড়ের অধিনায়কত্বে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন রায়না। তখন প্রশিক্ষক ছিলেন গ্রেগ চ্যাপেল। সৌরভ দলে না থাকলেও সাজঘরের পরিবেশ মোটেও ভাল ছিল না। সেটাই আত্মজীবনী ‘বিলিভ’-এ লিখেছেন রায়না। “রাহুল ভাই ও সচিন পাঁজি সবসময় আমাদের উৎসাহ যোগাত। তবে ছোট খাটো কারণে সাজঘরে অশান্তি লেগেই ছিল। সেটা নিয়ে সেই সময় আমার মতো জুনিয়র ক্রিকেটাররা অস্বস্তি বোধ করতাম। আমার ধারণা ওই ঘটনাগুলো দাদা-র বাদ যাওয়া থেকে দ্রাবিড়ের অধিনায়ক হওয়ার সঙ্গে জড়িত ছিল।”

জাতীয় দলে সুযোগ পাওয়ার সময় তাঁকে সিনিয়র ক্রিকেটারদের কটাক্ষও শুনতেও হয়েছে। সেটাও বইতে তুলে ধরেছেন। লিখেছেন, “একটা ঘটনা আজও মনে পড়ে। একদিন অনুশীলনের শেষে এক সিনিয়র আমার কাছে এসে বেশ খোঁচা দিয়ে বলেন, ‘তুমি তো দেখছি দলে একমাত্র ছেলে যে বাড়তি অনুশীলন করছো। তুমি কী মনে করো এ ভাবে অনুশীলন করে দলে জায়গা করে নেবে? একটা জায়গা নিয়ে যখন প্রতিযোগিতা রয়েছে তাহলে দেখা কে সেই জায়গায় খেলবে!’ কথাটা শুনে খারাপ লাগলেও আমি সেই সিনিয়রকে আঘাত দিতে চাইনি। বরং পরিবেশ স্বাভাবিক করার জন্য বলেছিলাম, ‘তাহলে তুমি এ বার আমার সঙ্গে বাড়তি অনুশীলন করো। আসলে আমার কাছে কটাক্ষ কিংবা র‍্যাগিং কোনও ব্যাপার নয়। কারণ ছোটবেলা থেকে হস্টেলে থাকার সুবাদে এই সব কটাক্ষ কিংবা খোঁচা আমার কাছে জলভাত ছিল।”

Advertisement
Advertisement