Advertisement
১২ জুলাই ২০২৪
Trent Boult

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর বোল্টের, শেষ ম্যাচেও উজ্জ্বল নিউ জ়িল্যান্ডের জোরে বোলার

ইঙ্গিত দিয়েছিলেন কয়েক দিন আগে। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউ গিনি ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বোল্ট। শেষ আন্তর্জাতিক ম্যাচেও ছিলেন চেনা ফর্মে।

picture of Trent Boult

ট্রেন্ট বোল্ট। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১৩:৫৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন নিউ জ়িল্যান্ডের ট্রেন্ট বোল্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে শেষ বার খেললেন দেশের জার্সি গায়ে। ত্রিনিদাদের মাটিতে জয় দিয়ে শেষ করলেন ১৩ বছরের আন্তর্জাতিক ক্রিকেটজীবন। ফর্মে থাকতে থাকতেই করে গেলেন বোল্ট।

বোল্ট কয়েক দিন আগে জানিয়েছিলেন, শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন। সেই শেষ যে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গেও জড়িত, তা হয়তো অনেকেই আন্দাজ করতে পারেননি। মনে করা হয়েছিল, দেশের হয়ে হয়তো আর ২০ ওভারের বা সাদা বলের ক্রিকেট খেলবেন না। পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ম্যাচের পর ৩৪ বছরের ক্রিকেটার জানিয়ে দিলেন, আর আন্তর্জাতিক ক্রিকেটে তাঁকে দেখা যাবে না।

বোল্ট বলেছেন, ‘‘কয়েক দিন ধরে একটু চিন্তিত ছিলাম। শেষ দু’দিন বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। তবে সিদ্ধান্ত নেওয়ার পর আর নতুন করে কিছু ভাবিনি। এই মুহূর্তে এর থেকে বেশি কিছু বলার মতো অবস্থায় নেই। এটুকু বলব, শেষ ম্যাচটা দারুণ উপভোগ করেছি।’’

২০২২ সালে ক্রিকেট নিউ জ়িল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বোল্ট। লক্ষ্য ছিল বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট লিগে খেলা। চুক্তি থেকে সরে আসার পর নিউ জ়িল্যান্ডের জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়েছিলেন বোল্ট। ফ্র্যাঞ্চাইজ়ি লিগের ব্যস্ততার জন্য দেশের হয়ে সব সিরিজ় বা প্রতিযোগিতায় খেলতেন না। গত বছর এক দিনের বিশ্বকাপেও খেলেননি বোল্ট। বোল্ট সম্পর্কে নিউ জ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ‘‘ক্রিকেটের দুর্দান্ত সেবক। সব ধরনের ক্রিকেটে সমান ধারাবাহিকতা বজায় রেখে খেলেছে।’’

৭৮টি টেস্ট খেলে ৩১৭টি উইকেট পেয়েছেন বোল্ট। টিম সাউদির সঙ্গে তাঁর নতুন বলের জুটি টেস্ট ক্রিকেটে সব প্রতিপক্ষকেই উদ্বিগ্ন রাখত। ১১৪টি এক দিনের ম্যাচে ২১১টি উইকেট রয়েছে তাঁর। ৬১টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে পেয়েছেন ৮৩টি উইকেট। সোমবার শেষ ম্যাচে ১৪ রানে ২ উইকেট নিয়েছেন তিনি। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন বোল্ট। শেষ আইপিএলেও ভাল ফর্মে ছিলেন কিউয়ি জোরে বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE