Advertisement
১১ মে ২০২৪
Ravi Kumar

Tokyo Olympics: জেলে থাকা সুশীল কুমারকে দেখে কুস্তি শুরু করা রবি কুমার পদক এনে দিচ্ছেন ভারতকে

হরিয়ানার সোনেপাট জেলা থেকে ছত্রশাল স্টেডিয়ামে এসে থাকতে শুরু করেন তিনি। আরেক কুস্তিগীর যোগেশ্বর দত্তের ছেড়ে যাওয়া ঘরে থাকতে দেওয়া হয় তাঁকে।

রবি কুমার

রবি কুমার টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৫:০৪
Share: Save:

কোয়ার্টার ফাইনালে বুলগেরিয়ার জর্জি ভ্যাঙ্গেলভকে উড়িয়ে দিয়ে সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন ভারতের কুস্তিগীর রবি কুমার দাহিয়া। ৫৭ কেজি বিভাগে লড়াই করছেন ২৩ বছর বয়সী এই কুস্তিগীর ।

২০০৮ অলিম্পিক্সে সুশীল কুমারের ব্রোঞ্জ জয়ের পর তাঁকে দেখে ১০ বছর বয়সে কুস্তি খেলতে শুরু করে দেন রবি। প্রাক্তন কুস্তিগীর সতপাল সিংহের তত্ত্বাবধানে প্রশিক্ষণ শুরু করেন রবি। সেই সুশীল এখন জেলে।

হরিয়ানার সোনেপাট জেলা থেকে ছত্রশাল স্টেডিয়ামে এসে থাকতে শুরু করেন তিনি। আরেক কুস্তিগীর যোগেশ্বর দত্তের ছেড়ে যাওয়া ঘরে থাকতে দেওয়া হয় তাঁকে। ২০১৫ সালে ব্রাজিল থেকে বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে ৫৫ কেজি বিভাগে রুপোর পদক জিতে নিয়েছিলেন তিনি।

২০১৯ সালে প্রো রেসলিং লিগের চ্যাম্পিয়ন দল হরিয়ানা হ্যামারসের হয়ে খেলে সকলের মন জয় করে নিয়েছিলেন এই কুস্তিগীর।

২০১৯, ২০২০ ও ২০২১ সালে পরপর তিনবার এশিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন রবি। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হন কৃষক পরিবার থেকে উঠে আসা এই কুস্তিগীর।

সকলের নজরে এলেও এরপরই হাঁটুতে চোট পান তিনি। কিন্তু অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছিলেন না। এক বছর সেই চোটের জন্য নষ্ট হলেও দারুণ ভাবে ফিরে আসেন রবি। ২০১৮ সালে অনূর্ধ্ব ২৩ কুস্তি চ্যাম্পিয়নশিপে রুপো জয় করে নেন ভারতের এই কুস্তিগীর। প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে গিয়েই টোকিয়োর ছাড়পত্র জোগাড় করে ফেলেন রবি।

সেমিফাইনালে পৌঁছে গেলেও তাঁর পদক এখনও নিশ্চিত নয়। সেমিফাইনালে কাজাখস্তানের নুরিস্লাম সানায়েভের বিরুদ্ধে খেলতে হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE