Advertisement
২৭ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপ জয়ের অনুপ্রেরণা কাদের থেকে পান বিরাট? জানালেন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে

বিশ্বকাপের আগে সম্প্রচারকারী সংস্থার একটি ভিডিয়ো প্রকাশ্যে এল। সেখানে বিশ্বকাপে ভারতের সম্ভাবনা, সমর্থক এবং খেলোয়াড়দের দায়িত্ব নিয়ে কথা বললেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং ঋষভ পন্থ।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৯:৩২
Share: Save:

গত বছর ঘরের মাঠে এক দিনের বিশ্বকাপের ফাইনাল হারতে হয় ভারতকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই হার ভুলে আরও একটি বিশ্বকাপ খেলতে নামছে ভারত। ২ জুন থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে সম্প্রচারকারী সংস্থার একটি ভিডিয়ো প্রকাশ্যে এল। সেখানে বিশ্বকাপে ভারতের সম্ভাবনা, সমর্থক এবং খেলোয়াড়দের দায়িত্ব নিয়ে কথা বললেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং ঋষভ পন্থ।

রোহিত শর্মা

ভারত অধিনায়ক এর আগেও টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে সেমিফাইনাল থেকে হেরে ফিরতে হয়েছিল ভারতকে। রোহিত ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলেন। সেই সময় অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ রোহিত জানেন। তবে অধিনায়ক হিসাবে জয় বাকি আছে এখনও। রোহিত বলেন, “২০০৭ সালে আমরা জিতেছিলাম। সেটাই ছিল প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার পর থেকে আমরা আর জিততে পারিনি। তাই আমার মনে হয় এ বারে আমাদের জেতার একটা ভাল সুযোগ রয়েছে।”

বিরাট কোহলি

সমর্থকদের চাপ যথেষ্ট ভাল ভাবেই বুঝতে পারেন বিরাট। তিনি বলেন, “প্রত্যাশার চাপ তো থাকবেই। ভারত যেখানেই খেলুক এই চাপ থাকে। আমি বলব না যে, এই চাপ থাকা উচিত নয়। মানুষ আমাদের নিয়ে আশা করবে এটা স্বাভাবিক। আমাদের দেশে ক্রিকেটকে আলাদা ভাবে দেখা হয়। এটাই আমাদের শক্তি। কিন্তু যদি এই চাপকে আমরা গুরুত্ব দিই তা হলে এটাই আমাদের দুর্বলতা হয়ে যাবে। আমাদের উচিত সমর্থকদের প্রত্যাশাকে আমাদের শক্তি হিসাবে দেখা। এটাই আমাদের অনুপ্রেরণা দেবে।”

ঋষভ পন্থ

গাড়ি দুর্ঘটনার পর ভারতীয় জার্সিতে প্রত্যাবর্তন ঘটতে চলেছে ঋষভ পন্থের। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপেই নামবেন ভারতীয় জার্সিতে। পন্থ বলেন, “আমি দায়িত্ব নিতে ভালবাসি। দলে এলে নিজেকে দলের গুরুত্বপূর্ণ সদস্য মনে হয়। সেটাই দায়িত্ব। আর সেই দায়িত্ব পেলে ভাল খেলতে হয়। দলের জন্য এর থেকে ভাল আর কিছু হতেই পারে না। আমি সেই দায়িত্ব নেওয়ার জন্য মুখিয়ে আছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE