Advertisement
২৭ নভেম্বর ২০২২
Cricket

ব্যাটসম্যানদের রান করতেই হবে, বললেন টিম পেন

সিডনিতে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা চতুর্থ তথা শেষ টেস্টে কোহালিদের বিপাকে ফেলতে গেলে সবচেয়ে আগে জরুরি অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের রানে ফেরা। অধিনায়ক পেনেরও ব্যাট হতে ছন্দে ফেরাটা খুব দরকার।

সিডনি টেস্টে অজি ব্যাটিংয়ে উন্নতি চান অধিনায়ক পেন। ফাইল ছবি।

সিডনি টেস্টে অজি ব্যাটিংয়ে উন্নতি চান অধিনায়ক পেন। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৯ ১৭:৫০
Share: Save:

আসলে তিনি ‘স্টপ-গ্যাপ’ অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার মাটিতে গত মার্চে বল-বিকৃতি ঘটানোর দায়ে অভিযুক্ত অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের জায়গায় অজি ক্রিকেট বোর্ড টিম পেনের কাঁধে চাপিয়ে দিয়েছে গুরুদায়িত্ব। দেশের ক্রিকেট ক্যাপ্টেন্সি যেআস্ত একখানা কাঁটার মুকুট, তা এই কয়েক মাসে বিলক্ষণ উপলব্ধি করতে পারছেন পেন।

Advertisement

বর্ডার-গাওস্কর ট্রফিতে বিরাট কোহালিদের বিরুদ্ধে অস্ট্রেলিয়া একেবারেই ভাল খেলতে পারছে না। অ্যাডিলেড, পার্‌থ ও মেলবোর্নে সিরিজের প্রথম তিন টেস্টে অজি ব্যাটসম্যানদের একেবারেই প্রত্যাশিত ছন্দে পাওয়া যায়নি। সিডনিতে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা চতুর্থ তথা শেষ টেস্টে কোহালিদের বিপাকে ফেলতে গেলে সবচেয়ে আগে জরুরি অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের রানে ফেরা। অধিনায়ক পেনেরও ব্যাট হতে ছন্দে ফেরাটা খুব দরকার।

গত মার্চে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব পাওয়ার পর ১২ ইনিংসে পেনের নামের পাশে ৩০৯ রান। চলতি সিরিজে ভারতের বিরুদ্ধে তিন টেস্টের ছয় ইনিংসে ১৬৯ রান করেছেন তিনি। গড় আঠাশের সামান্য বেশি।

আরও পড়ুন: তুমিই স্লেজিং কর, তাই না? ঋষভ পন্থকে প্রশ্ন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী আপনি! কামিন্স বললেন...

ক্রিকেটমহলের ধারণা, সিডনি টেস্টে ব্যাটিং অর্ডারে নিজেকে উপরে তুলে আনতে পারেন পেন। বুধবার এই ব্যাপারে প্রশ্ন করা হলে অজি ক্যাপ্টেন বললেন, “এটা নিয়ে আমরা নিজেরা আলোচনা করেছি। এটা হতেও পারে। আবার নাও হতে পারে। ইনিংসের শুরুটা ভাল হচ্ছে। তবে, যেটা দরকার, সেই ভাল শুরুটাকে বড় রানে নিয়ে যাওয়া। আমাদের দলের টপ অর্ডারের ছয় ব্যাটসম্যানের চেয়ে নিজেকে আলাদা করে দেখছি না।”

পাশাপাশি অজি অধিনায়ক স্পষ্ট করে দিয়েছেন যে, ব্যাটসম্যানরা শতরানের ইনিংস না খেললে দলের পক্ষে টেস্ট ক্রিকেটে জয় পাওয়াটা একেবারেই সম্ভব হবে না। পেনের কথায়, “ব্যাটসম্যানরা সেঞ্চুরি করতে না পারলে যে টেস্ট জেতা যাবে না, সেটা আমাদের কাছে জলের মতো স্পষ্ট। এই ব্যাপারটা দলের সকলকেই বুঝতে হবে। রুপোলি রেখা বলতে একটাই। কয়েকটা টেস্ট পরেই আমাদের দলে বিশ্বমানের কয়েকজন ক্রিকেটার যোগ দিতে চলেছে। দলের অপেক্ষাকৃত তরুণ ক্রিকেটাররা, যারা ইতিমধ্যেই খান আট-দশেক টেস্ট খেলে ফেলেছে তারাও ক্রমশই পরিণত হবে।’’

এসসিজি টেস্টে না জিততে পারলে এই প্রথম দেশের মাটিতে ভারতের কাছে সিরিজ খোয়াবে অস্ট্রেলিয়া। যা নিয়ে অজি ক্রিকেটমহলও বেশ শঙ্কিত। তবে, অধিনায়ক জানিয়ে দিয়েছেন যে কোহালিদের বিরুদ্ধে সিরিজ হারের সম্ভাবনা নিয়ে ততটা মাথা ঘামাচ্ছেন না। তার চাইতে তিনি অনেক বেশি ভাবিত গোটা দলের ক্রিকেটীয় মানের উন্নতি নিয়ে। পেনের অভিমত, “আমার একটাই লক্ষ্য। দল হিসেবে মাঠে নিজেদের নিংড়ে দেওয়া। নিজেদের সেরাটা তুলে আনা। সব টেস্টেই তো জেতার লক্ষ্য নিয়ে নামি। তবে, কখনও কখনও তা আর সম্ভব হয় না। ভুলে যাবেন না, আমরা কিন্তু বিশ্বের সেরা দলের বিরুদ্ধে লড়ছি। যারা এখন দুর্দান্ত ক্রিকেট খেলছে।’’

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.