Advertisement
০৫ মে ২০২৪
Tokyo Olympics

Tokyo Olympics: সানিয়া, সিন্ধুদের বাইরেও অলিম্পিক্সে হইহই করে থাকছে ভারত

তবে এবারই প্রথম নয়, ১৯৯১ সালে টোকিয়ো বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে যাত্রা শুরু হয় এই সংস্থার।

ছবি প্রতীকী

ছবি প্রতীকী

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৭:০৮
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে বিভিন্ন বিভাগে ব্যবহৃত হবে ভারতে তৈরি বিভিন্ন ক্রীড়া সরঞ্জাম। দেশের সংস্থাগুলির তৈরি সরঞ্জাম পৌঁছে যাবে টোকিয়োতে। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা ছ’টি সংস্থাকে শট পুট, ডিসকাস ও হ্যামার থ্রোয়ের সরঞ্জাম তৈরির বরাত দিয়েছিল। এর মধ্যে ৩টি সংস্থাই ভারতের।

সেরকমই একটি ভারতীয় প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে একজন বলেন, ‘‘আমরা শট পুট, ডিসকাস ও হ্যামার থ্রো প্রতিটির ক্ষেত্রেই ৬টি করে সরঞ্জাম জোগান দিচ্ছি। টোকিয়ো অলিম্পিক্সে পুরুষ ও মহিলাদের জন্য ৩৬ টি সরঞ্জাম আমরা সরবারহ করেছি।’’
তবে এবারই প্রথম নয়, ১৯৯১ সালে টোকিয়ো বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে যাত্রা শুরু হয় এই সংস্থার। এরপরের বছর বার্সেলোনা অলিম্পিক্সের পর থেকে সমস্ত অলিম্পিক্সের বরাত পেয়েছে মেরঠের এই সংস্থা।

ভারতের আরও একটি সংস্থা ৩৬টি উপকরণের জোগান দিচ্ছেন এই অলিম্পিক্সে। সংস্থার তরফে বলা হয়েছে, ‘‘২০১৬ সালে রিও অলিম্পিক্সে আমাদের তৈরি সরঞ্জাম পুরস্কৃত হয়েছে। এবারের অলিম্পিক্সেও উপস্থিত থাকতে পেরে আমরা গর্বিত।’’

তিনি আরও বলেন, ‘‘আমাদের দেশের ক্রীড়াবিদ তজিন্দর সিংহ তুর ও কমলপ্রীত কৌর ডিসকাস ও শর্ট পুটের সময় আমাদের তৈরি সরঞ্জাম ব্যবহার করবেন। আমরা বহু বছর ধরে বিশ্বের নানা প্রান্তের ক্রীড়াবিদদের জন্য আমাদের সামগ্রী তৈরি করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Shot Put Tokyo Olympics Made in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE