Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

Tokyo olympics 2020: মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড গড়ে সোনা সিডনির

ম্যাকলফলিনের সঙ্গে পেরে ওঠেননি বিশ্বচ্যাম্পিয়ন এবং রিয়ো অলিম্পিক্সের সোনাজয়ী দালিলাহ মহম্মদও।

তৃপ্ত: শেষ ৪০ মিটারে ঝড় তুলে সোনা জেতেন সিডনি। পিটিআই

তৃপ্ত: শেষ ৪০ মিটারে ঝড় তুলে সোনা জেতেন সিডনি। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০৭:০৯
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্স অ্যাথলেটিক্সে আবার বিশ্বরেকর্ড হল। এ বার মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে। করলেন সিডনি ম্যাকলফলিন।

মঙ্গলবার এই একই ইভেন্টের পুরুষ বিভাগে বিশ্বরেকর্ড করে চমকে দিয়েছিলেন নরওয়ের কার্স্টেন ওয়ারহম। নিজের রেকর্ডই উন্নত করে অবিশ্বাস্য ভাবে তিনি দৌড় শেষ করেন ৪৫.৯৪ সেকেন্ডে। ঘটনাচক্রে যুক্তরাষ্ট্রের ম্যাকলফলিনও নিজের রেকর্ডই ভেঙেছেন। তিনি সময় নিয়েছেন ৫১.৪৬ সেকেন্ড।

ম্যাকলফলিনের সঙ্গে পেরে ওঠেননি বিশ্বচ্যাম্পিয়ন এবং রিয়ো অলিম্পিক্সের সোনাজয়ী দালিলাহ মহম্মদও। বুধবার টোকিয়োয় তিনি রুপো পেয়েছেন ৫১.৫৮ সেকেন্ড সময় করে। ব্রোঞ্জ জিতেছেন নেদারল্যান্ডসের ফেমকে বোল (৫২.০৩ সেকেন্ড)। ম্যাকলফলিনের বয়স মাত্র ২১ বছর। তিনি প্রথম বার বিশ্বরেকর্ড ভাঙেন জুনে অরাগানে যুক্তরাষ্ট্র দলের ট্রায়ালে। সেখানে তাঁর সময় ছিল ৫১.৯০ সেকেন্ড।

মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে আগের বিশ্বরেকর্ডটি ছিল ৩১ বছর বয়সি দালিলাহর। তিনিও যুক্তরাষ্ট্রের অ্যাথলিট। দালিলাহ দোহায় ২০১৯-এর অক্টোবরে দৌড়ন ৫২.১৬ সেকেন্ডে। যে রেকর্ড ম্যাকলফলিন এ’বছরের জুনেই ভেঙে দেন।

বুধবার অলিম্পিক্সে পিছিয়ে পড়লেও দালিলাহ কিন্তু ৫২ সেকেন্ডের কম সময়েই টোকিয়োয় দৌড়লেন। বুধবার তাঁর সঙ্গে ম্যাকলফলিনের লড়াইকে ‘রুদ্ধশ্বাস ট্যাকটিক্যাল দৌড়’ বলে বর্ণনা করলেন বিশেষজ্ঞেরা। শেষ হার্ডল পর্যন্ত কিন্তু দালিলাহই এগিয়ে ছিলেন। একেবারে শেষ ৪০ মিটারে নিজের দৌড়ে দুরন্ত বিস্ফোরণ ঘটিয়ে সোনা জিতে নেন ম্যাকলফলিন। সঙ্গে ভেঙে দেন নিজের গড়া বিশ্বরেকর্ডও।

পুরুষদের ৪০০ মিটার হার্ডলসেও মহাকাব্যিক লড়াই হয়েছিল মঙ্গলবার। সেখানে রুদ্ধশ্বাস পরিস্থিতিতে ওয়ারহম হারিয়ে দেন যুক্তরাষ্ট্রের রাই বেঞ্জামিনকে। এ দিকে স্বদেশের বেঞ্জামিনের হারের গ্লানি যেন অনেকটাই কাটিয়ে দিলেন মেয়েদের বিভাগে ম্যাকলফলিন। যাঁর জীবনের মন্ত্র যতটা সম্ভব বিচ্ছিন্ন হয়ে থাকা। সামান্য কিছু বন্ধু আর পরিবারের বাইরে তিনি কোথাও মেলামেশা করেন না। অলিম্পিক্স ভিলেজেও সে ভাবেই ছিলেন। কোনও গণমাধ্যমেও তাঁকে পাওয়া যায় না।

ফাইনালের আগে কতটা চাপে ছিলেন জানতে চাওয়া হলে ম্যাকলফলিনের জবাব, ‘‘আসলে মানুষ নিজেই নিজেকে চাপে ফেলে। যার কোনও অস্তিত্বই নেই। আর ভয়টাও ঠিক তাই। পৃথিবীতে ভয়ঙ্কর কিছু আছে বলেও আমি জানি না। তাই ৪০০-র ফাইনালের আগে কোনও চাপই ছিল না আমার মধ্যে।’’ ঘটনা হল, ১৮৯৬-তে শুরু হওয়া আধুনিক অলিম্পিক্সের ইতিহাসে ম্যাকলফলিনই জিতলেন হাজারতম সোনাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE