Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত বাঙালি সাঁতার কোচ তপন পাণিগ্রাহী

তপনের ঝুলিতে এসেছে শিব ছত্রপতি স্টেট পুরস্কার, পিইএফআই ন্যাশনাল পুরস্কার, ইন্টারন্যাশনাল এক্সিলেন্ট স্পোর্টস অ্যাওয়ার্ড-সহ আরও নানাবিধ পুরস্

নিজস্ব সংবাদদাতা
মহিষাদল ০৪ জুলাই ২০২১ ২২:৩৮
Save
Something isn't right! Please refresh.
অর্জুন পুরস্কারে সম্মানিত সুযশ যাদবের সঙ্গে কোচ তপন পাণিগ্রাহী।

অর্জুন পুরস্কারে সম্মানিত সুযশ যাদবের সঙ্গে কোচ তপন পাণিগ্রাহী।
নিজস্ব চিত্র

Popup Close

সাঁতার প্রশিক্ষণে ছাপ রেখেছেন তিনি। ভারতের জাতীয় দলের প্রশিক্ষক হিসেবে দীর্ঘ ৩০ বছরের কেরিয়ারে তাঁর হাত ধরে আন্তর্জাতিক স্তরে পুরস্কার এসেছে প্রায় শ'দেড়েক এবং জাতীয় স্তরে এসেছে কয়েক হাজার পুরস্কার। পূর্ব মেদিনীপুরের মহিষাদলের সাঁতার প্রশিক্ষক তপন পাণিগ্রাহীকে এ বার দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত করল সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়া।

এক সময় মহিষাদলের রাজ কলেজ সংলগ্ন পুকুরে সাঁতার শেখানোয় হাতেখড়ি। এরপর সময়ের স্রোতে তিনি চলে যান মহারাষ্ট্রের পুণে শহরে। দীর্ঘ ৪৫ বছর সাঁতারের কোচ হিসেবে কাজ করেছেন তিনি। তপনের হাত ধরে প্রায় ৬০ জন সাঁতারু ১৫০-র বেশি আন্তর্জাতিক পুরস্কার জিতে এসেছেন। এ ছাড়াও তাঁর ছাত্ররা জিতেছেন কয়েক হাজার জাতীয় স্তরের পুরস্কার।

তাঁর অসামান্য অবদানের জন্য ইতিমধ্যে তপনের ঝুলিতে এসেছে মহারাষ্ট্র সরকারের শিব ছত্রপতি স্টেট পুরস্কার, পিইএফআই ন্যাশনাল পুরস্কার, সাই-এর সেরা কোচ হিসেবে এসপিও ন্যাশনাল পুরস্কার, ইন্টারন্যাশনাল এক্সিলেন্ট স্পোর্টস অ্যাওয়ার্ড-সহ আরও নানাবিধ পুরস্কার।

Advertisement

তাঁরই প্রশিক্ষণে ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় আয়োজিত প্যারা এশিয়ান গেমসে সোনা জয়ী সুযশ যাদব অর্জুন পুরস্কারে সম্মানিত হয়েছেন। সুয়স একমাত্র ভারতীয় সাঁতারু, যিনি দ্বিতীয়বার প্যারালিম্পিকে 'এ' ক্যাটাগরিতে দেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।

এই খবরে রীতিমতো উচ্ছ্বসিত তপন। পুনে থেকে আনন্দবাজার অনলাইনকে তিনি জানিয়েছেন, “সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়া আমাকে এই মর্যাদাপূর্ণ পুরস্কারের জন্য বিবেচিত করেছেন। এর জন্য আমি গর্বিত বোধ করছি। এটি দেশের সমস্ত সাঁতারু ও ক্রীড়া জগতকে অনুপ্রাণিত করবে। সেই সঙ্গে দেশের জন্য আরও পরিশ্রমে উৎসাহ জোগাবে।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement