Advertisement
১৯ এপ্রিল ২০২৪
আজ নাদাল বনাম শোয়ার্ৎজ়ম্যান

তামারার নতুন কীর্তি, শেষ চারে জ়েরেভও

শোয়ার্ৎজ়ম্যান স্বীকার করেছেন, নাদালকে হারাতে হলে খুব উঁচু মানের টেনিস খেলতে হবে।

উল্লাস: হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে জিতে তামারা। মঙ্গলবার।

উল্লাস: হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে জিতে তামারা। মঙ্গলবার। গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ০৭:০০
Share: Save:

ফরাসি ওপেনে মঙ্গলবার যেন ছিল স্বপ্নপূরণ আর চমকের দিন। মেয়েদের সিঙ্গলসে প্রথমে দেখা গেল আরও এক তারার উদয়। স্লোভেনিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে উঠলেন ২৩ বছরের তামারা জ়াইদানসেক। কোয়ার্টার ফাইনালে তিনি স্পেনের পলা বাদোসাকে হারান ৭-৫, ৪-৬, ৮-৬ ফলে।

১৯৯১ সালে স্লোভোনিয়ার স্বাধীনতার আগে যুগোস্লাভিয়ার হয়ে মিমা জাউসোভেচ ফরাসি ওপেন জিতেছিলেন ১৯৭৭ সালে। সঙ্গে পাঁচটি গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালেও ওঠেন তিনি। ফলে স্বাধীন স্লোভেনিয়ার হয়ে নতুন কীর্তি গড়লেন তামারা। যিনি তিন বারের জাতীয় জুনিয়র স্নো-বোর্ডিং চ্যাম্পিয়নও। শেষ চারে উঠে তামারার প্রতিক্রিয়া, ‘‘দ্বিতীয় সেটের শেষের দিকে সমস্যায় পড়েছিলাম। তবে তৃতীয় সেটে ছন্দ ফিরে পাই। শেষ চারে আমার প্রতিপক্ষ কে, সেটা জানতে পরের ম্যাচে নজর রাখব।’’

যে ম্যাচে তিনি নজর রাখার কথা বলছিলেন, সেখানেও অপেক্ষা করেছিল অনেক নাটক। লড়াই ছিল সেরিনা উইলিয়ামসকে হারানো কাজ়াখস্তানের এলেনা রাইবাকিনা বনাম রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভার। প্রথম সেটে এগিয়েও গিয়েছিলেন রাইবাকিনা। কিন্তু তাঁর ডাবলস সঙ্গী দ্বিতীয় সেট থেকে ঘুরে দাঁড়ান। ৬-৭ (২), ৬-২, ৯-৭ জিতে শেষ চারের টিকিট নিশ্চিত করে ফেলেন। গ্র্যান্ড স্ল্যামের মঞ্চে এই নিয়ে ৫২ বার চেষ্টা করে সেমিফাইনালে উঠলেন ৩১ নম্বর বাছাই পাভলিউচেঙ্কোভা।

এগিয়ে চলেছেন ইগা শিয়নটেকও। গত বারের চ্যাম্পিয়ন ৬-৩, ৬-৪ ফলে ইউক্রেনের মার্তা কসটিয়ুককে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছেন। শেষ আটে তাঁর লড়াই গ্রিসের মারিয়া
সাক্কারির বিরুদ্ধে।

২০০৭ সালে জাস্টিন এনা আর্দেনের পরে প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে পরপর দু’বার ফরাসি ওপেন জয়ের দৌড়ে আছেন ইগা। সোমবার রাতে খেলা ছিল ২০ বছরের পোলান্ড তারকার। প্যারিসে রাত ন’টার পরে কার্ফু থাকায় ফাঁকা স্টেডিয়ামেই ১৮ বছরের মারিয়ার মুখোমুখি হন তিনি। ম্যাচ জিতে ইগা বলেন, ‘‘দিনের ম্যাচের সঙ্গে রাতে খেলার পার্থক্য প্রচুর। মানিয়ে নেওয়া সোজা নয়। আলো খুব উজ্জ্বল লাগছে। অনেক সময় স্ম্যাশ করতে গিয়ে আলোর সামনে চলে যাচ্ছিলাম।’’ একই সঙ্গে ডাবলসেও বেথানি-মাটেক স্যান্ডসের সঙ্গে জুটি বেঁধে সেমিফাইনালে উঠেছেন ইগা।

