×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

‘দলে তো আর ১১জন বিরাট কোহালি থাকা সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১২ মার্চ ২০১৯ ১৫:৪২
টিম ইন্ডিয়ার উপর ধৈর্য ধরতে সমর্থকদের কাছে আবেদন করেছেন মুরলীথরন। ফাইল ছবি।

টিম ইন্ডিয়ার উপর ধৈর্য ধরতে সমর্থকদের কাছে আবেদন করেছেন মুরলীথরন। ফাইল ছবি।

একদিনের সিরিজের প্রথম দুই ম্যাচ জিতেছিল ভারত। সেই পরিস্থিতি থেকেই ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। জিতেছে পরের দুটো ওয়ানডে। যাতে প্রতিফলিত ভারতীয় দলের দুর্বলতার নানা জায়গা। এই পরিস্থিতিতে বুধবার সিরিজের নির্ণায়ক একদিনের ম্যাচে নামছে দুই দল।

ভারতীয় ক্রিকেটপ্রেমীরা স্বাভাবিক ভাবেই কিছুটা উদ্বিগ্ন। এই দুই হারকে অশনি সঙ্কেত মানছেন অনেকে। কিন্তু শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীথরন ধৈর্য ধরতে আবেদন করেছেন সমর্থকদের। ১১জনের দলে যে প্রত্যেকেই ম্যাচ-উইনার হতে পারেন না, সেটাই মনে করিয়ে দিয়েছেন তিনি। প্রস্তুতির লক্ষ্যেই যে বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা করে ফেলা জরুরি, তাও জানিয়েছেন তিনি। ঘটনা হল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজই বিশ্বকাপের আগে ভারতের শেষ প্রস্তুতি। এর পর আর ৫০ ওভারের কোনও ম্যাচ নেই বিশ্বকাপের আগে।

খেলা নিয়ে স্পোর্টস

Advertisement

টিম ইন্ডিয়া নিয়ে মুরলী বলেছেন, “ধৈর্য ধরতেই হবে। ভারতীয় দল ভাল খেলছে। বিশ্বকাপে‌র কথা মাথায় রেখে পরীক্ষার পথে হাঁটছে। সাফল্য পেতে গেলে ব্যর্থতার মুখোমুখিও হতে হবে। কারণ, দলে তো আর ১১টা বিরাট কোহালি পাওয়া সম্ভব নয়। প্রত্যেকেই ম্যাচ-উইনার হতে পারে না।” তিনি আরও বলেছেন, “জয়ের সঙ্গে পরাজয়কেও তাই মেনে নিতে হবে। তা না হলে সব দলই তো ১১টা কোহালি বা সচিন তেন্ডুলকর বা ডন ব্র্যাডম্যান খেলাতো। কিন্তু, তা সম্ভব নয়।”

আরও পড়ুন: কোটলায় ৪৬ করলে রোহিত কোন প্রাক্তন অধিনায়ককে স্পর্শ করবেন?

আরও পড়ুন: ‘ধোনিও তো কেরিয়ারের শুরুতে ক্যাচ ফেলেছে, স্টাম্পিং ছেড়েছে’

ভারতীয় ক্রিকেটারদের উপর প্রত্যাশার চাপ যত বেশি হবে, তত তা ক্ষতি করবে বলে জানিয়েছেন মুরলী। সমর্থকদের তাই ধৈর্য ধরতে বলেছেন তিনি। মুরলীর কথায়, “ভরসা রাখতে হবে। ভারতীয় ক্রিকেটারদের উপর আরও চাপ দেওয়া ঠিক হবে না। এটা একটা খেলা। খেলায় হার-জিত থাকবেই। ক্রিকেটাররা যেন শুধু খেলায় মন দিতে পারে, সেটা নিশ্চিত করা জরুরি। তবেই প্রত্যাশিত ফলাফল আসবে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement