Advertisement
২০ এপ্রিল ২০২৪
Tokyo Olympic 2020

Tokyo Olympics: অলিম্পিক্সের মঞ্চে ফের রাজনৈতিক প্রতিবাদ, নির্বাসিত এক জুডো প্রতিযোগী

সামনে ইজরায়েলের খেলোয়াড়। প্রতিবাদ জানিয়ে অলিম্পিক্স থেকে নাম তুলে নিলেন দুই জুডোকা। অলিম্পিক্সের মঞ্চেও পরোক্ষ ভাবে রাজনৈতিক প্রতিবাদ দেখা গেল।

ইজরায়েলের বুলবুট।

ইজরায়েলের বুলবুট। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৮:৫৪
Share: Save:

সামনে ইজরায়েলের খেলোয়াড়। প্রতিবাদ জানিয়ে অলিম্পিক্স থেকে নাম তুলে নিলেন দুই জুডোকা। অলিম্পিক্সের মঞ্চেও পরোক্ষ ভাবে রাজনৈতিক প্রতিবাদ দেখা গেল।

ইজরায়েলের জুডোকা তোহার বুটবুল অংশগ্রহণ করেছিলেন ৭৩ কেজি বিভাগে। তাঁর বিরুদ্ধে প্রথম রাউন্ডে খেলার কথা ছিল আলজেরিয়ার ফেথি নুরিনের। কিন্তু প্যালেস্টাইনের প্রতি ইজরায়েলের রাজনৈতিক অবস্থানের প্রতিবাদ করে বুটবুলের বিরুদ্ধে খেলতে অস্বীকার করেন নুরিন।

একই ঘটনা দেখা যায় সুদানের মহম্মদ আবদালরসুলের ক্ষেত্রেও। তিনিও লড়তে রাজি হননি।

নির্বাসিত নুরানি

নির্বাসিত নুরানি ফাইল ছবি

নুরিন পরে এক টিভি চ্যানেলে বলেন, “প্যালেস্টাইনের ব্যাপারে আমার অবস্থান খুব স্পষ্ট। আমি ইজরায়েলের আচরণের বিরোধিতা করছি। আমরা অনেক পরিশ্রম করে অলিম্পিক্সে এসেছি। কিন্তু প্যালেস্টাইনের সাধারণ মানুষের দুর্দশার কাছে তা কিছুই নয়।”

আন্তর্জাতিক জুডো সংস্থা নুরিন এবং তাঁর কোচকে ইতিমধ্যেই নির্বাসিত করেছে। তবে আবদালরসুল কেন নাম তুলে নিয়েছেন, সে ব্যাপারে সরকারি ভাবে জানায়নি সুদানের অলিম্পিক্স কমিটি। তবে তাঁদেরও কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে।

কোনও প্রতিযোগিতা ছাড়াই শেষ ১৬-য় উঠে গিয়েছিলেন ইজরায়েলের বুটবুল। সেখানে তিনি কানাডার আর্থার মাগজেলিডনের কাছে হেরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel palestine Judo Tokyo Olympic 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE