Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Tokyo Olympic 2020

Tokyo Olympics: সিন্ধু, সাইনাদের ব্যাডমিন্টনকে ধরে ফেলল লভলিনা, মেরিদের বক্সিং

অলিম্পিক্সে বক্সিং থেকে ভারতের তৃতীয় পদক হল। মোট পদক জয়ে পিভি সিন্ধু, সাইনা নেওহালের ব্যাডমিন্টনকে ধরে ফেলল বক্সিং। ব্যাডমিন্টনেও তিনটি পদক এসেছে ভারতে। রেকর্ড কুস্তিতে, পাঁচটি পদক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১১:৪৯
Share: Save:

বক্সিংয়ে ব্রোঞ্জ জিতলেন লভলিনা বড়গোহাঁই। সেমিফাইনালে হেরে গেলেন তিনি। এটি অলিম্পিক্সে বক্সিং থেকে ভারতের তৃতীয় পদক হল। মোট পদক জয়ে পিভি সিন্ধু, সাইনা নেওহালের ব্যাডমিন্টনকে ধরে ফেলল বক্সিং। ব্যাডমিন্টনেও তিনটি পদক এসেছে ভারতে।

তবে হকি বাদ দিলে ব্যক্তিগত খেলায় ভারতে সবথেকে বেশি পদক এসেছে কুস্তিতে। মোট পাঁচটি পদক ভারত জিতেছে এই খেলায়। এরপর রয়েছে শ্যুটিং (চার পদক)। ব্যক্তিগত খেলায় ভারত এখনও পর্যন্ত যে একটিই সোনা পেয়েছে, সেটি শ্যুটিং থেকে। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রা সোনা জেতেন। এরপর মোট পদক জয়ে ব্যাডমিন্টনের পাশে জায়গা করে নিল বক্সিং।

বক্সিংয়ে ভারতের প্রথম পদক ২০০৮ সালে। বেজিং অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন বিজেন্দ্র। ২০ অগস্ট তিনি পদক জিতেছিলেন। মিডলওয়েট বিভাগে নেমেছিলেন তিনি। প্রথম তিনটি রাউন্ড জিতে সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করেছিলেন বিজেন্দ্র। সেমিফাইনালে কিউবার এমিলিয়ো করেয়ার কাছে হেরে গিয়েছিলেন তিনি।

চার বছর পরে বক্সিং থেকে অলিম্পিক্সে দ্বিতীয় পদক জিতেছিল ভারত। সেটিও ব্রোঞ্জ। জিতেছিলেন মেরি কম। ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে ফ্লাইওয়েট বিভাগে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন মেরি। সে দিনের তারিখ ছিল ৮ অগস্ট। প্রি-কোয়ার্টার এবং কোয়ার্টার ফাইনাল ম্যাচ জেতার পর সেমিফাইনালে উঠেছিলেন মেরি। শেষ চারে তিনি হেরে গিয়েছিলেন গ্রেট ব্রিটেনের নিকোলা অ্যাডামসের কাছে। অ্যাডামসই শেষ পর্যন্ত সোনা পেয়েছিলেন।

ব্যাডমিন্টনে ভারতের প্রথম পদক সাইনা নেহওয়ালের হাত ধরে। ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ পান তিনি। পিভি সিন্ধু রুপো জেতেন ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে। এ বার সিন্ধু ব্রোঞ্জ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE