Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

কুম্বলের অভিনব অনুশীলনে খুশি টিম ইন্ডিয়া

সংবাদ সংস্থা
০৩ জুলাই ২০১৬ ১৯:১৮
ফিল্ডিং অনুশীলনে বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ফিল্ডিং অনুশীলনে বিরাট কোহালি। ছবি: পিটিআই।

যতই তাঁর কোচ হওয়া নিয়ে হট্টগোল করুন রবি শাস্ত্রী, তিনি আছেন তাঁর মুডেই। তিনি অনিল কুম্বলে। ভাঙা চোয়াল নিয়ে পুরো ম্যাচ খেলে যাওয়া সেই কুম্বলে ভারতীয় দলের কোচের দায়িত্ব নিয়েও তৈরি করছেন নতুন নতুন নিয়ম। আর সেই নিয়ম দারুণভাবে উপভোগ করছে পুরো দল। এবার তিনি লড়িয়ে দিলেন নিজের দলেরই ব্যাটসম্যান, বোলারদের। সে এক অদ্ভুত নিয়মই বটে। বিরাটরা তো প্রথমে বেশ চিন্তায় ছিলেন। কিন্তু শুরু হতেই জমে গেল ভারত শিবির। সোমবারই শিবির শেষ। এর পর উড়ে যাওয়া ক্যারিবিয়ান দ্বীপে। সামনে দীর্ঘ সিরিজ। তাই প্রস্তুতিটাও করতে হবে জমিয়ে। যাতে ছেলেরা বিরক্ত না হয়ে যায়। এই লক্ষ্যেই হয়তো নতুন নতুন অনুশীলনের পন্থা তুলে আনার চেষ্টা করছেন নবাগত কোচ। এই অনুশীলেন নামটাও বেশ অভিনব, ‘বাডি প্রোগ্রাম’।

Advertisement



অনুশীলনের মাঝে আলোচনা সেরে নিচ্ছেন অধিনায়ক-কোচ। ছবি: এএফপি।

এই ‘বাডি প্রোগ্রাম’এ একজন বোলার ও একজন ব্যাটসম্যান একে অপরকে সাহায্য করবে নিজের স্কিলের উন্নতিতে। দু’জনের গ্রুপে আলাদা আলাদা নেট সেশন। গ্রুপটা হল অনেকটা এরকম। লড়াই শুরু চেতেশ্বর পূজারা আর অমিত মিশ্রার মধ্যে। পূজারার লেগ স্পিন কেমন সামলালেন অমিত মিশ্রা? সেটা অবশ্য লেখা থাকল কুম্বলের খাতায়। অমিত মিশ্রা অবশ্য বললেন, ‘‘আমাদের এভাবে ভাগ করা হয়েছিল যাতে আমরা একে অপরকে সাহায্য করতে পারি। এরকম কোনও পরিস্থিতিতে যখন ৬-৭জন ব্যাটসম্যানে খেলতে হবে। যেখানে একজন ব্যাটসম্যানকে ৭-৮ ওভার বল করতে হবে। পূজারা যেমন লেগ স্পিন বল করে। ও আমাকে ব্যাটিংয়ে সাহায্য করেছে। আর আমি ওর লেগ স্পিনে।’’ স্টুয়ার্ট বিনি অবশ্য পড়লেন কঠিন চ্যালেঞ্জের মুখে। তাঁকে বল করতে হল রোহিত শর্মাকে। বিনি তো বলেই দিলেন, ‘‘রোহিতের অনেক অভিজ্ঞতা। অনেক ওয়ান ডে, টেস্ট খেলেছে। আমি যদি ওকে দুই শতাংশ সাহায্য করি ওর থেকে আমি ৩০ শতাংশ ফেরত পাব। এটাই আজকের অনুশীলনের অংশ ছিল। যেখানে আমরা একে অপরকে সাহায্য করেছি।’’

কুম্বলের এই অভিনব অনুশীলনে বেজায় খুশি পুরো টিম। অনেকেই মনে করছেন, এই পদ্ধতি ভারতীয় ক্রিকেট দলের অনুশীলনে অনেকদিন টিকে থাকবে।

আরও খবর

শশাঙ্কের রাজত্বে বদলে গেল এলবিডব্লুর নিয়ম

আরও পড়ুন

Advertisement