Advertisement
২২ মে ২০২৪
US Open 2023

আলকারাজ়কে সরিয়ে আবার এক নম্বর হচ্ছেন জোকোভিচ, ইউএস ওপেনে প্রথম ম্যাচ জিততেই জায়গা পাকা

১১ সেপ্টেম্বর যে তালিকা প্রতাশিত হবে সেখানে এক নম্বর হবেন নোভাক জোকোভিচ। এখন তিনি দু’নম্বরে রয়েছেন। শীর্ষে রয়েছেন কার্লোস আলকারাজ়। তা পাল্টে যাবে ইউএস ওপেন শেষ হওয়ার পর।

Novak Djokovic

নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:০৬
Share: Save:

ইউএস ওপেনের প্রথম ম্যাচ জিততেই বিশ্ব টেনিসের ক্রমতালিকায় এক নম্বর জায়গাটা পাকা করে ফেললেন নোভাক জোকোভিচ। ১১ সেপ্টেম্বর যে তালিকা বার হবে সেখানে এক নম্বর হবেন সার্বিয়ার টেনিস তারকা। এখন তিনি দু’নম্বরে রয়েছেন। শীর্ষে রয়েছেন কার্লোস আলকারাজ়। তা পাল্টে যাবে ইউএস ওপেন শেষ হওয়ার পর। ৩৯০ সপ্তাহ টেনিসের র‍্যাঙ্কিংয়ে এক নম্বর ছিলেন জোকোভিচ। সেই সংখ্যা আরও বাড়তে চলেছে।

সোমবার থেকে ইউএস ওপেন শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী প্রতি সোমবার টেনিসের ক্রমতালিকা প্রকাশ করা হয়। কিন্তু গ্র্যান্ড স্ল্যামের মাঝের সোমবার তা হয় না। তাই ২৮ অগস্টে প্রকাশিত ক্রমতালিকা অনুযায়ী জোকোভিচ দ্বিতীয় স্থানে রয়েছেন। পরের সোমবার ৪ সেপ্টেম্বর কোনও ক্রমতালিকা প্রকাশিত হবে না। কারণ, ইউএস ওপেন চলছে। ১০ সেপ্টেম্বর ইউএস ওপেনের ফাইনাল। তার পরের সোমবার অর্থাৎ ১১ সেপ্টেম্বর যে ক্রমতালিকা প্রকাশিত হবে, সেখানে আরও এক বার শীর্ষস্থান ফিরে পাবেন জোকোভিচ।

ইউএস ওপেনের প্রথম রাউন্ডে জোকোভিচ জিতলেন ৬-০, ৬-২, ৬-৩ গেমে। ২০২১ সালে ইউএস ওপেনের ফাইনালে ডানিল মেদভেদেভের বিরুদ্ধে হেরে যাওয়ার পর এ বারের ইউএস ওপেনেই প্রথম বার খেললেন জোকার। করোনার সময় টিকা না নেওয়ার কারণে তাঁকে আমেরিকায় ঢুকতে দেওয়া হয়নি। তাই ইউএস ওপেনে খেলাও হয়নি জোকোভিচের। এ বার ফিরে প্রথম রাউন্ডে জিততে অবশ্য বেগ পেতে হয়নি তাঁকে। জোকোভিচ বলেন, “প্রথম সেটটা দারুণ ভাবে শুরু করেছিলাম। তবে সার্ভিস আরও ভাল করতে পারতাম। বিশেষ করে দ্বিতীয় এবং তৃতীয় সেটে বেশ কয়েক বার সার্ভিস গন্ডগোল হল। এই জায়গাটায় আমাকে আরও উন্নতি করতে হবে। তবে মনে হল গোটা ম্যাচে ভালই খেলেছি। আশা করি পরের রাউন্ডেও এই ভাবে খেলতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE