×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

ঈশানের আগুনে বোলিংয়ে ছারখার ওড়িশা, ৯ উইকেটে সহজে জিতল বাংলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জানুয়ারি ২০২১ ১৭:০৭
চার উইকেট নিলেন ঈশান। ছবি সিএবি টুইটার

চার উইকেট নিলেন ঈশান। ছবি সিএবি টুইটার

ওড়িশাকে ৯ উইকেটে অনায়াসে হারিয়ে অধিনায়ক হিসেবে জয় দিয়ে শুরু করলেন অনুষ্টুপ মজুমদার। সৌজন্যে ঈশান পোড়েলের আগুনে বোলিং। আর তাঁকে যোগ্য সঙ্গত দিলেন বাকি দুই পেসার মুকেশ কুমার ও আকাশ দীপ। গত মরসুমে সব ফরম্যাটে দাপুটে বোলিং করেছিলেন এই ত্রয়ী। কোভিড পরবর্তী সময় সেই একই ঝাঁজ নিয়ে নতুন মরসুম শুরু করলেন তাঁরা। তাঁদের বিধ্বংসী পেস বোলিংয়ের দাপটে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায় ওড়িশার ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে ১ উইকেটে ১১৪ রান তুলে, ৯ উইকেটে ম্যাচ জিতে নেয় বঙ্গ ব্রিগেড। ৫৪ রানে অপরাজিত থাকেন বিবেক সিংহ। একইসঙ্গে এই ম্যাচে অভিষেক ঘটিয়ে নজর কাড়েন তরুণ ডানহাতি ব্যাটসম্যান শুভঙ্কর বল। ৩৪ রানে অপরাজিত থাকার পাশাপাশি ফিল্ডিংয়েও নজর কাড়েন।

রবিবার সল্টলেকের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন অনুষ্টুপ। ২২ গজে ঘাস থাকায় তিন পেসার খেলিয়ে দেন কোচ অরুণ লাল। ইনিংসের গোড়া থেকেই বিপক্ষকে চাপে রাখতে শুরু করেন ঈশান ও মুকেশ। রাজেশ ধুপার (৩৭) ও অঙ্কিত যাদবকে (৩২) ফিরিয়ে মিডল অর্ডারে ভাঙন ধরান আকাশ। ফলে মাত্র ১১৩ রানে শেষ হয়ে যায় ওড়িশার ইনিংস। ঈশান ২৬ রানের বিনিময়ে ৪ এবং আকাশ ও মুকেশ ২টি করে উইকেট নিয়েছেন।

আরও খবর: বর্ণবৈষম্য ইস্যু নিয়ে রাহানে, সিরাজদের কাছে ক্ষমা চেয়ে নিল অস্ট্রেলিয়া

আরও খবর: দূরে বসেও ফুঁসছেন কোহালি, ঘৃণা উগরে দিলেন ল্যাঙ্গারও

Advertisement

জবাবে ব্যাট করতে নেমে প্রথম উইকেটে দ্রুত ৩৮ রান তোলেন শ্রীবৎস গোস্বামী ও বিবেক সিংহ। তবে ব্যক্তিগত ২৫ রানে সাজঘরে ফিরে যান এই বাঁহাতি ব্যাটসম্যান। যদিও এই রান তুলতে বেগ পেতে হয়নি। মারকাটারি মেজাজে দ্বিতীয় ইনিংসে ৭৬ রানের পার্টনারশিপ গড়ে দলের প্রথম জয় সুনিশ্চিত করেন বিবেক ও শুভঙ্কর। বিবেক ৩৫ বল খেলে ৫৪ রানে অপরাজিত থাকেন। ওঁর ইনিংস ৬টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি দিয়ে সাজানো ছিল। শুভঙ্কর অপরাজিত রইলেন ৩৪ রানে। খেললেন ২৩টি ডেলিভারি। মারলেন ৪টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি। আগামী ১২ জানুয়ারি ঝাড়খণ্ডের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে বাংলা।

Advertisement