Advertisement
১৬ জুলাই ২০২৪
T20 World Cup 2024

খোঁচা খাওয়া অস্ট্রেলিয়া ভয়ঙ্কর! বিশ্বকাপের শেষ চারে উঠতে সোমবার জিততেই হবে রোহিতদের

সোমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে হলে এই ম্যাচে জিততেই হবে রোহিত শর্মাদের।

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) ও রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৫:১৭
Share: Save:

বদলার সুযোগ রয়েছে ভারতের সামনে। ২০২৩ সালে ঘরের মাঠে এক দিনের বিশ্বকাপের ফাইনালে হারের বদলা নিতে পারেন রোহিত শর্মারা। সোমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে হলে এই ম্যাচে জিততেই হবে রোহিতদের। ভারত জিতলে অস্ট্রেলিয়ার সেমিফাইনালের স্বপ্ন বড় ধাক্কা খাবে। এক ঢিলে দুই পাখি মারতে পারেন রোহিতেরা। তবে তাঁদের সতর্ক থাকতে হবে। কারণ, খোঁচা খাওয়া অস্ট্রেলিয়া ভয়ঙ্কর।

আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপের সুপার ৮-এ গ্রুপ ১-এর লড়াই জমিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। আফগানিস্তানকে তারা হারাতে পারলে ভারত-অস্ট্রেলিয়া দুই দলই সেমিফাইনালে উঠে যেত। সে ক্ষেত্রে এই ম্যাচে ঠিক হত কোন দল শীর্ষে শেষ করল, আর কোন দল দু’নম্বরে। কিন্তু অস্ট্রেলিয়া হারায় গ্রুপ ওপেন হয়ে গিয়েছে। ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ, চার দলেরই সুযোগ রয়েছে সেমিফাইনালে যাওয়ার। তবে সবচেয়ে বেশি সুযোগ ভারতের। নিজেদের ম্যাচ জিতলে আর কারও দিকে তাকাতে হবে না রোহিতদের। অস্ট্রেলিয়া জিতলেও তাদের অপেক্ষা করতে হবে শেষ ম্যাচের উপর। তাই চাপ বেশি অস্ট্রেলিয়ার। সেটাই ভয়ের। কারণ, এই পরিস্থিতিতে হলুদ জার্সি পরা ক্রিকেটারেরা নিজেদের সেরাটা দেন। ভারতকেও তাই নিজেদের সেরাটা দিতে হবে।

অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি শুরুটা ভাল করলেও প্রতিযোগিতা যত এগোচ্ছে, তত খারাপ খেলছেন ডেভিড ওয়ার্নার ও ট্রেভিস হেড। অধিনায়ক মিচেল মার্শও ফর্মে নেই। দলের মিডল অর্ডারে গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টোয়নিস রানের মধ্যে রয়েছেন। পেসের বিরুদ্ধে তাঁরা যতটা সাবলীল, স্পিনের বিরুদ্ধে ততটা নন। তাই পরিকল্পনা করে নামতে হবে ভারতকে। অস্ট্রেলিয়ার ব্যাটারদের সমস্যায় ফেলতে পারলে জয়ের দিকে এগিয়ে যাবেন রোহিতেরা।

ভারতীয় দল সঠিক সময়ে ফর্মে এসেছে। রোহিত ও বিরাট কোহলি বাংলাদেশের বিরুদ্ধে রান পেয়েছেন। এ বার খেলার ধরন কিছুটা বদলেছে ভারত। রোহিত জানিয়ে দিয়েছেন, অর্ধশতরান বা শতরানের দিকে তাকাচ্ছেন না তাঁরা। প্রত্যেকের কাজ শুরু থেকে বড় শট খেলা। কম বলে বেশি রান করার চেষ্টা করছেন। রোহিত জানেন, আট নম্বর পর্যন্ত ব্যাটার রয়েছে দলে। তাই যত বেশি সম্ভব রান করার চেষ্টা করছেন তাঁরা। বাংলাদেশের বিরুদ্ধে সেই ছবি দেখা গিয়েছে। একমাত্র হার্দিক পাণ্ড্য ৫০ রান করেছেন। তার পরেও ১৯৬ রান করেছে ভারত। এই দর্শনেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে চায় ভারত।

দলের বোলিং আক্রমণও ফর্মে রয়েছে। যশপ্রীত বুমরাকে চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত কোনও দল মারতে পারেনি। আরশদীপ সিংহ নতুন ও পুরনো বলে নজর কাড়ছেন। ওয়েস্ট ইন্ডিজ়ে তৃতীয় স্পিনার হিসাবে দলে ঢুকেছেন কুলদীপ যাদব। তিনি রোহিতের বড় অস্ত্র। মাঝের ওভারে দলকে উইকেট এনে দিচ্ছেন। ভাল বল করছেন হার্দিকও।

তবে ভারতের চিন্তার জায়গাও রয়েছে। রবীন্দ্র জাডেজা ও অক্ষর পটেল এখনও পর্যন্ত নিজেদের সেরা ফর্মে নেই। ব্যাটে তেমন রান করতে পারছেন না। উইকেট নিতেও সমস্যা হচ্ছে। রোহিত ও বিরাট এখনও বড় রান করেননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু’জনের মধ্যে এক জনকে বড় ইনিংস খেলতে হবে। নইলে সমস্যায় পড়তে পারে ভারত। তবে ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে হারে তার পরেও সেমিফাইনাল থেকে বিদায় নিচ্ছে না। কারণ, ৪ পয়েন্টে রয়েছে তারা। ভারতের নেট রানরেটও ভাল। নেট রানরেটে পরের রাউন্ডে যেতে পারে তারা। তাই অস্ট্রেলিয়ার থেকে কিছুটা হলেও বেশি আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামতে পারবেন রোহিতেরা। সেই আত্মবিশ্বাস কাজে লাগাতে হবে তাঁদের।

সোমবার ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে দেখা যাবে হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 India Cricket australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE