Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

Shakib Al Hasan: বাংলাদেশের অঘটনের হারের ম্যাচে বিশ্বরেকর্ড শাকিব আল হাসানের, সবাইকে টপকে শীর্ষে

স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরে গিয়েছে বাংলাদেশ। সেই ম্যাচে বিশ্বরেকর্ড শাকিবের। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সব থেকে বেশি উইকেটের মালিক তিনি।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০৯:১৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের কাছে যোগ্যতা অর্জন পর্বের প্রথম ম্যাচে ৬ রানে হেরে গিয়েছে বাংলাদেশ। রবিবার অঘটনের হারের সেই ম্যাচে বিশ্বরেকর্ড করলেন বাংলাদেশের শাকিব আল হাসান। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সব থেকে বেশি উইকেটের মালিক এখন তিনি।

রবিবার চার ওভার বল করে ১৭ রান দিয়ে ২ উইকেট নেন শাকিব। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তাঁর ১০৮টি উইকেট হল। টপকে গেলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে।

মোট ৮৯টি ম্যাচে শাকিবের ১০৮টি উইকেট হল। মালিঙ্গার ৮৪ ম্যাচে ১০৭টি উইকেট। তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের টিম সাউদি। তাঁর উইকেট সংখ্যা ৯৯। মোট ৯৮টি উইকেট নিয়ে এর পর রয়েছেন পাকিস্তানের শাহিদ আফ্রিদি। পঞ্চম স্থানে আফগানিস্তানের রশিদ খান। তাঁর উইকেট সংখ্যা ৯৫। ভারতীয়দের মধ্যে এই তালিকায় শীর্ষে রয়েছেন যুজবেন্দ্র চহাল। ৬৩টি উইকেট নিয়ে তিনি ২০ নম্বরে রয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এই বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ১০০ উইকেট নিয়েছেন শাকিব। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট এবং ১০০০ রানের মাইলফলকে পৌঁছনোর কৃতিত্ব অর্জন করেছেন তিনি। আইসিসি-র টি-টোয়েন্টি অলরাউন্ডারদের ক্রমতালিকায় সম্প্রতি এক নম্বরে উঠে এসেছেন তিনি। একদিনের ক্রিকেটেও অলরাউন্ডারদের ক্রমতালিকায় তিনি শীর্ষ স্থানে রয়েছেন।

গত জুলাইতে একদিনের ক্রিকেটে মাশরাফে মোর্তাজাকে টপকে বাংলাদেশের হয়ে সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ডও করেছেন শাকিব। টেস্টেও তিনি বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক। অর্থাৎ তিন ধরনের ক্রিকেটেই বাংলাদেশের হয়ে সব থেকে বেশি উইকেট তাঁর দখলে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE