Advertisement
২১ জুলাই ২০২৪
T20 World Cup 2024

অস্ট্রেলিয়াকে হারিয়ে মার্শদের বার্তা রশিদের, ‘আমাদের থেকে ক্রিকেট কেড়ে নিয়ো না’

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে বার্তা দিয়েছে আফগানিস্তান। জয়ের পরে অস্ট্রেলিয়ার কাছে অনুরোধ করে রশিদ খান জানালেন, তাঁদের থেকে ক্রিকেট যেন কেড়ে না নেওয়া হয়।

cricket

রশিদ খান। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ২০:৩৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে বার্তা দিয়েছে আফগানিস্তান। গত বছর এক দিনের বিশ্বকাপে আফগানেরা জয়ের দোরগোড়ায় গিয়েও জিততে পারেনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই কাজ করে দেখিয়েছে তারা। জয়ের পরে অস্ট্রেলিয়ার কাছে অনুরোধ করে রশিদ খান জানালেন, তাঁদের থেকে ক্রিকেট যেন কেড়ে না নেওয়া হয়।

আফগানিস্তানের শাসক হিসাবে তালিবান আসার পর থেকেই মেয়েদের শিক্ষা এবং খেলাধুলোর অধিকার বন্ধ করে দিয়েছে। এর প্রতিবাদে অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলবে। এ বছরের শুরুতে টি-টোয়েন্টি সিরিজ়ও বাতিল করে দিয়েছিল তারা।

সেই অস্ট্রেলিয়াকে হারানোর পর রশিদ বলেছেন, “আমরা ক্রীড়াবিদ। খেলাধুলো ভালবাসি। দেশের মানুষও খেলাধুলো ভালবাসে। দেশের মানুষের কাছে ক্রিকেটই সুখের একমাত্র উৎস। একমাত্র খেলা যেটা নিয়ে আফগানিস্তানের মানুষ উৎসব করতে পারে। যদি সেই সুখটাকেও আমরা কেড়ে নিই, তা হলে জানি না আফগানিস্তানের জন্য আর কী পড়ে থাকবে।”

রশিদ আরও বলেছেন, “এখন যদি বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে আপনি বলেন যে আফগানিস্তান থেকে আসছেন, লোকে কোনও না কোনও ক্রিকেটারের নাম ঠিক বলতে পারবে। আমাদের সুখের একমাত্র উৎসটাকেও যদি আপনারা কেড়ে নেওয়ার চেষ্টা করেন, তা হলে আমাদের জন্য সেটা খুব দুঃখের ব্যাপার।”

রশিদ জানিয়েছেন, তালিবানের দেশ শাসনের ব্যাপারে তাঁদের কোনও নিয়ন্ত্রণ নেই। তাঁরা ইচ্ছা থাকলেও কিছুই করতে পারবেন না। রশিদ বলেছেন, “আমাদের কাছে কোনও সমাধান থাকলে খুবই খুশি হতাম। দুঃখের বিষয় সেটা নেই। রাজনীতির ব্যাপারে আমি বিশেষ কিছু জানি না। পছন্দও করি না। যদি বিশ্বকাপে আমরা খেলতে পারি, তা হলে দ্বিপাক্ষিক সিরিজ়‌ে সমস্যা কোথায়?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE