Advertisement
২০ জুলাই ২০২৪
Rishabh Pant

ব্যাটার নন, কিপার পন্থকে দেখে অবাক ভারতের ফিল্ডিং কোচ, নেপথ্য গল্প শোনালেন দিলীপ

চলতি বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি নজর কেড়েছেন ঋষভ পন্থ। তাঁর কিপিং দেখে মুগ্ধ দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। কী বললেন তিনি?

cricket

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২০:২৩
Share: Save:

নজর কেড়েছেন ঋষভ পন্থ। চলতি বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে ভাল ব্যাট করেছেন তিনি। কিন্তু ব্যাটিং নয়, পন্থের কিপিং দেখে মুগ্ধ দলের ফিল্ডিং কোচ টি দিলীপ। চোট সারিয়ে সুস্থ হয়ে এই ফর্মে ফেরার নেপথ্যকাহিনি শোনালেন তিনি।

শনিবার বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কানাডার বিরুদ্ধে নামবে ভারত। তার আগে সাংবাদিক বৈঠকে দিলীপ বলেন, “পন্থ দুর্দান্ত প্রত্যাবর্তন করেছে। আমরা জানি, ও খুব ভাল ব্যাটার। কিন্তু আমি যাকে দেখে অবাক হয়েছি, সে হল উইকেটরক্ষক পন্থ। আগের থেকে অনেক উন্নতি করেছে ও। পন্থের যা চোট লেগেছিল সেখান থেকে মাত্র ১৫ মাসে এ ভাবে ফেরা খুব কঠিন। যে ভাবে ও উইকেটের পিছনে লাফাচ্ছে, ঝাঁপ দিচ্ছে তা অসাধারণ। ওকে দেখে খুব ভাল লাগছে।”

দিলীপ জানিয়েছেন, প্রচণ্ড পরিশ্রম করার জন্যই এত তাড়াতাড়ি ফিরতে পেরেছেন পন্থ। তিনি বলেন, “পন্থ প্রচণ্ড পরিশ্রম করেছে। চিকিৎসকেরা যা বলেছেন, তা মেনে চলেছে। নিজেকে সময় দিয়েছে। শরীরচর্চার পাশাপাশি নিয়মিত ডায়েট করেছে। আবার ভারতীয় দলে ফেরার অদম্য বাসনা ছিল ওর। সেই কারণেই এত তাড়াতাড়ি ফিরতে পেরেছে।”

পাকিস্তানের বিরুদ্ধে উইকেটের পিছনে দুর্দান্ত সব ক্যাচ ধরেছেন পন্থ। পাকিস্তানকে হারানোর নেপথ্যে বড় ভূমিকা ছিল তাঁর। সেই কারণে খেলা শেষে ভারতের সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েছেন তিনি।

চলতি বিশ্বকাপে তিনটি ম্যাচেই পন্থ রান করেছেন। নিউ ইয়র্কের উইকেটে তিন ম্যাচে ৯৬ রান করেছেন তিনি। ব্যাট করতে নেমে অদ্ভুত সব শট খেলেছেন এই বাঁহাতি ব্যাটার। দিলীপ জানিয়েছেন, অনুশীলনেও ম্যাচের মতোই ব্যাট করেন পন্থ। তিনি বলেন, “ও অনুশীলনে নেমে এই সব শটই খেলে। সব সময় ভাবে যে ম্যাচে ব্যাট করছে। সেই জন্যই মাঠে নেমে অবলীলায় সেই সব শট খেলতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishabh Pant T20 World Cup 2024 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE