Advertisement
১৯ জুলাই ২০২৪
T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপে আর ভারত-পাকিস্তান ম্যাচ নয়! প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দাবি উদ্ধবের শিবসেনার

টি-টোয়েন্টি বিশ্বকাপে আর ভারত-পাকিস্তান ম্যাচ হোক, তা চাইছে না শিবসেনা (উদ্ধব)। জম্মু-কাশ্মীরে সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষিতে দাবি তুলল এনডিএর অন্যতম শরিক দল।

picture of Babar Azam and Rohit Sharma

বাবর আজ়ম (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২০:৪৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ যাতে আর না হয়, তা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখল উদ্ধব ঠাকরের শিবসেনা। জম্মু-কাশ্মীরে সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষিতে পাকিস্তানের সঙ্গে ক্রিকেট খেলারই বিরোধী এনডিএর অন্যতম শরিক দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে বাবর আজ়মের দলের মুখোমুখি হয়েছেন রোহিত শর্মারা। নিউ ইয়র্কের সেই ম্যাচে পাকিস্তানকে ৬ রানে হারিয়েছিল। প্রতিযোগিতার সেমিফাইনাল বা ফাইনালে আবার দু’দেশের দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে। তেমন পরিস্থিতি হলে ভারতীয় দল ম্যাচ বয়কট করুক। এই দাবিতে প্রধানমন্ত্রী মোদী ছাড়াও শিবসেনা (উদ্ধব) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়কে চিঠি দিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নীকেও চিঠি দেওয়া হয়েছে। এনডিএ-র অন্যতম শরিক দলের দাবি, তেমন পরিস্থিতি তৈরি হলে কেন্দ্রীয় সরকার ভারতীয় ক্রিকেট বোর্ডকে বাধ্য করুক ম্যাচ না খেলার জন্য।

দলের মুখপাত্র আনন্দ দুবে বলেছেন, ‘‘গত তিন-চার দিন ধরে কাঠুয়া, ডোডা এবং রিয়াসিতে জঙ্গি হামলার ঘটনা চলছে। সাধারণ মানুষ, পুলিশ কর্মী, সেনা জওয়ানদের মৃত্যু হয়েছে। আমরা প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী এবং বিসিসিআই সভাপতিকে চিঠি দিয়েছি। এই পরিস্থিতিতে বিদেশের মাটিতে পাকিস্তানের সঙ্গে ক্রিকেট খেলা বন্ধ রাখা হোক। দেশের মানুষের নিরাপত্তা এবং জীবনের থেকে ক্রিকেট ম্যাচ বেশি গুরুত্বপূর্ণ নয়। পরিস্থিতি স্বাভাবিক হলে এবং পাকিস্তান ক্ষমা চাইলে আবার খেলার কথা ভাবা যাবে। পাকিস্তান সরকার এবং আইএসআই আমাদের দেশের সঙ্গে একটা খারাপ খেলা খেলছে। আমি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, ক্রীড়ামন্ত্রী এবং বিসিসিআইকে অনুরোধ করছি পাকিস্তানের সঙ্গে সব খেলা বন্ধ রাখা হোক।’’

অতীতে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামেও ভারত-পাকিস্তান ম্যাচ ভন্ডুল করে দেওয়ার হুমকি দিয়েছিল শিবসেনা। শিবসেনার দাবি মেনে টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতেরা যদি বাবরদের বিরুদ্ধে না খেলেন, তা হলে সেমিফাইনাল বা ফাইনালে ওয়াকওভার দিতে হবে। সে ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে যাবে পাকিস্তানই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE