×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

সাঁতারে কীর্তি গড়ে সোনা জয় শ্রীহরির

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ০৫:১১
n সফল: জোড়া সোনার পদক নিয়ে ভারতের সাঁতারু শ্রীহরি

n সফল: জোড়া সোনার পদক নিয়ে ভারতের সাঁতারু শ্রীহরি
টুইটার

উজ়বেকিস্তান ওপেন চ্যাম্পিয়নশিপে ভারতের সাঁতারু শ্রীহরি নটরাজ জাতীয় রেকর্ড গড়ে সোনা জিতলেন। এই প্রতিযোগিতায় এই নিয়ে তাঁর দ্বিতীয় সোনা।

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বের এই প্রতিযোগিতায় ৫০ মিটার ব্যাকস্ট্রোক বিভাগে ২০ বছর বয়সি শ্রীহরি ২৫.১১ সেকেন্ড সময় নেন। সব মিলিয়ে ভারতীয় সাঁতারুরা ২৯টি পদক জিতেছেন। তার মধ্যে ১৮টি সোনা, সাতটি রুপো এবং
চারটি ব্রোঞ্জ।

এই নিয়ে দু’দিনে তিনটি জাতীয় রেকর্ড গড়লেন শ্রীহরি। চলতি সপ্তাহে বেঙ্গালুরুর সাঁতারু ১০০ মিটার ব্যাকস্ট্রোকে দু’বার জাতীয় রেকর্ড গড়েন। টোকিয়ো অলিম্পিক্সের ‘বি’ যোগ্যতামানও পেরিয়েছেন ১০০ মিটার ব্যাকস্ট্রোকে শ্রীহরি। তিনি হিটে সময় নেন এই বিভাগে ৫৪.১০ সেকেন্ড। এর পরে ফাইনালে তিনি সময় নেন ৫৪.০৭ সেকেন্ড। যে প্রয়াস তাঁকে সোনা এনে দেয়। তবে ০.২২ সেকেন্ডের জন্য অলিম্পিক্সের ‘এ’ যোগ্যতামান পাননি তিনি।

Advertisement

এ ছাড়া অলিম্পিক্সে ভারতের অন্যতম আশা সজন প্রকাশও দুরন্ত ফল করেছেন এই প্রতিযোগিতায়। তিনি চারটি বিভাগে অংশ নিয়ে চারটিতেই সোনা পান। তবে শ্রীহরির মতো সাজনও টোকিয়ো অলিম্পিক্সের ‘এ’ যোগ্যতামান স্পর্শ করতে পারেননি। মেয়েদের ৫০ মিটার ব্যাকস্ট্রোক বিভাগে মানা পটেল এবং শুভানা বাসকর যথাক্রমে সোনা এবং রুপো জেতেন।



Tags:

Advertisement