পুরুষদের সিঙ্গলসে এ দিন প্রথম বার ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠেছেন জার্মানির আলেকজান্ডার জ়েরেভ। ৬-৪, ৬-১, ৬-১ ফলে হারান স্পেনের আলেজ়ান্দ্রো দাভিদোভিচ ফোকিনাকে। ম্যাচের শুরুতে চেয়ার আম্পায়ারের সঙ্গে লাইন কল নিয়ে তর্ক জুড়ে দেন জ়েরেভ। ১৯৯৬ সালে মিখায়েল স্টিসের পরে প্রথম জার্মান খেলোয়াড় হিসেবে রোলঁ গারোজ়ের শেষ চারে উঠলেন জ়েরেভ বলেন, ‘‘দারুণ লাগছে। কিন্তু এতেই তৃপ্ত নই। দেখা যাক পরের রাউন্ডে কী হয়।’’

এ দিকে, রজার ফেডেরারের সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির ভাঙা থেকে আর তিন ধাপ দূরে রাফায়েল নাদাল আজ, বুধবার কোয়ার্টার ফাইনালে খেলবেন দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানের বিরুদ্ধে। তবে আর্জেন্টিনার তারকা প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজের খেলার উপরে জোর দিতে চান। ‘‘আমার মনে হয়, রাফার বিরুদ্ধে প্রত্যেকটা ম্যাচেই জেতার কথা ভেবে কোর্টে নামতে হয়। সুযোগ তৈরি করা এবং সেটা কাজে লাগানোর ব্যাপারে ভাবতে হয়,’’ বলেছেন শোয়ার্ৎজ়ম্যান।

শোয়ার্ৎজ়ম্যান স্বীকার করেছেন, নাদালকে হারাতে হলে খুব উঁচু মানের টেনিস খেলতে হবে। ‘‘কোর্টে নিখুঁত থাকতে হবে। পরিকল্পনাগুলো যথাযথ প্রয়োগ করার পাশাপাশি নিজের সেরাটা কী ভাবে দেওয়া যায়, ভাবতে হবে সেটাও,’’ বলেছেন তিনি।

নাদালের সঙ্গে তাঁর মুখোমুখি লড়াইয়ে জয়-হারের পরিসংখ্যান ১-১০। গত বার ফরাসি ওপেনে সেমিফাইনালেও শোয়ার্ৎ‌জ়ম্যান মুখোমুখি হয়েছিলেন তাঁর। যেখানে তিন সেটেই হেরে গিয়েছিলেন আর্জেন্টিনীয় তারকা। ফল যাই হোক, নাদালের বিরুদ্ধে কোর্টে নামার সুযোগ কাজে লাগাতে চান তিনি, ‘‘এ রকম প্রতিযোগিতায় রাফার বিরুদ্ধে নামতে পারলে বোঝা যায় নিজে কেমন খেলছি।’’

এ দিকে, সোমবার কোয়ার্টার ফাইনালে ওঠার দিন ভক্তদের ধন্দে ফেলে দেন ফেসবুকে একটি ‘আপডেট’ দিয়ে নাদাল। যেখানে লেখা ‘বিয়ে করেছি’। বান্ধবী মারিয়া ফ্রান্সিসকা পেরেলোর সঙ্গে দু’বছর আগেই বিয়ে হয়ে গিয়েছে। তাঁর সঙ্গে ছবি দিয়ে নাদাল ফের কেন এমন পোস্ট করলেন বোধগম্য হচ্ছিল না ভক্তদের। এক জন তাই লেখেন, ‘‘রাফা বলতে চেয়েছেন, বিবাহিত ২০১৯ সালের অক্টোবর থেকে’’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE