Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মিনার্ভা নামল না, আশ্বাস পেলে যাবে ইস্টবেঙ্গল

কাশ্মীরে খেলা হবে কি না, নিষ্পত্তি আজ দিল্লি আদালতে

কোচ ডেভিড রবার্টসন-সহ রিয়াল কাশ্মীরের সব ফুটবলার খেলার জন্য তৈরি হয়ে মাঠে নেমেছিলেন। ম্যাচ কমিশনার মাইকেল অ্যান্ড্রু ও রেফারিরাও হাজির ছিলেন

নিজস্ব সংবাদদাতা
১৯ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:১৯
Save
Something isn't right! Please refresh.
 প্রস্তুতি: ইস্টবেঙ্গলের মহড়া চলছে। আরও এক ম্যাচ খেলার পরে জবিদের প্রতিপক্ষ কাশ্মীর। ছবি: সুদীপ্ত ভৌমিক

প্রস্তুতি: ইস্টবেঙ্গলের মহড়া চলছে। আরও এক ম্যাচ খেলার পরে জবিদের প্রতিপক্ষ কাশ্মীর। ছবি: সুদীপ্ত ভৌমিক

Popup Close

চার গাড়ি সেনা ও পুলিশের কনভয় সোমবার সকাল থেকে হাজির ছিল ডাল লেক সংলগ্ন টি আর সি স্টেডিয়ামে।

কোচ ডেভিড রবার্টসন-সহ রিয়াল কাশ্মীরের সব ফুটবলার খেলার জন্য তৈরি হয়ে মাঠে নেমেছিলেন। ম্যাচ কমিশনার মাইকেল অ্যান্ড্রু ও রেফারিরাও হাজির ছিলেন ঠিক সময়ে। মাঠের বাইরে হাজার পাঁচেক দর্শক টিকিটের লাইনে দাঁড়িয়েও পড়েছিলেন। কিন্তু দরজা বন্ধ করে রাখা হয়েছিল ঝামেলা এড়ানোর জন্য। টিকিট দেওয়া হয়নি কাউকে। স্পনসর ও রিয়ালের ফ্যান ক্লাবের কিছু লোকজন ছিলেন গ্যালারিতে।

ম্যাচ সংগঠনের সমস্ত কিছু ঠিক থাকলেও শেষ পর্যন্ত খেলাটাই অবশ্য হল না। নিরাপত্তার ‘সুনিশ্চিত’ আশ্বাস না পাওয়ায় খেলতে এল না মিনার্ভা পঞ্জাব। ভেস্তে গেল রিয়াল কাশ্মীর বনাম মিনার্ভা পঞ্জাবের ম্যাচ। অবশ্য আগে থেকেই ইঙ্গিত ছিল যে, মিনার্ভা খেলতে আসবে না। তারা কাশ্মীরে না এসে সেটা পরিষ্কারও করে দিয়েছিল।

Advertisement

ম্যাচ ভেস্তে যাওয়ার রিয়াল কাশ্মীর কি ‘ওয়াকওভার’ পাবে? না কি মিনার্ভার আর্জি মতো ম্যাচ কাশ্মীর থেকে সরিয়ে দেশের অন্য কোথাও করা হবে? সোমবার তা নিশ্চিত করে বলতে পারেননি ফেডারেশনের কর্তারা। কারণ এ দিনই দিল্লি হাইকোর্টে মামলা করেছে মিনার্ভা। আজ, মঙ্গলবার সেই মামলার শুনানি হবে। আদালত কী নির্দেশ দেয়, তা দেখে নিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে চাইছেন ফেডারেশন কর্তারা।



রিয়ালের ফ্যান ক্লাবের কিছু লোকজন ছিলেন গ্যালারিতে।

পঞ্জাব থেকে ফোনে রঞ্জিত বাজাজ বললেন, ‘‘আমরা নিরাপত্তা চেয়ে কাশ্মীর প্রশাসনের তরফে চিঠি চেয়েছিলাম ফেডারেশনের কাছে। ওরা দেয়নি। আমরা তখন বলি, কাশ্মীর ছাড়া দেশের অন্য যে কোনও জায়গায় খেলতে বলবেন, আমরা খেলতে রাজি। আমাদের দলের বিদেশিদের তাঁদের দেশের দূতাবাস কাশ্মীর যাওয়ার অনুমতি দেয়নি। তা হলে তাঁদের না নিয়ে আমরা খেলতে যাব কী করে?’’ আদালতে মামলা হয়েছে বলে ফেডারেশনের তরফ থেকে কেউ কোনও কথা বলেননি। তবে এক কর্তা দিল্লি থেকে ফোনে দাবি করলেন, ‘‘শ্রীনগর থেকে ৩৬ কিলোমিটার দূরে জম্মুর কাটরাতে ১৬ ফেব্রুয়ারি সন্তোষ ট্রফির ম্যাচ হয়েছে এবং সেটা কার্ফুর মধ্যেই। কোনও সমস্যা হয়নি। এই তথ্য আদালতে পেশ করা হবে। কী ধরনের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা সোমবারের আই লিগ ম্যাচের জন্য করা হয়েছিল তাও বলা হবে।’’

রাতে ফেডারেশনের পক্ষ থেকে ই-মেল করে একটি লিখিত বিবৃতি পাঠানো হয়েছে সংবাদমাধ্যমের কাছে। তাতে লেখা হয়েছে ‘‘শ্রীনগরের রিয়াল কাশ্মীর বনাম মিনার্ভা ম্যাচ ভেস্তে যাওয়ার পর নিয়মানুযায়ী ম্যাচ কমিশনারের রিপোর্ট ও ম্যাচ সংক্রান্ত কাগজপত্র লিগ কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। তারাই পয়েন্ট ও গোল নিয়ে সিদ্ধান্ত নেবে।’’ যদি ‘ওয়াকওভার’ পায় রিয়াল কাশ্মীর, তা হলে নিয়ম অনুযায়ী, তারা পাবে তিন পয়েন্ট এবং তিন গোল। যা আই লিগের টেবলেও অনেকটা প্রভাব ফেলতে পারে।

রিয়াল কাশ্মীর কর্তারা পাল্টা হুঙ্কার ছেড়েছেন, ম্যাচ ‘রিপ্লে’ দেওয়া হলে বা কাশ্মীর থেকে সরিয়ে নেওয়া হলে তাঁরা তা মানবেন না। রিয়ালের অন্যতম মালিক সন্দীপ ছাট্টু শ্রীনগর থেকে ফোনে বলে দিলেন, ‘‘মিনার্ভা আদালতে গিয়ে নাটক করছে। ওই লোকটা প্রত্যেক বছর প্রচারের আলোয় আসার জন্য নাটক করে। ওর জন্য ফুটবলটা ধ্বংস হচ্ছে। ম্যাচ কাশ্মীর থেকে সরিয়ে নেওয়া হলে আমরা খেলব না। ঘরের মাঠের দর্শকদের বঞ্চিত হতে দেব না। ফেডারেশন চার দিন আগে থেকে এখানকার সব সরকারি দফতরের সঙ্গে কথা বলেছে। সব কিছু খুঁটিয়ে দেখে ম্যাচ সংগঠন করার জন্য আমাদের অনুমতি দিয়েছে। নিয়ম অনুযায়ী যা হওয়ার তাই হতে হবে।’’

এ দিকে ইস্টবেঙ্গলের ২৮ ফেব্রুয়ারির ম্যাচ শ্রীনগরে হলে খেলতে আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছে লাল-হলুদ শিবিরের। তাদের এক স্পনসর কর্তা সোমবার সন্ধ্যায় বললেন, ‘‘আমরা ফেডারেশনকে একটা চিঠি দিয়েছি নিরাপত্তা ব্যবস্থা ঠিক আছে কি না তা জানতে চেয়ে। ওঁরা যদি আশ্বাস দেন, আমরা খেলব।’’ রিয়াল কাশ্মীর-ইস্টবেঙ্গলের গুরুত্বপূর্ণ ম্যাচ শ্রীনগরে হবে কি না তা জানার জন্য আজ দিল্লি হাইকোর্টের রায়ের দিকেই তাকিয়ে আছেন সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement